বাঘাইছড়িতে ১৬ দিন ধরে চলছে বাজার বয়কট, জনজীবনে দুর্ভোগ

রাঙামাটি প্রতিনিধি

শুক্রবার , ১ ফেব্রুয়ারি, ২০১৯ at ৬:৪০ পূর্বাহ্ণ
23

রাঙামাটির বাঘাইছড়িতে জনসংহতি সমিতি (এম এন লারমা) নেতা বসু চাকমা হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে জনসংহতি সমিতি (সন্তু) এর ডাকা অনির্দিষ্টকালের বাজার বয়কটের ফলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বাজারে লোকজন না আসায় লেনদেন থমকে গেছে ফলে ব্যবসায়ীদের ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। বিভিন্ন মহলের দ্বারে দ্বারে ঘুরেও মিলছে না সমাধান। প্রশাসনের পক্ষ থেকেও নানান চেষ্টা অব্যাহত রয়েছে বাজারের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার আওতাধীন প্রতি বুধবার এবং শনিবার হাটবাজারগুলো জমে ওঠে। কিন্তু জনসংহতি সমিতির বাজার বর্জন কর্মসূচির কারণে উপজেলার করেঙ্গাতলী, মারিশ্যা, উপজেলা সদর মার্কেট এবং দূরছড়ি হাটবাজারগুলো দীর্ঘ ১৬ দিন ধরে জমে উঠছে না। হাটের দিনে হাটবাজার শূন্য হয়ে থাকে। কোনো ক্রেতা সাধারণের দেখা মিলে না। স্থানীয় কিছু মুদির দোকান খোলা থাকে নামে মাত্র। বাঙালিরা বাজারে আসলেও পাহাড়িদের দেখা মেলা ভার।
বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন আল মামুন বলেন, বাঘাইছড়িতে জেএসএস এর বাজার বয়কটের কারণে পাহাড়ি- বাঙালি সকল সম্প্রদায়ের মানুষ ক্ষতির সম্মুখীন হচ্ছে। প্রতি বুধবার ও শনিবার সাপ্তাহিক বাজার মিলছে না। এতে করে বাঙালিদের চেয়ে পাহাড়ি যারা কৃষক ও আদা হলুদ থেকে শুরু করে সবজি বিক্রেতা এরা সকলেই ক্ষতিগ্রস্ত হচ্ছে।
এদিকে, জনসংহতি সমিতি (সন্তু) এর রাঙামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক নীলোৎপল খীসা বলেন, যারা মারা গেছে তা অত্যন্ত দুঃখজনক। কিন্তু তাই বলে তদন্ত না করে জনসংহতি সমিতির ২৭ জনের বিরুদ্ধে মামলা দিল। আমাদের দাবি একটাই সঠিকভাবে তদন্ত করে দোষী ব্যক্তিদেও বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক।
উপজেলা সদর এবং চৌমুহনী বাজার ব্যবসায়ী সভাপতি নিজাম উদ্দীন বাবু বলেন, সংসদ নির্বাচন পরবর্তী সময়ে বাবু পাড়ায় দুর্বৃত্তের গুলিতে নিহত হন সংস্কার নেতা বসু চাকমা। উক্ত ঘটনায় বাঘাইছড়ি থানায় দুইটি মামলা হয় উক্ত মামলায় বাঘাইছড়ি উপজেলা চেয়ারম্যানসহ জনসংহতি সমিতির ২৭ নেতা কর্মীকে আসামি করা হয়, এই মামলা প্রত্যাহারের দাবীতে জেএসএস দুইদিন অবরোধ সহ অনির্দিষ্টকালের জন্য বাজার বয়কট করে। ফলে পাহাড়ী লোকজন বাজারে আসা বন্ধ করে দেয়। এতে বাজারে বেচা বিক্রি কমে যায়।
বাঘাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এম মনজুর আলম বলেন, মামলা দুইটিই তদন্তাধীন রয়েছে। আমরা চেষ্টা করছি অতি দ্রুত সময়ের মধ্যে মামলাগুলো নিষ্পত্তির জন্য তদন্তের মাধ্যমে সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে। বাজার বয়কটের প্রসঙ্গে পুলিশের এ কর্মকর্তা বলেন, পরিস্থিতি আগের থেকে অনেকটা ভাল। আশাকরি অল্প সময়ের মধ্যে বাজার বয়কটও প্রত্যাহার হতে পারে।
উল্লেখ্য, বাঘাইছড়িতে জনসংহতি সমিতির (এমএন লারমা) নেতা বসু চাকমা হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে গত ১৬ জানুয়ারি (বুধবার) ৪৮ ঘণ্টা হরতালের ডাক দেয় জনসংহতি সমিতির (সন্তু লারমা)। সন্তু গ্রুপের ২৭ জনের বিরুদ্ধে জনসংহতি সমিতি (এমএন লারমা) মামলা দায়েরের পর অবরোধ কর্মসূচি পালনের পর তাদের ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে অনির্দিষ্টকালের জন্য বাজার বর্জন কর্মসূচির ডাক দেয়। এরপর থেকে দীর্ঘ ১৬ দিন ধরে উপজেলার চারটি হাটবাজার বন্ধ রয়েছে।

x