বাহারী ইফতার

রেসিপি দিয়েছেন জিনাত জাহান

রবিবার , ২০ মে, ২০১৮ at ৫:৪২ পূর্বাহ্ণ
65

জিরাপুদিনা  শরবত

উপকরণ: দই ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ/২ চা চামচ, জিরা১ চা চামচ, পুদিনার রস১ চা চামচ, পানি ও বরফ।

প্রণালি: প্রথমে শুকনো জিরা তাওয়ায় ভেজে গুঁড়া করে নিন। এবার দই, লবণ ও চিনি একসঙ্গে ব্লেন্ড করুন। দইয়ের মিশ্রণে পানি, বরফ কুচি, জিরা গুড়া এবং পুদিনা পাতা দিয়ে একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবার পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন জিরাপুদিনার শরবত।

চিংড়ির কাবাব

উপকরণ: চিংড়ির কিমা এক কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, সিদ্ধ আলু পরিমাণমতো, কর্নফ্লাওয়ার পরিমাণমতো, ডিম ২টি, ব্রেডক্রাম্ব পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রণালি: ডিম, ব্রেডক্রাম্ব ও তেল বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার পছন্দমতো আকারে গড়ে ডিমে ডুবিয়ে ব্রেডক্রাম্ব মেখে ডুবো তেলে বাদামি করে ভাজতে হবে।

চিকেন ড্রাম স্টিক

উপকরণ: মুরগির রানএর মাংস ১ কেজি, সয়াবিন তেল আধা কাপ, আদারসুন বাটা ২ চা চামচ, বালসামিক সস ১ কাপ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, মধু ৩ চা চামচ।

প্রণালি: প্রথমে মুরগির মাংস ভালো করে পরিষ্কার করে নিন। এবার আদারসুন বাটা ও বালসামিক সস এবং মধু মিশিয়ে করে ৩০ মিনিট ফ্রিজে রাখুন। এরপর ফ্রাইপ্যানে তেল হালকা গরম করে মুরগির মাংস দিন। এবার লবণ গোলমরিচ দিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন। চুলার আগুন বাড়িয়ে মুরগি লাল করে ভাজুন এবং সাইডে সালাদ বা সবজি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার বালসামিক চিকেন ড্রাম স্টিক।

সামার ফ্রুট চাট

উপকরণ: আপেল ১টা বড় (কিউবে কাটা), কলা ১টা ( াইস করা), আঙুর ১/৪ কাপ, তরমুজ দেড় কাপ, পেঁপে দেড় কাপ, বেদানা ১/৪ কাপ, আনারস ১ কাপ (কিউবে কাটা), বিট লবণ আধ চা চামচ, ভাজা জিরা গুঁড়ো আধ চা চামচ, চাট মশলা আধ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ।

প্রণালি: একটা বড় কাঁচের বাটিতে সব কাটা ফল নিন। গোলমরিচ গুঁড়া, জিরা গুঁড়া, বিট লবণ ও চাট মশলা মিশিয়ে নিন ভাল করে। ফলের বাটি ঢাকা দিয়ে ফ্রিজে ঢুকিয়ে রাখুন ২৩ ঘণ্টা। ঠাণ্ডা ঠাণ্ডা ফ্রুট চাট পরিবেশন করুন।

স্প্রিং রোল

উপকরণ: চিংড়ি ১/২ কাপ (ছোট টুকরা করে কাঁটা), মুরগির মাংস ১ কাপ (কিউব করে কাঁটা), পেঁয়াজকুচি ১ কাপ

রসুনবাটা ১ টেবিলচামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিলচামচ, মটরশুঁটি গাজরকুচি ২ টেবিলচামচ, অন্যান্য সবজি ১/২ কাপ (যে কোনো পছন্দের), চিলি সস ১ টেবিলচামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য যতটুকু লাগে।

রোলের জন্য: ময়দা ২ কাপ , ঘি/তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পানি প্রয়োজন মতো

