ফায়ারফক্সে আসছে নিবন্ধনভিত্তিক সেবা

বৃহস্পতিবার , ১৩ জুন, ২০১৯ at ৫:৫৯ পূর্বাহ্ণ
43

ফায়ারফক্স ব্রাউজারে নিবন্ধনভিত্তিক সেবা আনার পরিকল্পনা করছে মোজিলা। ভিপিএন বা ক্লাউড স্টোরেজের মতো ‘প্রিমিয়াম’ ফিচার থাকবে এই সেবার আওতায়। নিবন্ধন সেবার জন্য আলাদা মূল্য দিতে হবে গ্রাহককে। এর মাধ্যমে ঠিক কী ধরনের ফিচার পাওয়া যাবে তা এখনও স্পষ্ট নয়। তবে এক সাক্ষাৎকারে ভিপিএন ও ক্লাউড স্টোরেজের কথা বলেছেন মোজিলা প্রধান ক্রিস বিয়ার্ড। চলতি বছরের অক্টোবর থেকে এই নিবন্ধন সেবা চালুর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।
নতুন এই নিবন্ধনভিত্তিক সেবা নিয়ে সব ধারণাই এখনও অস্পষ্ট। এক নিবন্ধনে একের বেশি ফিচার পাওয়া যাবে নাকি প্রতিটি ফিচারের জন্য আলাদা নিবন্ধন হবে তাও জানানো হয়নি। তবে অন্তত একটি নিবন্ধন সেবা যে আসছে তা একরকম নিশ্চিত বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। খবর বিডিনিউজের।
আগের বছর অক্টোবর থেকে পরীক্ষামূলকভাবে একটি নিবন্ধনভিত্তিক ভিপিএন সেবা শুরু করেছে মোজিলা। প্রাথমিকভাবে অল্প সংখ্যক গ্রাহকের জন্য উন্মুক্ত করা হয়েছে ফিচারটি। ফায়ারফক্সের মধ্যে এই প্রোটনভিপিএন সেবা পেতে গ্রাহককে মাসে গুণতে হয় ১০ মার্কিন ডলার। এই পদক্ষেপের মাধ্যমে আয়ের নতুন পথ বের করার চেষ্টা করছে মোজিলা। মূলত আয়ের জন্য সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানগুলোর ওপরই নির্ভর করে প্রতিষ্ঠানটি। আর বেশিরভাগ আয় আসে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান গুগল থেকে। এবার তাই আয়ের বিকল্প পথ খুঁজছে তারা। মোজিলার পক্ষ থেকে বলা হয়, ফায়ারফক্সের বর্তমান কোনো ফিচারের জন্য নিবন্ধন সেবায় মূল্য নেওয়া হবে না। ফায়ারফক্সের জেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট ডেভ ক্যাম্প বলেন, একটি উচ্চ-ক্ষমতার, বিনামূল্যের এবং প্রাইভেট-বাই-ডিফল্ট ফায়ারফক্স ব্রাউজার এখনও আমাদের মূল সেবার কেন্দ্রীয় অংশে থাকবে।

x