প্লে স্টোর থেকে জনপ্রিয় ১৩টি অ্যাপ সরিয়ে দিল গুগল

বৃহস্পতিবার , ২৯ নভেম্বর, ২০১৮ at ১২:৩৯ অপরাহ্ণ
340

নিজেদের প্লে স্টোর থেকে বেশ জনপ্রিয় ১৩টি অ্যাপ সরিয়ে দিল গুগল। গুগলের প্লে স্টোর থেকে মোট ৫ লাখ ৬০ হাজার বার ডাউনলোড করা হয়েছিল এই ১৩টি অ্যাপ্লিকেশন। কিন্তু এই অ্যাপগুলোর মাধ্যমে স্মার্টফোনে হানা দিতে পারে ম্যালওয়্যার, সেই যুক্তিতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে গুগলের তরফে। নামজাদা অ্যান্টিভাইরাস প্রস্তুতকারী সংস্থা এসেটের ম্যালওয়্যার বিশেষজ্ঞ লুকাস স্টেফাঙ্কো একটি টুইটের মাধ্যমে এই বিষয়টি সামনে এনেছেন।
ম্যালওয়্যারের পুরো নাম হলো ম্যালিসিয়াস সফটওয়্যার। অর্থাৎ এটি এক ধরনের সফটওয়্যার প্রোগ্রাম যেটি কোনও কারণে স্মার্ট ফোনে বা কম্পিউটারে প্রবেশ করলে সেগুলোর ক্ষতি করতে পারে বা সেগুলোকে অকেজো করে ফেলতে পারে। এছাড়াও এই ধরণের সফটওয়্যার ব্যক্তিগত তথ্য ফাঁস করতে বা হাতিয়ে নিতে পারে।
স্টেফাঙ্কো জানিয়েছেন, সরাসরি কিছু না করলেও এই অ্যাপগুলো ‘গেম সেন্টার’ নামের একটি এপিকে ফাইল ডাউনলোড এবং ইনস্টল করতে বলে। এটিই মূল বিপদের কারণ। এটি ডাউনলোড হয়ে গেলে, মোবাইল আনলক করলেই ইউজারদের মোবাইল স্ক্রিনে ভেসে ওঠে বিভিন্ন বিজ্ঞাপন। তাতেই ক্ষতিগ্রস্ত হয় ফোনটি। এই কারণ দেখিয়েই ১৩টি অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় গুগল। এই ১৩টি অ্যাপের মধ্যে ছিল ট্রাক কার্গো সিমিউলেটর, কার ড্রাইভিং সিমিউলেটর, এক্সট্রিম কার ড্রাইভিং, মোটো ক্রস এক্সট্রিমের মতো জনপ্রিয় গেমিং অ্যাপগুলো। তার মধ্যে দুটি অ্যাপ জনপ্রিয়তায় রীতিমত উপরের দিকে ছিল। এই সব কটি অ্যাপই লুইজ ও পিন্টো নামক ডেভেলপারের তৈরি বলে জানা গেছে। যদিও এমন ঘটনা প্রথমবার ঘটল না। গত বছরও সাত লাখ ক্ষতিকর অ্যাপ প্লে-স্টোর থেকে সরিয়ে দিয়েছিল গুগল।

x