বর্ষায় নিরাপদ থাকার কিছু টিপস

রুহি আফরোজ

রবিবার , ১৬ জুন, ২০১৯ at ৬:১২ পূর্বাহ্ণ
58

বর্ষা অনেকের প্রিয় ঋতু । রুক্ষ প্রকৃতিকে বৃষ্টি দিয়ে প্রশান্তি করে বর্ষা। মানব জীবনে এ ঋতুর প্রভাব কম নয়। বর্ষাকালে জায়গায় জায়গায় জমে থাকে পানি যা রোগ-জীবাণু ছড়াতে সাহায্য করে। বর্ষার সময় একটু অসাবধানতার কারণেই হতে পারে ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়া বা ডায়রিয়ার মতো ভয়ঙ্কর রোগ। এছাড়া বাতাসের অতিরিক্ত আর্দ্রতার কারণেও ছড়াতে পারে ভাইরাল সংক্রমণ। তবে সাবধানতা অবলম্বন করতে পারলে অবশ্যই নিজেকে সুস্থ রাখা যাবে। আসুন জেনে নেই বর্ষায় ভালো থাকার কিছু টিপস।
খাবারের প্রতি সতর্কতা
বর্ষায় খাবারের প্রতি থাকতে হবে সতর্ক। বেশি ভাজা খাবার পরিহার করা উত্তম। কারণ, আর্দ্র আবহাওয়ায় আমাদের হজম ক্ষমতা কমে যায়। তাই বেশি মাছ, মাংস না খেয়ে হালকা, সহজপাচ্য খাবার খাওয়া যেতে পারে। স্বাস্থ্যকর, সুষম ডায়েট মেনে চলা এই সময়ে খুবই গুরুত্বপূর্ণ। কাঁচা শাকসবজি থেকে ব্যাকটেরিয়াল সংক্রমণ ছড়াতে পারে। তাই শাকসবজি ভালো করে ধুয়ে রান্না করে তবেই খাবেন। বেশি করে তেতো সবজি খেতে হবে। যেমন- নিম, করলা।
পর্যাপ্ত পরিমাণে পানি পান
বর্ষায় যথেষ্ট পরিমাণে পানি পান করুন। ক্যাফেইন জাতীয় অর্থাৎ চা, কফি, কোল্ডড্রিংস জাতীয় খাবার আমাদের শরীরের তরল কমিয়ে পানিশূন্য করে তোলে। তাই এগুলো এড়িয়ে চলতে হবে। সুস্থ থাকতে হার্বাল টি, যেমন : আদা, গোলমরিচ, মধু, পুদিনা, তুলসী চা খেতে পারেন। এইসব চায়ে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে।
পানি জমা রাস্তা পরিহার করুন
বৃষ্টি বা পানি জমা রাস্তায় হাঁটবেন না। এর ফলে নানা রকম ভাইরাল সংক্রমণ হতে পারে। যার মধ্যে রয়েছে ‘লেপ্টোসিরোসিস’। এর ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়ে হাত ও পায়ের পাতা এবং নখে ছত্রাক সংক্রমণ হতে পারে।
মানানসই পোশাক
খাবারের পাশাপাশি বর্ষার সাথে মানানসই কাপড়- চোপড় পরলে চলাচলে সুবিধা হয়। সব সময় রোদ-বৃষ্টির হাত থেকে বাঁচতে ছাতা সাথে রাখতে পারেন। এটি আপনাকে রোদ- বৃষ্টি থেকে নিরাপদ রাখবে । এছাড়া একটু সতর্ক থাকলেই আপনি দিনভর ভালো থাকতে পারবেন এই ঋতুতে।

x