প্রণালি: প্রথমে ফ্রাইং প্যানে ৩ টেবিল চামচ তেল দিয়ে গরম হলে তাতে লবণ মেখে চিংড়ি ও মুরগি ভালো করে ভেজে তুলে রাখুন। এবার তেলে পেঁয়াজ কুচি দিয়ে তা নরম করে ভেজে নিন। এরপর এতে একে একে আদা, রসুন, মরিচ দিয়ে ভেজে তাতে, রসুনবাটা, কাঁচা মরিচ কুঁচি, গাজরকুচি ও অন্যান্য সবজি একে একে সবকিছু দিয়ে দিন। এগুলো কিছুক্ষণ নেড়ে তাতে ভেজে রাখা চিংড়ি ও মুরগির মাংস দিয়ে দিন। এবার সব কিছু ভাজা হলে নামিয়ে ফেলুন। এবার ময়দায় লবণ ও তেল বা ঘি দিয়ে ভালো করে মেখে ময়দার খাস্তা তৈরি করে নিন। এরপর ময়দায় প্রয়োজন মতো পানি দিয়ে রুটি বেলার ডো এর মতো তৈরি করুন। বড় একটি করে পাতলা রুটি বেলে নিয়ে নিজের পছন্দ মতো লম্বায় রুটি ছুরি দিয়ে কেটে নিন লম্বা করে। এরপর এক খণ্ড রুটির এক কিনারে ভাঁজা সবজি দিন প্রয়োজন মতো। এবার রুটি দিয়ে তা পেঁচিয়ে রোল তৈরি করুন। এবার একটি বড় কড়াইয়ে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন এরপর অল্প আঁচে সময় নিয়ে ভালো করে ভেজে তুলুন রোলগুলো। লক্ষ্য রাখবেন চুলার আঁচ বেশি গরম হলে তেল বেশি গরম হবে, এতে করে রুটির ভেতর ভালো করে হবে না কিন্তু উপরে পুড়ে যাবে। তাই সতর্ক থাকুন।

নিজের পছন্দমতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন ইফতারের টেবিলে।

শাহী হালিম

উপকরণ : খাসি বা গরুর মাংস দেড় কেজি। পেঁয়াজকুচি ১ কাপ। আদাবাটা ২ টেবিলচামচ। রসুনবাটা ২ টেবিলচামচ। হলুদগুঁড়া ১ টেবিলচামচ। মরিচগুঁড়া আধা টেবিলচামচ। টালা জিরাগুঁড়া ১ টেবিলচামচ। টালা ধনিয়াগুঁড়া ১ টেবিলচামচ। গরম মসলা পরিমাণ মতো। দারুচিনি ২টি। তেজপাতা ২টি। তেল আধা কাপ। ঘি ৬ টেবিলচামচ।

ডাল যা যা লাগবে : মুগ ডাল (টেলে নিতে হবে) আধা কাপ। মাষকলাইয়ের ডাল আধা কাপ। মসুরের ডাল আধা কাপ। মটরডাল আধা কাপ। পোলাওয়ের চাল আধা কাপ। গম আধা কাপ।

হালিম মসলা : ১ টেবিলচামচ জিরা। আধা টেবিলচামচ ধনিয়া। ৪টি এলাচি। ১ চাচামচ গোলমরিচ। ৩৪টি লবঙ্গ। আধা চাচামচ মৌরি। আধা অংশ জয়ফল।

সব মসলা টেলে গুঁড়া করে নিতে হবে। ঝাল পছন্দ করলে চার থেকে পাঁচটি শুকনা মরিচ টেলে একসঙ্গে গুঁড়া করে নিতে পারেন।

পরিবেশনের জন্য : পেঁয়াজ বেরেস্তা পরিমাণ মতো। আদাকুচি পরিমাণ মতো। কাঁচামরিচের কুচি ইচ্ছামতো। ধনেপাতা কুচি। লেবু।

