বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণই ছিল মুক্তিযুদ্ধের মূলমন্ত্র

আলোচনা সভায় বক্তারা

বৃহস্পতিবার , ৮ মার্চ, ২০১৮ at ৫:৪৩ পূর্বাহ্ণ
42

ঐতিহাসিক ৭ মার্চ পালন উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় সংগঠনের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেছেন, ১৯ মিনিটের সেই অলিখিত জাতিকে দিক নির্দেশনা মূলক ভাষণটির মধ্য দিয়ে পুরো জাতি স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত হয়েছিল। নিরস্ত্র বাঙালিরা ঐক্যবদ্ধভাবে শোষণ অত্যাচারের বিরুদ্ধে তথা স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল। বিশ্ব ঐতিহ্যের তালিকায় জাতিসংঘের ইউনেস্কো এই ভাষণটিকে তালিকাভুক্ত করায় আজ বাংলাদেশ বাঙালি ও বঙ্গবন্ধু বিশ্বসমাজে আরো মর্যাদাবান হয়েছে। এতে করে বঙ্গবন্ধু বিরোধী ও ইতিহাস বিকৃতীকারীদের মুখে এক বিরাট চপেটাঘাত পড়েছে।

আলোচনা সভার প্রধান আলোচক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক অধ্যক্ষ, কলামিস্ট ফজলুল হক তার বক্তব্যে বলেন, ইতিহাসের সঠিক বিচারে বঙ্গবন্ধু প্রতিষ্ঠিত হয়ে গেছেন। দ্বিজাতিতত্ত্বের প্রেত্মাতারা এখনো পরাজয়ের প্রতিশোধ নিতে মরিয়া। বঙ্গবন্ধুকে হৃদয়ে সঠিকভাবে ধারণ করতে পারলেই সেই উৎসরিত শক্তি থেকে স্বাধীনতা বিরোধী প্রতিক্রিয়াশীল চক্রকে রুখে দেওয়া সম্ভব। তিনি আরো বলেন ঐতিহাসিক ৭ মার্চের সেই ভাষণের আবেদন আজো ফুরিয়ে যায়নি। মিথ্যাচার ষড়যন্ত্র বৈষম্য ও বঞ্চনার বিরুদ্ধে তা অফুরন্ত প্রেরণা হয়ে রইবে। দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান তার বক্তব্য বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে ধারাবাহিক আন্দোলন ও লাখো শহীদের জীবনদানে এই বাংলাদেশ। এই বাংলাদেশ কোন শক্তির কাছে পদানত হবে না।

ঐতিহাসিক ৭ মার্চ পালন উপলক্ষে গতকাল দক্ষিণ জেলা আওয়ামী লীগ এ আলোচনা সভার আয়োজন করে। সংগঠনের সভাপতি মোছলেম উদ্দিন আহমদের সভাপতিত্বে ও শ্রম সম্পাদক খোরশেদ আলমের সঞ্চালনায় সংগঠনের আন্দকিলহ্মাস্থ কার্যালয় প্রাঙ্গণে বিকেল ৪ টায় অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সহসভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, সহ সভাপতি হাবিবুর রহমান চেয়ারম্যান, সহ সভাপতি এড: একেএম সিরাজুল ইসলাম চৌধুরী, মহিলা আওয়ামী লীগ সভাপতি ও সাবেক এম.পি চেমন আরা তৈয়ব, আইন সম্পাদক এডভোকেট মির্জা কছির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক এড: জহির উদ্দিন প্রমুখ।

উত্তর জেলা আওয়ামী লীগ : উত্তর জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ বলেছেন, ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানের ভাষণে বাঙালির স্বাধিকার এবং স্বাধীনতার সকল দিকনির্দেশনা নিহিত ছিল। বঙ্গবন্ধুর ৭ মার্চ ঐতিহাসিক ভাষণই মূলত বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা। গতকাল বিকেলে দোস্ত বিল্ডিংস্থ কার্যালয়ে সংগঠনের সভাপতি নুরুল আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম.এ সালাম। সাংগঠনিক সম্পাদক ও পৌর মেয়র দেবাশীষ পালিতের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে অংশ নেন এড. ফখরুদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আবুল কালাম আজাদ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন প্রমুখ।

x