‘ফেডর’-এর মহাকাশ পাড়ি

রবিবার , ২৫ আগস্ট, ২০১৯ at ১০:৫৩ পূর্বাহ্ণ
39

শরীরের গঠন অবিকল মানুষের মতো। উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি। শুধু হাতের আঙুল থেকে পায়ের পাতা, সর্বত্র মাংস-পেশির বদলে অজস্র তার ও যন্ত্রপাতি বসানো। আর ওজন, ১৬০ কেজি। রুশ যন্ত্রমানব ‘ফেডর’ গতকাল মস্কোর স্থানীয় সময় ভোর ৬টা ৩৮ মিনিটে কাজাখস্তানের রুশ বৈকানুর কসমোড্রোন থেকে ‘সোয়ুজ এমএস-১৪’ মহাকাশযানে চেপে একাই পাড়ি দিয়েছে স্পেস স্টেশনের উদ্দেশে। আগামী ১০ দিন মহাকাশ কেন্দ্র থেকে মহাকাশচারীদের সাহায্য করবে সে।
ইনস্টাগ্রাম ও টুইটারে অ্যাকাউন্ট রয়েছে ‘ফেডর’-এর। সেখানে যন্ত্রমানব জানিয়েছে, জলের বোতল খোলা থেকে শুরু করে নানা কাজ শিখেছে সে। যাতে মাধ্যাকর্ষণহীন স্থানে মহাকাশচারীদের সাহায্য করতে পারে। প্রথমে ঘরোয়া কাজে হাতেখড়ি দেওয়া হবে। পরে কঠিন কাজ করবে সে। যার মধ্যে রয়েছে স্পেসওয়াকের মতো ঝুঁকির কাজও।
এদিকে অপর এক খবরে বলা হয়েছে, রোবট ‘ফেদর’ আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে (আইএসএস) অবতরণে ব্যর্থ হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার কৃত্রিম বুদ্ধিমত্তার এ রোবটের মহাকাশকেন্দ্রে অবতরণের কথা থাকলেও প্রথমবারের চেষ্টায় এটি ব্যর্থ হয়। রোববার (২৫ আগস্ট) সকালের দিকে এটি আবার অবতরণের চেষ্টা চালাবে।
এর আগে এফ-৮৫০ নামে মহাকাশকেন্দ্রে আরও একটি মানব-রোবট পাঠায় রাশিয়া। কিন্তু ফেদর হলো এ জাতীয় রোবটের মধ্যে প্রথম পূর্ণ আকৃতির রোবট। এটি মানুষের চালচলন অনুকরণে সক্ষম।

x