বিদেশি বিনিয়োগ আসছে: বাণিজ্যমন্ত্রী

মঙ্গলবার , ১৮ জুন, ২০১৯ at ৫:৪৩ পূর্বাহ্ণ
87

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ‘বাংলাদেশে বিদেশি বিনিয়োগের উপযুক্ত পরিবেশ বিরাজমান রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে সবধরনের সহযোগিতার হাত প্রসারিত করেছে। বাংলাদেশে অধিক বিনিয়োগ করতে বিশ্বের বিভিন্ন দেশে যেতে প্রধানমন্ত্রী আমাকে নির্দেশনা দিয়েছেন। সেই লক্ষ্যে আমি বিশ্বের অনেক দেশ সফর করে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছি। বিদেশি বিনিয়োগ আসছে।’ ১৬ জুন মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ সফররত ব্রিটিশ বাণিজ্য প্রতিনিধিদল দেখা করতে গেলে তিনি এসব কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী প্রতিনিধিদলের উদ্দেশে বলেন, ‘আপনারা বাংলাদেশে অনেক সেক্টরে বিনিয়োগ করেছেন। অন্যান্য সেক্টরে আরও বিনিয়োগ করুন, সবধরণের সহযোগিতা দেওয়া হবে। বিনিয়োগের ক্ষেত্রে সমস্যাগুলো চিহ্নিত করে সেগুলো দ্রুত সমাধান করা হবে।’ এসময় অন্যান্যের মধ্যে বাণিজ্য সচিব মফিজুল ইসলাম উপস্থিত ছিলেন। সীমার্ক ও এনআরবি ব্যাংক-এর চেয়ারম্যান ইকবাল আহমেদ ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ইউকেবিসিসিআই) ২৩ সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
তিনি বলেন, আগামী এক থেকে দেড় বছরের মধ্যে রাশিয়ার বাজার উন্মুক্ত হবে। একই সঙ্গে আরও অনেকগুলো বাজার উন্মুক্ত হবে। আমাদের পণ্যের বৈচিত্রকরণসহ নতুন নতুন পণ্য রফতানিতে যেতে হবে। বিভিন্ন ব্যবসায় বিভিন্ন রকমের সমস্যা থাকে। তাই বিনিয়োগকারীরা তাদের সমস্যাগুলো চিহ্নিত করে লিখিত আকারে আমাদের জানালে সমাধান করা হবে। এ বিষয়ে সরকার খুবই আন্তরিক। প্রবাসীদের যাচাই-বাছাই করে বাংলাদেশে জমি কেনারও পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, যত্র তত্র জমি কিনে প্রতারিত না হয়ে জমি ক্রয়ের ক্ষেত্রে আরও সচেতন হতে হবে। প্রয়োজনে প্রবাসী বিনিয়োগকারীদের সহায়তা দেবে বাণিজ্য মন্ত্রণালয়।
বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারী দিন দিন বাড়ছে। এখন বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগের শতভাগ লাভ দেশে নিয়ে যেতে পারেন। এক্ষেত্রে বিনিয়োগকারীদের সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে। বিদেশি বিনিয়োগ আনার জন্য আমরা সারা পৃথিবী ঘুরে বেড়াচ্ছি। তবে বিনিয়োগের ক্ষেত্রে কিছু সমস্যা এখনও রয়ে গেছে। সেগুলো সমাধানের চেষ্টা করা হচ্ছে।

x