প্রণালি : ডালগুলো চার থেকে পাঁচ ঘণ্টা পানিতে ভিজিয়ে নরম করে, ব্লেন্ডারে দিয়ে আধা ভাঙা করে রাখতে হবে। হাঁড়িতে তেল গরম হলে পেঁয়াজকুচি দিয়ে হালকা ভাজা হলে আদাবাটা ও রসুনবাটা দিয়ে নেড়েচেড়ে সব মসলা আর স্বাদমতো লবণ এবং একটু পানি দিয়ে কষিয়ে নিন। এই মসলায় মাংস দিয়ে আরও কিছুক্ষণ মাংসসহ কষিয়ে আধা ভাঙা করে রাখা ডালের মিশ্রণ দিয়ে সব একসঙ্গে কিছুক্ষণ কষাতে হবে। তারপর বেশি করে পানি দিন। এমন পরিমাণ পানি দেবেন যাতে মাংস ও ডাল সিদ্ধ হয়ে ঘন ঘন ঝোলের মতো হয়। তাই পানি দিতে হবে হাঁড়ি ভরে। কিছুক্ষণ পরপর নেড়ে দেখতে হবে যাতে নিচে পুড়ে না যায়। মাঝারি আঁচে এক থেকে দেড় ঘণ্টা অথবা যতক্ষণ না পর্যন্ত হালিম সব সিদ্ধ হয় ততক্ষণ রান্না করতে হবে। যদি চুলায় রাখা অবস্থায় হালিম বেশি ঘন হয়ে যায় তাহলে হালিম নামানোর পর একদম খিচুড়ির মতো আঠালো হয়ে যাবে আর খেতে ভালো লাগবে না। তাই হালিম যখন হালকা পাতলা ঘনঘন হয়ে আসবে, তখনই নামাবেন। নামানোর আগে টেলে গুঁড়া করে রাখা হালিম মসলা এবং ঘি উপরে ছড়িয়ে দিন। গরম গরম হালিম বাটিতে নিয়ে উপরে পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচের কুচি, আদাকুচি, ধনেপাতা ছিটিয়ে লেবুর রস দিয়ে পরিবেশন করুন গরম গরম সুস্বাদু হালিম।

চিকেন শাহী পরোটা

উপকরণ: মুরগির কিমা আধা কেজি, পিঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ চা চামচ, সয়াবিন তেল আধা কাপ, গাজর কুচি ২ টেবিল চামচ, ডিম ২টা, লবণ স্বাদমতো, টমেটো সস ৩ চা চামচ, ২ চা চামচ, ঘি ২ চা চামচ, জিরার গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, কিশমিশ ৩ টেবিল চামচ, ময়দা ১ কাপ, পানি ৫ টেবিল চামচ, জয়ফল গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ৫টা।

প্রণালি: প্রথমে একটি ফ্রাইপ্যানে তেল গরম করে তাতে পিয়াজ লাল করে ভেজে নিন। এবার আদারসুন বাটা দিয়ে মাংস ২০ মিনিট কষিয়ে নিন। পরে লবণ ও গরম মসলা, জিরার গুঁড়া, ধনে গুঁড়া দিয়ে ৫ মিনিট রান্না করুন। তারপর গাজর কুচি, কাঁচামরিচ, গোলমরিচ, জয়ফল গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর ময়দার সঙ্গে পানি ও তেল মিশিয়ে পছন্দমতো পরোটা বানিয়ে নিন। এরপর পরোটার ওপর কিমার মাংস মেখে তার ওপর নারকেল ও কিশমিশ দিয়ে রাখুন। এরপর ডিম ভালো করে ফেটে পরোটার ওপর হালকা মেখে ফ্রাইপ্যানে তেল গরম করে লাল করে ভেজে নিন। সবশেষে পছন্দমতো কেটে উপরে ঘি, টমেটো সস ও সালাদ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন শাহী পরোটা।

x