বিএনপির ২০৬ প্রার্থী চূড়ান্ত

আজাদী অনলাইন

শুক্রবার , ৭ ডিসেম্বর, ২০১৮ at ৯:২০ অপরাহ্ণ
242

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে ২০৬ জনকে চূড়ান্ত মনোনয়ন দিয়েছে বিএনপি।

আজ শুক্রবার (৭ ডিসেম্বর) গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রার্থী তালিকা ঘোষণা করেন।

তিনি জানান, ২০ দলীয় জোট এবং ঐক্যফ্রন্টের প্রার্থীদের তালিকা ঘোষণা করা হবে আগামীকাল শনিবার। নির্বাচন কমিশনে আপিল করে যারা প্রার্থিতা ফিরে পাবেন তাদের নামও সেখানে আসবে। বিডিনিউজ

মির্জা ফখরুল বলেন, ‘অনেক প্রতিকূলতার মধ্যে আমরা এই নির্বাচনে অংশ নিচ্ছি। গণতান্ত্রিক অন্দোলন এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির অংশ হিসেবে আমরা এই নির্বাচনে আছি।’

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় ১০ বছর এবং জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ৭ বছরের দণ্ড নিয়ে গত ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে তার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে শনিবার নির্বাচন কমিশনে আপিল শুনানি হবে।

অধিকাংশ নেতার বিরুদ্ধে মামলা থাকায় বিএনপি এবার নির্বাচনী কৌশল হিসেবে ৩০০ আসনে প্রাথমিক মনোনয়ন দিয়েছিল ৬৯৬ জনকে। রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে তাদের মধ্যে ৫৫৫ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে বৃহস্পতিবার ও শুক্রবার মিলিয়ে আরও অর্ধশতাধিক বিএনপি নেতা প্রার্থিতা ফিরে পেয়েছেন। শনিবার শুনানি শেষ হলে তাদের সঠিক সংখ্যাটি জানা যাবে।

৯ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখের আগেই ৩০০ আসনে বিএনপির মনোনীত প্রর্থীদের চূড়ান্ত তালিকা নির্বাচন কমিশনে পাঠাতে হবে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে।

দুর্নীতিতে দণ্ডিত খালেদা জিয়াকে কারাগারে রেখে নির্বাচন করতে গিয়ে বিএনপি এবার জোট বেঁধেছে কামাল হোসেনের ঐক্যফ্রন্টের সঙ্গে। সঙ্গে আগের ২০ দলীয় ঐক্যজোটও রয়েছে।

মনোনীতদের চূড়ান্ত তালিকা ইসিতে পাঠানোর আগে মির্জা ফখরুলকে জোট শরিকদের সঙ্গে আসন ভাগাভাগির ফয়সালা করতে হবে।

বিএনপির আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করার আগে শুক্রবার দুপুরে জোট শরিক গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু ও নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরীর সঙ্গে দেড় ঘণ্টা বৈঠক করেন মির্জা ফখরুল। বিএনপি কার্যালয় থেকে বলা হয়, আসন বণ্টান নিয়ে সমাধান করতেই তাদের এ বৈঠক।

অন্যদিকে চূড়ান্ত মনোনয়নের চিঠির পেতে কার্যালয়ের সামনে অপেক্ষায় ছিলেন বিএনপির প্রার্থী ও তাদের সমর্থকরা।

জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী তালিকা পুরানা পল্টনের অস্থায়ী কার্যালয় থেকে বিকাল ৩টায় ঘোষণা করার কথা থাকলেও শেষ মুহূর্তে তা স্থগিত করা হয়।

x