বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপসহ পোল্যান্ডে উচ্চশিক্ষা

শনিবার , ১৬ মার্চ, ২০১৯ at ১০:৫২ পূর্বাহ্ণ
410

পূর্ব ইউরোপের সেনজেনভুক্ত দেশ পোল্যান্ডে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপসহ অথবা নিজস্ব খরচে উচ্চশিক্ষার অপূর্ব সুযোগ রয়েছে। পোল্যান্ডের সরকার উচ্চশিক্ষার প্রসারে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তি সহ যাবতীয় সুবিধা প্রদান করছে। বাংলাদেশী শিক্ষার্থীরা অধ্যয়নের জন্য স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের কোর্সসমূহে বৃত্তির জন্য অথবা আংশিক বৃত্তিতে পড়ালেখার জন্য আবেদন করতে পারবেন।
পোল্যান্ডের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আছে জাগিয়েলোনিয়ান ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ ওয়ারশ, এজিএইচ ইউনিভার্সিটি অভ সায়েন্স এন্ড টেকনোলজি, ওয়ারশ ইউনিভার্সিটি অভ টেকনোলজি, গদানস্ক ইউনিভার্সিটি অভ টেকনোলজি, নিকোলাস কপারনিকাস ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ গদানস্ক, ইউনিভার্সিটি অভ লজ, মেডিক্যাল ইউনিভার্সিটি অভ ওয়ারশ, মেডিক্যাল ইউনিভার্সিটি অভ লজ ইত্যাদি।
পোল্যান্ডের স্কলারশিপ নিয়ে কাজ করে চট্টগ্রামের এমন একটি প্রতিষ্ঠান এডুমিগ কনসালটেন্সির প্রতিষ্ঠাতা পরিচালক আব্বাস কারিমী বলেন, ‘এ দেশের শিক্ষার্থীদের জন্য পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে রয়েছে অপার সম্ভাবনা। ইউরোপিয়ান ইউনিয়নের অন্তর্ভুক্ত এই দেশে শিক্ষা ব্যবস্থা আন্তর্জাতিক মানের এবং রয়েছে বিশ্বের প্রথম শ্রেণির বিশ্ববিদ্যালয়ও। গবেষণা খাতে এই দেশের সরকার বিপুল সুবিধা প্রদান করছে যা এদেশের মেধাবী শিক্ষার্থীদের জন্য অনেক বড় সুযোগ। তাছাড়া পড়ালেখার পাশাপাশি খণ্ডকালীন কাজের সুবিধা থাকায় শিক্ষার্থীরা নিজেই নিজের খরচের ব্যবস্থা করতে পারে পোল্যান্ডে।’
পোল্যান্ডে উচ্চশিক্ষা বিষয়ে পরামর্শ ও তথ্য প্রদানে পোল্যান্ডের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম আসবে আগামী ২০ মার্চ। একই দিনে নগরীর শহীদ সাইফুদ্দিন খালেদ রোডে অবস্থিত ইন্সটিটিউট অভ ইঞ্জিনিয়ার্স, চট্টগ্রামে সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত তিনটি সেশনে সেমিনার পরিচালিত হবে। সেমিনারগুলোতে পোল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য প্রদান করা হবে। এডুমিগ কনসালটেন্সি এবং ব্রিটিশ কাউন্সিলের রেজিস্ট্রেশন সেন্টার আইইএলসি আয়োজিত সেমিনারগুলো সকলের জন্য উন্মুক্ত।

x