বাচ্চাদের জন্য

রেসিপি দিয়েছেন নাহরিন রুনা

রবিবার , ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ at ৬:২৮ পূর্বাহ্ণ
31

কামারেলাইজড ব্যানানা ক্রেপস
উপাদান: ৫০০ গ্রাম পাকা কলা, ১২৫ গ্রাম মিহি ময়দা, ৩৫ মিলিলিটার দুধ, ৩টি ফেটানো ডিম, ৫০০ গ্রাম চিনি, ৫০ গ্রাম ঘি, ৫০ গ্রাম বাদামি চিনি, ৫০ গ্রাম বাটার , ১০০ গ্রাম চিজ।
প্রণালি : একটি বাটিতে ময়দা এবং চিনি মেশাতে হবে। আস্তে আস্তে দুধ ঢেলে দিতে হবে এবং বুদ বুদ ছাড়া ব্যাটার তৈরি করতে হবে। এরপর ঘি ও ডিম দিয়ে আবার মেশাতে হবে। মিশ্রণটি ১০ মিনিট আলাদা রাখতে হবে। কলার খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে নিতে হবে। একটা নন-স্টিক কড়াইতে বাটার গরম করতে হবে। এরপর কলা, বাদামি চিনি দিয়ে গাঢ় সসে পরিণত না হওয়া পর্যন্ত রান্না করতে হবে। আরেকটি কড়াই নিয়ে সেটা গরম করতে হবে। কড়াইতে ব্যাটার ঢেলে পাতলা ক্রেপ তৈরি করতে হবে। ক্রেপের উপর চামচ দিয়ে ব্যানানা সস ছড়িয়ে দিতে হবে এবং তার উপর চিজ দিয়ে প্যাঁচের মতো মুড়িয়ে দিতে হবে। গরম গরম পরিবেশন করতে হবে।

চকলেট সুফলে
উপাদান : ২৫০ গ্রাম ডার্ক চকলেট, ছোট ছোট করে কেটে নেওয়া, ৩/৪ চা চামচ বাটার, আধা চা চামচ মিহি ময়দা, আধা চা চামচ দুধ, ১ কাপ ক্যাস্টর সুগার, ৪টি ডিমের সাদা অংশ।
প্রণালি: প্রথমে একটি বাটিতে চকলেট রেখে মাইক্রোওয়েভ ওভেনে গলিয়ে নিতে হবে। এরপর একটা নন-স্টিক কড়াইতে বাটার গরম করতে হবে। এরমধ্যে ময়দা দিয়ে একটু নরম করে নিতে হবে। আস্তে আস্তে দুধ যোগ করতে হবে, যাতে সুফলের বেসটা তৈরি হয়। এরপর ওভেন থেকে চকলেট বের করে ঢেলে দিয়ে চুলা বন্ধ করে দিতে হবে। এরপর উপাদানগুলো ভালোভাবে মিশিয়ে একটি বাটিতে আলাদা করে রাখতে হবে এবং ঠাণ্ডা করতে হবে। এরপর অর্ধেক ক্যাস্টর সুগার যোগ করে ভালোভাবে মেশাতে হবে। পুনরায় মাইক্রোওয়েভ ওভেন ১৮০ ডিগ্রিতে গরম করতে হবে। এরপর ডিমের সাদা অংশ এবং বাকি অর্ধেক ক্যাস্টার সুগার আস্তে মেশাতে হবে। ডিমের মিশ্রণ চকলেটের সুফলে বেসের সাথে ভালোভাবে মিশাতে হবে। তেল দেওয়া মোল্ডের মধ্যে মিশ্রণটা ঢেলে ১২ থেকে ১৫ মিনিট গরম করতে হবে। উষ্ণ থাকতে থাকতে পরিবেশন করতে হবে।

থ্রি লেয়ার স্যান্ডউইচ
উপাদান : ৮ পিস বাদামি রঙের পাউরুটি, ৮ পিস সাদা রঙের পাউরুটি
সবুজ রঙের লেয়ার তৈরির উপাদান, ১ কাপ পনির, ছোট ছোট করে কেটে নেওয়া, ৪ চা চামচ গ্রিন চাটনি, লবণ, স্বাদমতো।
কমলা রঙের লেয়ার তৈরির উপাদান
১ কাপ গাজর, কুচি কুচি করে কাটা, ২ চা চামচ ডিম ছাড়া মেয়নেজ, লবণ, স্বাদমতো।
প্রণালি: প্রথমে কমলা রঙের লেয়ার তৈরির জন্য গাজর, মেয়নেজ ও লবণ একসাথে মেশাতে হবে। এরপর সবুজ লেয়ার তৈরির জন্য পনির, গ্রিন চাটনি ও লবণ একসাথে মেশাতে হবে। এরপর এক পিস বাদামি রঙের পাউরুটি নিয়ে তার ওপর সমানভাবে সবুজ রঙের লেয়ার দিতে হবে। এরপর সবুজ লেয়ারের উপর সাদা পাউরুটির টুকরা রেখে তার ওপর সমানভাবে কমলা রঙের লেয়ার দিতে হবে। এরপর কমলা রঙের লেয়ারের ওপর বাদামী রঙের পাউরুটি দিয়ে হালকা করে চাপ দিতে হবে। এভাবে স্যান্ডউইচ তৈরি করে ত্রিকোণাকার করে কেটে পরিবেশন করতে হবে।

