বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ

রবিবার , ২১ জুলাই, ২০১৯ at ৪:১৯ পূর্বাহ্ণ
18

রাউজান
রাউজান পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে বন্যা দুর্গত মানুষের মাঝে ত্রাণের চাল বিতরণ করা হচ্ছে। প্রতিটি ওয়ার্ডে ক্ষতিগ্রস্তদের তালিকা করে এই ত্রাণ দিচ্ছেন ওয়ার্ড কাউন্সিলরগণ। ত্রাণের চাল দিয়েছেন কাউন্সিলর কাজী ইকবাল, আলমগীর আলী, জমির উদ্দিন পারভেজ, সওকত হাসান, জানে আলম জনি, আজাদ হোসেন, সমীর দাশ গুপ্ত, দিলীপ চৌধুরী, করেছেন, গত দু’দিন ধরে চাল দিচ্ছেন রাউজান পৌরসভার প্যানেল মেয়র বশির উদ্দিন খান তার ওয়ার্ডের বন্যা দুর্গত মানুষের মাঝে। কাউন্সিলরগণ স্ব স্ব ওয়ার্ডের কার্যালয় থেকে এসব চাল বিতরণ করছেন।
জানা যায়, রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশনা অনুসারে উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌরসভার ওয়ার্ডে ত্রাণের চাল বিতরণ করা হচ্ছে। প্যানেল মেয়র বশির উদ্দিন খান বলেছেন, তার ওয়ার্ডে কয়েকশ’ মানুষ পাহাড়ি ঢলের সৃষ্ট বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদেরকে সাংসদ ফজলে করিমের নির্দেশনা অনুসারে সহযোগিতা দেয়া হয়েছে।
শম্ভু-লক্ষ্মী ট্রাস্ট
চন্দনাইশের বরমায় ১৬ জুলাই মাইগাতা শম্ভু-লক্ষ্মী ট্রাস্টের উদ্যোগে ‘কুইন্স সোপ লিমিটেড’র আয়োজনে সমাজ হিতৈষী রুবেল দেবের ব্যক্তিগত তহবিল থেকে সামপ্রতিককালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়। বৃহত্তর বরমার মাইগাতা, বাতাজুরি, বরমা, চর বরমা, শেবন্দী, কুলালডেঙ্গা, রাউলিবাগ, বাইনজুরি, ধামাইরকুল ইত্যাদি গ্রামের ৫০০ পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রি প্রদান করা হয়।
মাইগাতা লোকনাথ সেবাশ্রম মন্দির সংলগ্ন বাড়িতে ত্রাণসামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল জব্বার চৌধুরী। সমাজ সেবক শম্ভু দেবের সভাপতিত্বে ও রুবেল দেবের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চন্দনাইশ উপজেলার প্যানেল ও ভাইস চেয়ারম্যান মাওলানা সোলাইমান ফারুকী, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য ও চন্দনাইশ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু আহমদ জুনু, চট্টগ্রাম দক্ষিণ জেলা পূজা উদযাপন পরিষদের সাবেক সদস্য অরূপ রতন চক্রবর্তী, উপজেলা পূজা উদযাপন পরিষদের সেক্রেটারি বলরাম চক্রবর্তী, শেখ মো. টিপু চৌধুরী (ভিপি টিপু), উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হোসেন শিবলী, সৈয়দ শিবলী ছাদেক কফিল, ইউপি প্যানেল চেয়ারম্যান মো. আবু জাফর মেম্বার, বিধান দেব , লোকমান হাকিম। উপস্থিত ছিলেন আনোয়ারুল ইসলাম, কৃষ্ণ চক্রবর্তী, জুয়েল দেব, শাখাওয়াত হোসেন টিপু, সম্রাট দেব, ভবতোষ বৈরাগী প্রমুখ। উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী বলেন, অসহায়, অক্ষম ও দুর্গতদের সহায়তায় আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।
পটিয়া
পটিয়া উপজেলার ভাটিখাইন ইউনিয়নে জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীর নির্দেশে পটিয়া উপজেলার ভাইস চেয়ারম্যান ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ তিমির বরণ চৌধুরীর ব্যক্তিগত অর্থায়নে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন।
এ সময় উপস্থিত ছিলেন এমপির উন্নয়ন সমন্বয়কারী মো. আলমগীর খালেদ, ভাটিখাইন ইউনিয়নে ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য উত্তম দে, উপজেলা আওয়ামী লীগ নেতা উজ্জল কুমার দে, পটিয়া উপজেলা যুবলীগের সদস্য শিমূল দে, ভাটিখাইন ইউনিয়ন যুবলীগের সভাপতি নাজিম উদ্দীন, সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, জঙ্গলখাইন যুবলীগের সভাপতি মো. হাসান প্রমুখ।
ত্রাণ বিতরণকালে ডাঃ তিমির বরণ চৌধুরী প্রতিটি নেতাকর্মী ও সমাজের বিত্তবানদের দুস্থ মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানান।
চট্টগ্রামস্থ চকরিয়া সমিতি
কক্সবাজারের চকরিয়া ও পেকুয়ায় বন্যাদুর্গত হাজারের বেশি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেছে চট্টগ্রামস্থ চকরিয়া সমিতি।
