বিকেলের আড্ডায়

রেসিপি দিয়েছেন যুবাইদা নাজনীন

রবিবার , ৩ ফেব্রুয়ারি, ২০১৯ at ৬:২৮ পূর্বাহ্ণ
61

প্রন টোস্ট

উপকরণ: পাউরুটি স্লাইস ৪ টি, চিংড়ি মাছ কিমা ১ কাপ, পেঁয়াজ কিমা ২ টে চামচ, কাঁচামরিচ কিমা ১ টে চামচ, ময়দা ১ টে চামচ, লবণ ১/৪ চা চামচ, সয়াসস ১/৪ চা চামচ, কর্ন ফ্লাওয়ার ২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, আদা কুচি ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টে চামচ, তেল (ভাজার জন্য) পরিমাণ মতো
প্রণালি : প্রথমে চিংড়ি বেছে ধুয়ে কিমা করে রাখুন। কাঁচামরিচ ও পেঁয়াজ কুচি করে নিন। চিংড়ির কিমার সাথে সব উপকরণ একসাথে করে ভালোভাবে মেখে নিন।
পাউরুটির ধার কেটে বাদ দিন, কোনাকুনি করে কেটে নিন। এবার পাউরুটির ওপর চিংড়ির মিশ্রণ দিয়ে দিন। ডুবো তেলে মাঝারি আঁচে ভাজুন। চিংড়ির মিশ্রণের দিকটা তেলে দিবেন। কাটা চামচ দিয়ে মাঝখানে কেচে দিন (ভিতরে সিদ্ধ হবার জন্য)। লাল করে ভেজে গরম গরম পরিবেশন করুন মজাদার প্রন টোস্ট।

বেগুন-বেলে রোল

উপকরণ : বেলে মাছ ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাচা মরিচ কুঁচি ১ টেবিল চামচ, রসুন কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল-চামচ, লম্বা বেগুন ২টি, পোলাও ১ কাপ (আগে বানিয়ে রাখতে পারেন), হোয়াইট সস আধ কাপ।
প্রণালি : বেলে মাছ ধুয়ে সামান্য হলুদ, লবণ মাখিয়ে অল্প তেলে হালকা সেদ্ধ করে নিয়ে কাটা বেছে নিতে হবে। এর পর তেল গরম করে রসুন কুচি দিয়ে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ লাল হয়ে এলে তাতে মাছ দিয়ে ভালো করে নেড়ে নিন।
লেবুর রস, টমেটো সস, কাঁচা মরিচ ও পোলাও দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। হোয়াইট সস, ধনে পাতা কুচি দিয়ে নামিয়ে ফেলুন। লম্বা পাতলা করে কাটা বেগুনগুলো ৩০ মিনিট ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে রাখতে হবে। বেগুনের দুই পাশে শুকনো ময়দা ছিটিয়ে ফ্রাইপ্যানে তেল গরম করে ভেজে নিয়ে কিচেন টাওয়াল বা টিস্যু পেপারের ওপর রেখে দিন।
এবার বেগুনের এক প্রান্তে মাছের পুর রেখে আস্তে আস্তে রোল করে, বেকিং ট্রেতে তেল লাগিয়ে রোলগুলো সাজিয়ে প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। টমেটো সস দিয়ে গরম গরম রোল চাটনির সঙ্গে পরিবেশন করুন।

পালং পুরি

উপকরণ : পালং শাক সিদ্ধ বাটা ১ কাপ, ময়দা দেড় কাপ, চিনি ১ চা চামচ, লেবুর রস ২ চা চামচ, লবণ স্বাদ মতো, তেল ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য
প্রণালি: পালং শাক ধুয়ে কেটে সেদ্ধ করে বেটে বা ব্লেন্ড করে নিতে হবে। এবার ১ কাপ ময়দার সঙ্গে চিনি, লবণ, তেল মেশাতে হবে। তারপর পালং শাক ও লেবুর রস দিয়ে ময়দায় মিশিয়ে নিন। মিশানো ময়দার সঙ্গে বাকি ময়দা মিশিয়ে খামির করতে হবে। খামির করে ১/২ ঘণ্টা রেখে ১২ ভাগ করুন। প্রত্যেক ভাগ দিয়ে ৮ সেমি ব্যাসের রুটি বেলতে হবে। কড়াইয়ে তেল গরম করে পুরি তেলে ছাড়তে হবে। ফুলে উঠলে কয়েক সেকেন্ড পর তেল ছেঁকে তুলে গরম গরম কাঁচা মরিচ বা টমেটোর চাটনির সঙ্গে পরিবেশন করুন পালং পুরি।

প্রন ফ্রিটার্স

উপকরণঃ চিংড়ি মাথা ও খোসা ছাড়িয়ে কুচি করে কাটা দেড় কাপ, ডিম ২টি, বেকিং পাউডার ১ চা চামচ, ময়দা আধা কাপ, কর্ন ফ্লাওয়ার সিকি কাপ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লাইট সয়াসস ১ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, তেল (ভাজার জন্য) ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি সিকি কাপ, কাঁচামরিচ মিহি কুচি ১ টেবিল চামচ।
প্রণালি: চিংড়ি কুচি সয়াসস মাখিয়ে ২০ মিনিট রাখতে হবে। ময়দা, কর্ন ফ্লাওয়ার, বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে নিতে হবে। ডিম, পেঁয়াজ, গোলমরিচ, কাঁচামরিচ, লবণ একসঙ্গে মাখিয়ে অল্প অল্প করে মিশ্রিত ময়দার সঙ্গে মিশিয়ে চিংড়ি দিয়ে মেশাতে হবে। কড়াইয়ে তেল গরম করে বড়ার মতো অল্প অল্প করে চিংড়ির মিশ্রণ দিয়ে মচমচে করে ভেজে ওঠাতে হবে। প্রন ফিটার্স গারলিক সস, রেড চিলি সস অথবা টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করা যায়।

x