বিএনপির দণ্ডিত চারজনের প্রার্থিতা ফিরল না আপিলেও

শুক্রবার , ৭ ডিসেম্বর, ২০১৮ at ৩:৪৩ পূর্বাহ্ণ
415

ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় বিএনপির যে নেতাদের মনোনয়নপত্র বাতিল হয়েছিল, নির্বাচন কমিশনে আপিল করেও ফল পাননি তাদের চারজন। তারা হলেন- সাবেক তিন প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু, মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও রুহুল কুদ্দুস তালুকদার দুলু এবং যশোরের সাবিরা সুলতানা। রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে তাদের আপিল গতকাল বৃহস্পতিবার নাকচ করে দেয় সিইসি কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচনী আপিল কর্তৃপক্ষ। এদিন মোট ১৬০টি আপিল নিষ্পত্তি হয়। এর মধ্যে ৮০ জন প্রার্থিতা ফেরত পেয়েছেন, যার মধ্যে বিএনপির বেশ কয়েকজন রয়েছে। কিন্তু টুকু, মীর নাছির, দুলু, সাবিরাসহ ৭৬ জনের আপিল গৃহীত হয়নি। খবর বিডিনিউজের।
আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে মীর নাছির চট্টগ্রাম-৫ আসনে, টুকু সিরাজগঞ্জ-২ আসনে, দুলু নাটোর-২ আসনে এবং সাবিরা যশোর-২
আসনে প্রার্থী হতে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। সফৌজদারি মামলায় দুই বছরের বেশি কাল দণ্ড হওয়ায় বাছাইয়ের সময় তাদের মনোনয়নপত্র বাতিল করেছিলেন রিটার্নিং কর্মকর্তারা। একই কারণে তিনটি আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্রও বাতিল হয়ে গেছে। তিনিও আপিল করেছেন এবং শুনানির শেষ দিন শনিবার তার আপিল উঠবে।
আপিল করেও যারা প্রার্থিতা ফেরত পাননি, তাদের অনেকেই আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
এদিকে বগুড়া-৭ আসনে খালেদা জিয়া ও মোর্শেদ মিল্টনের মনোনয়নপত্র বাছাইয়ে বাতিল হওয়ায় বিএনপির প্রার্থী ছিল না। বৃহস্পতিবার আপিল শুনানিতে প্রার্থিতা ফিরে পেয়েছেন মোর্শেদ মিল্টন। ঢাকা-১ আসনেও বাছাইয়ে বাতিল হওয়ায় বিএনপির প্রার্থী ছিল না। ইসি খন্দকার আবু আশফাকের প্রার্থিতা ফিরিয়ে দেয় আপিল মঞ্জুর করে।
বৃহস্পতিবার ৮০টি আপিল আবেদন মঞ্জুর হওয়ায় বিএনপির অন্তত ৩৫ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়। এতে দলটির আসনভিত্তিক একাধিক প্রার্থীর সংখ্যাও দীর্ঘ হল।

x