বাহু, কাধঁ না ঘাড়ের চিকিৎসা করবো

মো. মুজিবুল হক শ্যামল

শনিবার , ৬ এপ্রিল, ২০১৯ at ১১:১০ পূর্বাহ্ণ
116

আধুনিক ও উন্নতমানের চিকিৎসা এখন বাংলাদেশে। যারা চিকিৎসার নামে প্রতারিত হয়েছেন, ভুল চিকিৎসা পেয়েছেন তারা কথাটা দেখে নাক ছিটকানোর কোন অবকাশ নেই। মো. রফিক, চট্টগ্রামে একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী, দীর্ঘদিন যাবত সোল্ডার ব্যথায় কষ্ট পাচ্ছেন। ডাক্তার দেখিয়েছেন ভারতের বিখ্যাত ডা. দেবী শেঠী হাসপাতালের একজন ডাক্তারকে, যিনি প্রায়ই সময় চট্টগ্রামের একটি ল্যাবে আসেন রোগী দেখতে, এছাড়া দেখিয়েছেন চট্টগ্রামের একজন নামকরা ডাক্তারকে। সকল টেস্ট, এক্স-রে, এম.আর.আই ও বিভিন্ন চিকিৎসা করানোর পর তেমন কিছু খুঁজে পেলেন না। সব বড় বড় ডাক্তাররাই (ফ্রোজেন সোল্ডার হয়েছে বলে) ঔষধ ও ফিজিওথেরাপি দিতে বললেন, উনি প্রায়ই ৩ মাস ধরে থেরাপি বিভিন্ন সেন্টারে দিয়ে গেছেন কিন্তু কোন ধরনের ব্যথা কমাতে পারেনি।
অনেকদিন ধরে সোল্ডার ব্যথার জন্য সোল্ডারে থেরাপি ও ব্যায়াম করার কারণে সোল্ডারের অবস্থা নাজুক হয়ে গেছে, পুরো ডান হাত নড়াচড়া করাতে পারছেন না অর্থাৎ স্টিভ বা শক্ত হয়ে আছে। ব্যথা না কমার কারণে আবার ভারতে যাবার জন্য ভিসাও করে ফেলেছেন, উনি আমার এক রোগির মাধ্যমে কিভাবে জানি আমার ঠিকানা পেলেন। ফোনে আমার সিরিয়াল পাবার দুইদিন পর আসলেন আমার কাছে। প্রথমে আমি উনার পুরা ব্যাপারটা শুনলাম, এবং উনার বসার ভঙ্গিও লক্ষ করলাম, উনার বসার ভঙ্গিও সঠিক না, এরমধ্যে আমি উনার কোন রিপোর্টে হাত দিলাম না। ওনার কথা শুনার পর আমি বুঝতে আর বাকী থাকলো না যে, উনি আসলে রফিক সাহেবের ঘাড়ের (সারভাইক্যাল-সি-৪, ও সি-৫ ডিস্কে) সমস্যা হওয়াতে সোল্ডারের ব্যথা কমছে না। ঘাড়ের সমস্যাটা ঠিক হওয়ার পর সোল্ডারের ব্যথা কমে আসবে।
সারভাইক্যাল হাড়ের বর্ণনা

আমাদের মাথার খুলির নিচ থেকে একেবারে নিতম্ব পর্যন্ত শরীরকে সোজা রাখার জন্য মেরুদণ্ড আছে। আবার মেরুদণ্ডের কয়েকটি ভাগ আছে, সারভাইক্যাল, থোরাসিক, লাম্বার, সাকরাল এবং ক্সীজেল। তবে মানুষের সবচেয়ে বেশি সমস্যা তৈরি হয় লাম্বার ও সারভাইক্যালে। আমাদের (সংক্ষেপে- সি বলে) সারভাইক্যাল/ঘাড় মোট ৮টি হাড় ও আরও অন্যন্যা মাংসপেশি ও নার্ভ নিয়ে গঠিত। যদি সি-১ সমস্যা হলে মাথার বাম পাশে ব্যথা করবে, সি-২ সমস্যা হলে মাথার উপরে বামে ব্যথা হবে, সি-৩ সমস্যা হলে কাঁধ ব্যথা করবে, সি-৪ সমস্যা হলে সোল্ডারের ডান অংশের সামনে, সি-৫ সমস্যা হলে সোল্ডারের পেছনের অংশে ব্যথা করবে, সি-৬ সমস্যা হলে বাহুর কিছু অংশে ব্যথা হবে, সি-৭ সমস্যা হলে হাতের মধ্যমা থেকে বৃদ্দাঙ্গুল সহ অবশ বা ঝিন ঝিন ভাব হবে, সি-৮ সমস্যা হলে কনিষ্ঠ আঙ্গুলে অবস বা ঝিন ঝিন হবে।
রফিক সাহেব ছাড়াও এরকম আরো অনেক রোগী এই ধরনের হাত ও সোল্ডার ব্যথা নিয়ে দিন কাটাচ্ছেন, উনারা সবাই ভুল ট্রিটমেন্টের শিকার। আসা যাক আগের কথায়- প্রথমে আমাকে বুঝতে হবে ব্যথা কোথা থেকে আসছে বা সৃষ্টি হচ্ছে। এরপর আমি বললাম আপনার ঘাড়ে সম্যসা আছে, এটি বলার পর উনি আমার দিকে তাকিয়ে থাকলেন অনেকক্ষণ বলতে লাগলেন, আমি কত বড় বড় ডাক্তার দেখিয়েছি তারা ব্যপারটা বুঝতে পারল না আপনি কিভাবে বুঝলেন। আমার এক্স-রে রিপোটে তেমন কোন আবাস পাওয়া যায়নি। আমি বললাম চিকিৎসা শাস্ত্রে এমন ঘটনা হতে পারে এতে দোষের কিছু নাই। উনারা পারেনি বলে আমি পারব না এটি তো হতে পারে না। আমাদের দেশেও আধুনিক চিকিৎসা আছে যা উন্নত বিশ্বের তুলনায় আমরাও কোন অংশে কম না। আমাদের দেশের চিকিৎসক সমাজ সামান্য সদয় দৃষ্টি দিলে দেশের রোগী বাইরের দেশে যাবার কোন দরকার হবে না। এখন বাংলাদেশে উন্নতমানের বাত ব্যথা বা যেকোন ধরনের চিকিৎসা করানো হয়।
বর্তমানে আমাদের দেশে বাত ব্যথার জন্য ফিজিওথেরাপি চিকিৎসা অনেক উন্নত ও আধুনিক। তাই যেকোন ধরনের শারীরিক ব্যথা হলে ফিজিওথেরাপি সেন্টারে দ্রুত চলে আসুন।

x