বিদ্যুৎ পাবেন আরো সাড়ে আট লাখ গ্রাহক

বুধবার , ৩০ জানুয়ারি, ২০১৯ at ৮:৪৯ পূর্বাহ্ণ
83

সারা দেশে নতুন আরো ৮ লাখ ৬৫ হাজার গ্রাহকের ঘরে বিদ্যুৎ পৌঁছে দেবে সরকার। এজন্য বিদ্যুৎ মন্ত্রণালয়ের দুটি নতুন এবং একটি চলমান প্রকল্পের সংশোধনীতে সায় দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল মঙ্গলবার এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে এই তিন প্রকল্পসহ মোট নয়টি উন্নয়ন প্রকল্প অনুমোদন পায়। এসব প্রকল্পের মোট ব্যয় ১৬ হাজার ৪৩৩ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১৩ হাজার ৬২০ কোটি টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে প্রায় ২৮৬ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা হিসেবে ২ হাজার ৫২৭ কোটি টাকা যোগান দেওয়া হবে। খবর বিডিনিউজের।
বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ‘পল্লী বিদ্যুতায়ন সমপ্রসারণের মাধ্যমে ১৫ লক্ষ গ্রাহক সংযোগ’ প্রকল্পটির ব্যয় ও মেয়াদ বাড়িয়ে সংশোধন করা হয়েছে। ছয় হাজার ৯১৫ কোটি টাকার এ প্রকল্পটির ব্যয় প্রায় ২৬ শতাংশ বাড়িয়ে ৮ হাজার ৬৯১ কোটি টাকা করা হয়েছে। আর মেয়াদ ২০২০ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।
প্রকল্পটির মাধ্যমে নতুন করে আরো সাড়ে ৪ লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড সারা দেশে প্রকল্পটি বাস্তবায়ন করছে। এছাড়া ‘রাজশাহী বিভাগ বিদ্যুৎ বিতরণ লাইন ও উপকেন্দ্র সমপ্রসারণ এবং পুনর্বাসন’ শীর্ষক আরেকটি প্রকল্পের মাধ্যমে বিভাগের আট জেলায় ২ লাখ ৩৫ হাজার নতুন সংযোগ দেওয়া হবে। এক হাজার ৯১ কোটি টাকা ব্যয়ে ২০২২ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।
পরিকল্পনামন্ত্রী জানান, বৈঠকে অনুমোদন পাওয়া বিদ্যুৎ খাতের অপর প্রকল্পটি হচ্ছে, ‘রংপুর বিভাগ বিদ্যুৎ বিতরণ লাইন ও উপকেন্দ্র সমপ্রসারণ এবং পুনর্বাসন’ প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় এক হাজার ১২৪ কোটি টাকা। প্রকল্পটির মাধ্যমে রংপুর বিভাগের আট জেলার ১ লাখ ৮০ হাজার নতুন গ্রাহকের কাছে বিদ্যুৎ পৌঁছানো হবে।

x