বর্ষা নিয়ে বর্ণাঢ্য আয়োজন ।। বর্ষা ওঠে এসেছে কাব্যময়তায়, নাচের তালে

আয়শা আদৃতা

বৃহস্পতিবার , ৪ জুলাই, ২০১৯ at ৬:৩৩ পূর্বাহ্ণ
18

ঋতু পরিক্রমায় এখন বর্ষা। গ্রীষ্মের অগ্নিঝরা দিনগুলো যখন প্রকৃতিকে করে বিবর্ণ ও শুষ্ক এবং জনজীবনকে করে অসহনীয়, তখনই বর্ষা রিমঝিম বৃষ্টিতে প্রকৃতিকে করে তোলে সজীব। বর্ষার মুষলধারার বৃষ্টিতে ভেজার জন্য তাই তৃষ্ণার্ত অপেক্ষাতুর প্রকৃতি উন্মুখ হয়ে থাকে। বাংলাদেশের আবহাওয়াবিদরা বর্ষাকে অভিহিত করেন ‘সেকেন্ড সামার’ হিসেবে। মৌসুমি বায়ু প্রবাহের কারণে টানা দুই মাস থেকে থেকে বৃষ্টিপাত, প্রকৃতি অন্য রকম এক আদলে আমাদের সামনে উপস্থিত হয়। তবুও বর্ষাই ঋতুর রানী।
‘বাদল-দিনের প্রথম কদমফুল করেছ দান/আমি দিতে এসেছি শ্রাবণের গান’ বর্ষা নিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের এই আবেগময়, প্রেমসিক্ত গান শুধু বাঙালিদের জন্যই প্রযোজ্য। শুধু রবীন্দ্রনাথই নন, বাংলা সাহিত্যের খ্যাত-অখ্যাত বহু কবিই বর্ষার রূপ-ঐশ্বর্যে মোহিত ও মুগ্ধ, বর্ষার আবাহনে উচ্ছ্বসিত ও মুখর। বর্ষাবিহীন বাংলাদেশ ভাবাই যায় না। বর্ষা ঋতু তার বৈশিষ্ট্যের কারণে স্বতন্ত্র। বর্ষা ঋতু কাব্যময়, প্রেমময়।
বিটিভি চট্টগ্রামের এ সপ্তাহের দুটি অনুষ্ঠানে বর্ষা ওঠে এসেছে কাব্যময়তায়, নাচের তালে। বর্ষা নিয়ে বর্ণাঢ্য আয়োজন ছিল ঋতু রঙে আঁকা অনুষ্ঠানে। এক ঘণ্টার এ অনুষ্ঠানে আবৃত্তি, নৃত্য, প্রতিবেদন, গানে সময় কেটেছে মুগ্ধতার আবেশে। বর্ষার প্রবল বর্ষণে নির্জনে ভালোবাসার সাধ জাগে, চিত্তচাঞ্চল্য বেড়ে যায়। শত অনাকাঙ্ক্ষিত ঘটনার ভিড়েও কোথায় যেন মেলে এক চিলতে বিশুদ্ধ সুখ। কদম ফুলের মতো তুলতুলে নরম, রঙিন স্বপ্ন দুই চোখের কোণে ভেসে ওঠে, ঠিক যেমন করে আকাশে সাদা মেঘ ভেসে বেড়ায়। স্থানীয় শিল্পীদের পাশাপাশি জনপ্রিয় নজরুল সঙ্গীত শিল্পী লীনা তাপসী খানের কণ্ঠে ‘শাওন রাতে যদি’ গানের সাথে বৃষ্টি ভেজা চিত্রায়ন বেশ দৃষ্টিনন্দন। বর্ষার গানের সাথে সূচনা বণিকের পরিচালনায় দুটি দলীয় নৃত্যও বেশ চিত্তাকর্ষক মনে হয়েছে।
বর্ষা মানেই সময়-অসময়ে ঝমাঝম বৃষ্টি, কর্দমাক্ত পথঘাট, খাল-বিলে থইথই পানি, নদীতে বয়ে চলা ছবির মতো পালতোলা নৌকার সারি। ফুলে ফুলে শোভিত হয় প্রকৃতি। তাল তমাল শাল পিয়াল আর মরাল কপোতের বন বীথিকায় চোখে পড়ে বকুল, কদম, জারুল, পারুল, কৃষ্ণচূড়া ও রাধাচূড়াসহ অসংখ্য ফুল। বর্ষা ফুল ফোটায়। বর্ষার এই শীতল আবহাওয়ায় গাছে গাছে কদম ফুলের সমারোহ দেখে চোখ জুড়িয়ে যায়। বর্ষার প্রথম মাস আষাঢ়ের অগ্রদূত কদমফুল। যেন কদমফুল আষাঢ়কে স্বাগত জানায়। একইভাবে মধুমাসের ফলের সমারোহ এখন। সুস্বাদু ফলের রসে দারুণ তৃপ্তি। বর্ষার প্রকৃতি, নানান রঙিন ফুল আর সুস্বাদু ফল নিয়ে ছিল আলাদা আলাদা তিনটি প্রতিবেদন। প্রিয়াংকা সরকার ও নাহিদ নেওয়াজের কণ্ঠে আবৃত্তিগুলোও শ্রুতিমধুর। জয়া শর্মার উপস্থাপনায় বর্ষা নিয়ে এমন আয়োজন একটানা বিরক্তিকর অনুষ্ঠানের ভিড়ে বেশ আশা জাগানিয়া। গত ২৯ জুন এ অনুষ্ঠানটি প্রচারিত হয়। ২ জুলাই বিকেলে বর্ষার গানের সাথে নাচ নিয়ে প্রচারিত হয় নৃত্যানন্দ নামে একটি নৃত্যানুষ্ঠান। নিশা নোভার উপস্থাপনায় অনুষ্ঠানে পরিবেশিত নাচগুলো পরিচালনা করেন শুভ্রা সেনগুপ্তা ও প্রমা অবন্তী।

x