গতকাল শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত দুই উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় অন্তত ২০টি পয়েন্টে এই ত্রাণ বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, চট্টগ্রামস্থ চকরিয়া সমিতির উপদেষ্টা পরিষদ চেয়ারম্যান আলহাজ আনোয়ার হোসেন, সমিতির সভাপতি লায়ন কমরুদ্দীন আহমদ, সহ সভাপতি আবদুর রহিম ও ডা. সানাউল্লাহ, সাধারণ সম্পাদক এম হামিদ হোছাইন, যুগ্ম সম্পাদক হামিদ হোসেন, অর্থ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী, দপ্তর সম্পাদক মিনারুল ইসলাম, প্রচার সম্পাদক আবদুল মান্নান খোকন, সমাজসেবা সম্পাদক আনোয়ার হোসেন মানিক, মহিলা বিষয়ক সম্পাদক ও পেকুয়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান উম্মে কুলসুম মিনু, নির্বাহী সদস্য শামশুদ্দীন দুলাল, আলিদুল আজিজ, ওসমান গণি প্রমুখ। এছাড়া কাকারায় ত্রাণ বিতরণের সময় উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা মাহবুবর রহমান, কাকারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শওকত ওসমান, আওয়ামী লীগ নেতা আনিসুল ইসলাম, শুভসংঘের উপদেষ্টা ফাহিম নূর নোবেল, ছাত্রলীগ নেতা সাহাদত হোসেন প্রমুখ।
সমিতির সভাপতি লায়ন কমরুদ্দীন আহমদ ও সাধারণ সম্পাদক এম হামিদ হোছাইন জানান, এবারের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে বেশিসংখ্যক মানুষ। তাই সরকারের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতায় চট্টগ্রামস্থ চকরিয়া সমিতিও বন্যাদুর্গতদের পাশে দাঁড়িয়েছে।
সমিতির পক্ষ থেকে পেকুয়ার ৫ ইউনিয়ন, চকরিয়ার ৬ ইউনিয়ন ও একটি পৌরসভার হাজারের বেশি পরিবারকে ত্রাণ হিসেবে ১৪০ মণের বেশি চাল বিতরণ করা হয়েছে। এছাড়াও বমু বিলছড়িতে পাহাড় ধসে নিহত দুইজনের পরিবার, সুরাজপুর-মানিকপুরে বিদ্যুৎস্পৃষ্টে নিহতের পরিবার এবং ধর্মান্তরিত এক মহিলাকেও নগদ অর্থ সহায়তা দেওয়া হয় সমিতির পক্ষ থেকে।
আল আমিন ট্রাস্ট
চন্দনাইশে সমপ্রতি বয়ে যাওয়া স্মরণকালের প্রলয়ঙ্করী বন্যায় দুর্গত মানুষের পাশে দাঁড়িয়েছে গাছবাড়িয়ার শিক্ষা, সেবা ও উন্নয়নমূলক সংগঠন আল-আমিন মেমোরিয়াল ট্রাস্ট। বন্যায় দুর্গত লোকজনের মধ্যে সমপ্রতি সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও মদিনা আওয়ামীলীগের সম্পাদক লায়ন মো. রফিকুল ইসলামের উদ্যোগ, অর্থায়ন ও সার্বিক তত্ত্বাবধানে প্রদত্ত ত্রাণ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সহ-সভাপতি মো. সিরাজুল ইসলাম, আবু তাহের সওদাগর, সেক্রেটারি মো. আবু জাফর সওদাগর, মাস্টার গোবিন্দ আচার্য্য, সদস্য মোহাম্মদ সোহেল, হারনুুর রশীদ, আহমদ নবী, সেলিম উদ্দীন, মোহাম্মদ সুমন, মোরশেদুল আলম প্রমুখ।
এ সময় চন্দনাইশ পৌরসভা, দোহাজারি পৌরসভা, হাশিমপুর, বরমা, বরকল, বৈলতলী, জোয়ারা, কাঞ্চনাবাদ, সাতবাড়িয়া ইত্যাদি ইউনিয়নের বিভিন্ন গ্রামের ক্ষতিগ্রস্ত ২ হাজার পরিবারের মধ্যে ত্রাণের চাল, ডাল, আলু, শুকনো খাবার ও নগদ টাকা বিতরণ করা হয়।
এ সময় লায়ন রফিকুল ইসলাম বলেন, স্মরণকালের সবচেয়ে বড় বন্যায় চন্দনাইশের মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। এখনো অনেক মানুষ পানিবন্দী হয়ে মানবেতর জীবনযাপন করছেন। এলাকার সকল বিত্তবানদের উচিত এই মুহূর্তে বন্যাদুর্গত মানুষদের পাশে এসে দাঁড়ানো। অনুষ্ঠানে রাস্তাঘাট মেরামত, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং কৃষি শস্যবীজ ও সার প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানান।
সাতকানিয়া
সাতকানিয়ায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মফিজুর রহমান।
গত শুক্রবার উপজেলার খাগরিয়ায় শাহ মজিদিয়া রশিদিয়া ফোরকানিয়া মাদ্রাসা ও খাগরিয়া গনি পাড়া ফোরকানিয়া মাদ্রাসা মাঠে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, খাগরিয়া ইউপি চেয়ারম্যান মো. আকতার হোসেন, খাগরিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক রাশেদ আজগর চৌধুরী সৌজা, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুুবলীগের সদস্য হাসান মাহামুদ, বিশিষ্ট আইনজীবী আবু তালেব, আওয়ামী লীগ নেতা আবু বক্কর আবু, মো. মহসিন, খাগরিয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি হারুনুর রশিদ মানিক, আলী নুর মানিক, যুবলীগ নেতা মোরশেদুল আলম, মো. ফোরকান, তারেকুল ইসলাম, জাশেদুল ইসলাম, মো. ইরফান, আবু তৈয়ব, আকিবুল ইসলাম, মো. ফিরোজ ও মো. রুবেল। প্রেস বিজ্ঞপ্তি।

x