বর্ষার ভোজ

রেসিপি দিয়েছেন শাহনাজ কান্তা

রবিবার , ২২ জুলাই, ২০১৮ at ৭:০৫ পূর্বাহ্ণ
55

শাহি খিচুড়ি

উপকরণ: পোলাওয়ের চাল ( ৫০০ গ্রাম), মুগ ডাল (২৫০ গ্রাম) , আলু ২ টি ( ছোট টুকরো করে কাটা), পনির ( ১০০ গ্রাম), গাজর (১ কাপ টুকরা করা), টমেটো কুচি (১ কাপ), ঘি ২ টেবিল চামচ , কাজু বাদাম ১২১৫টি, , কিশমিশ ২৫ গ্রাম, আদা কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ,গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, জিরা বাটা ১ টেবিল চামচ, চিনি লবণ স্বাদমতো, তেজপাতা ২টি, দারুচিনি/এলাচ ২টি করে, , কাঁচামরিচ ১০১২টি, ধনে পাতা কুচি ১ কাপ।

প্রণালি: প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এরপর একটি শুকনো কড়াইতে মুগ ডাল ভালো করে ভাজুন। ভাজা হয়ে গেলে পানি ধুয়ে জল ঝরিয়ে ফেলুন। এবার সব সবজি চার কোনা করে কেটে লবণ দিয়ে ওই ঘিতে ভেজে ফেলুন। এরপর যে পাত্রে খিচুড়ি বসাবেন তাতে ঘি দিয়ে গরম মসলাগুলো দিয়ে ভাজুন, এরপর তাতে চাল ও ডাল দিয়ে হলুদ ও মরিচ গুঁড়া, জিরা বাটা বা গুঁড়ো ও লবণ দিয়ে ভাজুন। ভাজা হয়ে গেলে ফুটন্ত জলে দিয়ে সিদ্ধ হতে দিন। চাল, ডাল ফুটে উঠলে সবজিগুলো দিয়ে তার সঙ্গে চিনি, গরম মসলার গুঁড়া, কাঁচা মরিচ, কাজু বাদাম, কিশমিশ দিয়ে কিছুক্ষণ দমে রেখে রান্না করুন। শেষে খিচুড়ির ওপর ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন শাহি খিচুড়ি।

ভুনা খিচুড়ি

উপকরণ : পোলাওয়ের চাল ১ কেজি, মুগডাল হালকা ভাজা (২ কাপ) , পেঁয়াজ কুচি (১ কাপ), আদা বাটা (১ টেবিল চামচ), রসুন কুচি (১ টেবিল চামচ), শুকনো মরিচ গুঁড়ো (২ চা চামচ), হলুদ গুঁড়ো (২ চা চামচ), দারুচিনিএলাচ ২/৩ টুকরা করে, তেজপাতা ৩/৪টি, লবণ ও তেল পরিমাণ মতো(তেলের পরিবর্তে ঘি দিতে পারেন)

প্রণালি: চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। হাঁড়িতে তেল গরম হলে পেঁয়াজ, রসুন ভাজা হলে হলুদ বাদে সব মসলা দিয়ে দিন। এরপর ভালো করে নেড়ে ডাল ধুয়ে দিয়ে দিন। হলুদ গুঁড়ো, পানি, লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন। চালডাল সেদ্ধ হলে নামিয়ে নিন। নামানোর ৫ মিনিট আগে ওপরে ঘি দিয়ে ঢেকে রাখুন। এতে সুস্বাদু হবে এবং সুন্দর ঘ্রাণ বেরোবে। সবশেষে গরম গরম পরিবেশন করুন।

সাগুর খিচুড়ি

উপকরণ: সাগু ১০০ গ্রাম, মুগডাল ৫০ গ্রাম, হলুদ ১ চা চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচবাটা ২ চা চামচ, তেজপাতা ১টি, গরম মসলা গুঁড়া ১/২ চা চামচ, চিনি পরিমাণমতো, ঘি ১ টেবিল চামচ, জিরা পরিমাণমতো।

প্রণালি: প্রথমে সাগু ধুয়ে পানি ঝরিয়ে নিন। তারপর মুগডাল ভেজে নিন। তারপর কড়াইতে ঘি গরম করে তাতে তেজপাতা ও জিরা ফোড়ন দিয়ে সাগু এবং পরে ডাল দিন। গরম মসলা বাদে অন্যসব মসলা দিয়ে অল্প নাড়াচাড়া করুন। অল্প ভাজা হলে জল দিয়ে আঁচ কমিয়ে দিন। ডাল ও সাগু সেদ্ধ হলে গরম মসলা দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

নারকেলের খিচুড়ি

উপকরণ: পোলাও চাল (১ কাপ), মুগ ডাল (১ কাপ), নারকেলের দুধ (১ কাপ), আলু কিউব করে কাটা (১ কাপ), ফুলকপি (৭ টুকরা), মটরশুঁটি (১ কাপ), টমেটো কিউব করে কাটা (আধ কাপ), আদা কুচি (১ চা চামচ), কাঁচামরিচ (৪টি), তেজপাতা (৪টি), আস্ত জিরা (১ চা চামচ), গরম মসলা গুঁড়া (১ চা চামচ), ধনেপাতা কুচি (১ চা চামচ), লবণ পরিমাণমতো, ঘি (১ টেবিল চামচ), হলুদ (আধ চা চামচ), মরিচ গুঁড়া (১ চা চামচ), চিনি (১ টেবিল চামচ), পানি (৪ কাপ)

প্রণালি: প্রথমে নারকেলের দুধের সঙ্গে পরিমাণমতো গরম পানি মিশিয়ে নিন। এবার চাল ও ডাল আলাদা একটি পাত্রে ভেজে নারিকেলের দুধ দিয়ে আধ সিদ্ধ করে নিন। অন্য একটি পাত্রে ঘি গরম করে তাতে জিরা, তেজপাতা, কাঁচামরিচ ফোড়ন দিন। সবজিগুলো দিয়ে ভেজে চাল ও ডাল ঢেলে সাঁতলে নিন। হলুদ, মরিচ গুঁড়া, চিনি ও লবণ দিয়ে দিন। সব সিদ্ধ হয়ে মাখা মাখা হলে ওপরে ঘি, গরম মসলা ছড়িয়ে নামিয়ে ফেলুন।

x