পনির ফ্রাংকি
উপাদান : ১৫০ গ্রাম পনির, টুকরা টুকরা করা, ১ কাপ সম্পূর্ণ গমের ময়দা, সিজনিংয়ের জন্য লবণ, ১ চা চামচ তেল, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ১ পিস বড় টমেটো, কুচি কুচি করে কাটা, ১ পিস বড় পেঁয়াজ, কুচি কুচি করে কাটা, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ ধনিয়া গুঁড়া, ১/৪ চা চামচ মরিচ গুঁড়া পরিবেশন করার জন্য: গ্রিন চাটনি, চাট মশলা ও ৪ চা চামচ পেঁয়াজ কুচি।
প্রণালি : প্রথমে ময়দা ও লবণ মেশাতে হবে। এরপর ময়দার সাথে প্রয়োজনমতো পানি মিশিয়ে ডো তৈরি করে, একপাশে ভেজা কাপড় দিয়ে ১৫ মিনিট ঢেকে রাখতে হবে। চুলায় নন-স্টিক কড়াই নিয়ে তাতে তেল দিতে হবে। তেল গরম হলে তার মধ্যে পেঁয়াজ, আদা, রসুন, হলুদের গুঁড়া, ধনিয়ার গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিতে হবে। এরপর সব একসাথে নাড়তে হবে এবং শুকনা না হওয়া পর্যন্ত রান্না করতে হবে। এরপর পনির ও লেবুর রস দিয়ে ভালোভাবে মেশাতে হবে এবং চুলা বন্ধ করে দিতে হবে। মিশ্রণটি চার ভাগে ভাগ করে আলাদা করে রাখতে হবে। ময়দার ডো চারভাগে ভাগ করে চারটি রুটি তৈরি করতে হবে। প্রত্যেকটি রুটি নন-স্টিক তাওয়ায় অল্প আঁচে ভেজে নিতে হবে এবং চারপাশে সামান্য তেল ছিটিয়ে দিতে হবে। দুইপাশ ভালোভাবে ভাজতে হবে। এরপর রুটির ওপর গ্রিন চাটনি ছিটিয়ে দিয়ে পনির ও সবজির মিশ্রণ যোগ করতে হবে। এরপর রুটির উপরে চাট মশলা ও কুচি কুচি করে কাটা পেঁয়াজ ছিটিয়ে দিয়ে রুটি রোল করে ফ্রাংকি বানাতে হবে। সবশেষে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে পরিবেশন করতে হবে।

ট্রিপল চকলেট মাউস
উপাদান: ২০০ গ্রাম ডার্ক চকলেট, ছোট ছোট করে কেটে নেওয়া, ২০০ গ্রাম মিল্ক চকলেট, ছোট ছোট করে কেটে নেওয়া, ২০০ গ্রাম হোয়াইট চকলেট, ছোট ছোট করে কেটে নেওয়া, ১ চা চামচ চিনির গুঁড়া, দেড় চামচ জেলাটিন, পানিতে দ্রবীভূত করে নিতে হবে, ২ কাপ হুইপড ক্রিম।
প্রণালি : প্রথমে তিন ধরনের চকলেট আলাদা তিনটি বাটিতে গলিয়ে নিতে হবে এবং ১ মিনিট মাইক্রোওয়েভ ওভেনে রাখতে হবে। এরপর তিন ধরনের চকলেট একটি বাটিতে একসাথে মেশাতে হবে এবং পুনরায় মাইক্রোওয়েভ ওভেনে ১ মিনিট গরম করতে হবে। ওভেন থেকে চকলেট বের করে চিনির গুঁড়া দিয়ে ভালোভাবে নাড়তে হবে। এরপর জেলাটিন দিয়ে ভালোভাবে নাড়তে হবে। এরপর পুরো মিশ্রণ খাবার পরিবেশন করার একটি বাটিতে ঢেলে এক ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। এক ঘণ্টা পর বের করে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করতে হবে।

- Advertistment -