বিকেলের আড্ডায়

রীমা নাহরিন

রবিবার , ২৫ আগস্ট, ২০১৯ at ১০:৪৮ পূর্বাহ্ণ
21

কুড়মুড়ে চিংড়ি ফ্রাই

উপকরণ: চিংড়ি- ৫০০ গ্রাম (খোসা ছাড়ানো), কর্নফ্লাওয়ার- ২ টেবিল চামচ, ডিম- ১টি, আদা ও, রসুনবাটা- আধা চা চামচ, গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ, লবণ- স্বাদমত, পাউরুটির গুঁড়া বা বিস্কুটের গুঁড়া- ১ কাপ, তেল- পরিমাণমতো।
প্রণালি: প্রথমে চিংড়ি ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এবার একটি বাটিতে কর্নফ্লাওয়ার, আদা-রসুন বাটা, ডিম, লবণ, গোলমরিচের গুঁড়া নিয়ে ঘন ব্যাটার বানিয়ে নিন। কড়াইতে তেল গরম করুন। গরম হলে চিংড়িগুলো প্রথমে ব্যাটারে ডুবিয়ে এরপর বিস্কুটের গুঁড়োতে গড়িয়ে নিন। তারপর ধীরে ধীরে তেলে ছাড়ুন। সোনালি রঙা করে ভেজে তুলুন। শসা কুচি আর মেয়োনেজ কিংবা সস দিয়ে পরিবেশন করুন কুড়মুড়ে চিংড়ি ফ্রাই।

আলু-পনির কাবাব

উপকরণ : সেদ্ধ আলু- ২ টি, ডিম- ৩ টি, পনির- ৪ টেবিল চামচ, ধনে পাতা- ১ চা চামচ, গোল মরিচ গুড়া- ১/২ চা চামচ, লবণ- পরিমাণমতো, ব্রেড ক্রাম্ব ও তেল- ভাজার জন্য
প্রণালি : আলু চটকে তার মধ্যে যোগ করুন ডিমের কুসুম, পনির, ধনে পাতা, গোল মরিচ গুড়া ও লবণ। সবগুলো উপাদান মিশিয়ে নিন ভালো করে।
নিজের ইচ্ছেমতো কাবাবের আকার দিন। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিয়ে সামান্য লবণ দিয়ে ফেটে নিন। কাবাবগুলো প্রথমে ডিমের মিশ্রণে ডুবিয়ে গায়ে ব্রেড ক্রাম্ব গড়িয়ে নিন। এভাবে দুইবার ডিম ও ব্রেড ক্রাম্ব লাগিয়ে কিছুক্ষণ ফ্রিজে রাখুন। একটি পাত্রে তেল দিয়ে গরম হতে দিন। গরম হলে তাতে ফ্রিজ থেকে বের করা কাবাবগুলো সোনালি করে ভেজে নিন। পরিবেশন করুন চাটনি কিংবা সসের সঙ্গে।

চিকেন আদানা

উপকরণ: মুরগির মাংস এক কেজি, পার্সলে পাতা ৫০ গ্রাম, রসুন ২০ গ্রাম, লবণ স্বাদমতো, প্যাপরিকা ১ চা চামচ, কাঁচা মরিচ ১০ গ্রাম, পেঁয়াজ ২টি বড়, পুদিনাপাতা ১০ গ্রাম, জিরা ১ চামচ, কালো গোলমরিচ ১ চামচ।
প্রণালি : মুরগির মাংস ছোট টুকরো করে পানি ঝরানোর জন্য রেখে দিন। অন্যদিকে পার্সলে, রসুন, কাঁচা মরিচ, পেঁয়াজ ও পুদিনাপাতা ছুরি দিয়ে কুচিয়ে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট ফ্রিজে রাখুন। এবার ফ্রিজ থেকে বের করে শিকে ভরে কয়লার আগুনে চারপাশ মাত্রামাফিক পুড়িয়ে নিন। ব্যস, চিকেন আদান তৈরি। গরম গরম পরিবেশন করুন নান বা পরোটার সঙ্গে।

কাতায়েফে

উপকরণ: ময়দা ১ কাপ, সুজি ১ কাপ, ইন্সট্যান্ট ইস্ট ১/২ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, চিনি- ২ টেবিল চামচ, পানি- ১/২ কাপ।
প্রণালি: সব উপকরণ একসাথে ভালোমতো মিশিয়ে ৩০ মিনিট ঢেকে রাখুন। একটি সমতল ফ্রাইপ্যানে ২ টেবিল চামচ পরিমাণ মিশ্রণ ঢেলে হাল্কা বাদামি করে সেঁকে তুলে রাখুন। এভাবে পুরো মিশ্রণটি দিয়ে অনেকগুলো একই মাপের প্যানকেক তৈরি করে নিন।
ফিলিংয়ের জন্যে: যা যা প্রয়োজন-, ডিমের কুসুম- ৩টি, চিনি- স্বাদমতো, তরল দুধ- ১ কাপ, ময়দা- ১/৪ কাপ, ভ্যানিলা এসেন্স- ১/২ চা চামচ কর্নফ্লাওয়ার- ১ টেবিল চামচ।
প্রণালি: প্রথমে ডিমের কুসুম ও চিনি বিট করে ক্রিমের মতো করে নিন। এবার এতে দুধ ও বাকি উপকরণ দিয়ে ভালোমতো মিশিয়ে নিন যেন দলা দলা থেকে না যায়। এবার মিশ্রণটি অল্প আঁচে চুলায় দিয়ে অনবরত নাড়তে থাকুন। কিছুটা ঘন হয়ে এলে নামিয়ে রাখুন।
সিরাপের জন্যে: যা যা প্রয়োজন, চিনি- ১ কাপ, পানি- ১/২ কাপ, লেবুর রস- ১ টেবিল চামচ, গোলাপ পানি- ১ চা চামচ।
প্রণালি: সব উপকরণ একসাথে মিশিয়ে জ্বাল দিন ১০ মিনিট। নামিয়ে ঠান্ডা করে নিন।
সাজানোর জন্য : পোস্তাবাদাম- ১/২ কাপ (গুঁড়া করা) চেরি অল্প কিছু (ইচ্ছা) একটি করে প্যানকেক নিয়ে এতে ২ চা-চামচ ফিলিং ভরে দুপাশ থেকে ভাঁজ করে আটকে দিন (ছবির মতো)। এবার এতে বাদাম গুঁড়া লাগিয়ে, চেরি দিয়ে সাজিয়ে ওপরে সিরাপ দিয়ে পরিবেশন করুন।

x