বার্সেলোনা বাংলা স্কুলের শিক্ষা সফর

কবির আল মাহমুদ, স্পেন থেকে

মঙ্গলবার , ২৩ জুলাই, ২০১৯ at ৮:৩৩ অপরাহ্ণ
56

প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের শিশু কিশোরদের বাঙালি কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও বার্সেলোনা বাংলা স্কুল আয়োজন করে শিক্ষা সফর এবং বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ।

মূলত: গ্রীষ্মকালীন ছুটিতে আনন্দের মাত্রা বাড়ানোই ছিল এই শিক্ষা সফরের মূল লক্ষ্য।

গত রবিবার (২১ জুলাই) বাংলা স্কুল বার্সেলোনার শিক্ষক/শিক্ষিকা, অভিভাবক, ছাত্র/ছাত্রী এবং স্থানীয় বাংলাদেশী কমিউনিটি নেতৃবৃন্দ শিক্ষা সফরের উদ্দেশ্যে যাত্রা করেন বার্সেলোনা শহর থেকে প্রায় ২শ’ কিলোমিটার দূরে প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্যে মোড়া লিয়েদা পর্যটন স্পটে।

ছাত্র-শিক্ষক এবং অভিভাবকদের পদচারণায় মুখরিত ছিল সারাটা দিন।

বাংলা স্কুল বার্সেলোনার শিক্ষক জাহাঙ্গীর আলম ও শিক্ষিকা জিনাত শফিকের পরিচালনায় দিনব্যাপী বিভিন্ন খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে স্কুলের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মিলন মেলায় পরিণত হয়। সর্বস্তরের প্রবাসীদের উপস্থিতিতে শিক্ষা সফরটি পরিণত হয়েছিল এক টুকরো বাংলাদেশে।

খেলাধুলা ও মধ্যাহ্নভোজের পরে দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় বাংলা স্কুল বার্সেলোনার বার্ষিক পরিক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের ফলাফল ঘোষণা ও সার্টিফিকেট বিতরণ।

বাংলা স্কুল বার্সেলোনার সভাপতি আলাউদ্দিন হক-এর সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন বাংলা স্কুল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জুয়েল আহমদ ও স্কুল শিক্ষিকা জিনাত শফিক।

ফলাফল ঘোষণার পর উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের মধ্যে সার্টিফিকেট ও ক্রেস্ট তুলে দেন আগত অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে বার্সেলোনা বাংলাদেশ কমিউনিটি বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা স্কুল বার্সেলোনার সাবেক সভাপতি শাহ আলম স্বাধীন, উপদেষ্টা আওয়াল ইসলাম, সংগঠক নজরুল ইসলাম চৌধুরী, কমিউনিটি নেতা শফিউল আলম শফি, কমিউনিটি নেতা জাহাঙ্গীর আলম, উত্তম কুমার, কাজী আমির হোসেন আমু, শফিক খান, শামিম হাওলাদার, শফিক ইসলাম, স্পেন বাংলা প্রেস ক্লাবের প্রচার সম্পাদক লায়বুর রহমান, স্পেন বাংলা প্রেস ক্লাবের সদস্য সাংবাদিক মো.ছালাহ উদ্দিন, জাফর আহমেদ প্রমুখ।

এছাড়াও বাংলা স্কুল-এর শিক্ষক-শিক্ষিকাবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন জাহাঙ্গীর আলম, জিনাত শফিক, মাসুদা পারভিন(মুন্নি), সায়মা রুনু, সামসুজামাল পাহেল, শাহানা ইয়ামিন, লামিয়া নাজনিন, জেরিকো স্পন্দন সহ বার্সেলোনার বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ।

সবশেষে বিভিন্ন খেলাধুলায় অংশগ্রহণকারী স্কুলের ছাত্র/ছাত্রী ও অভিভাবকবৃন্দের বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেয়া হয়।বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষা সফরে আগত অতিথিরা।

x