প্রশংসা কুড়িয়েছে সিআইইউর প্রথম জার্নাল

মঙ্গলবার , ২৯ জানুয়ারি, ২০১৯ at ৮:৪৩ অপরাহ্ণ
68

জ্ঞান বিতরণ আর জ্ঞান সৃষ্টির অদম্য ইচ্ছা নিয়ে প্রকাশিত হলো চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ)-এর প্রথম জার্নাল। ঝকঝকে পৃষ্ঠা আর দুর্দান্ত মলাট। নানান তথ্যে ভরা প্রথম সংখ্যাতে ঠাঁই পেয়েছে দেশ-বিদেশের শিক্ষকদের তথ্যবহুল সব লেখা।

আজ মঙ্গলবার (২৯ জানুয়ারি) সকালে সিআইইউ উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরীর হাতে জার্নালের কপি তুলে দেন এর সম্পাদক ও বিজনেস স্কুলের অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসার নাহিদ।
অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চমৎকার এমন একটি জার্নাল প্রকাশ করার জন্য উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী সংশ্লিষ্ট সম্পাদকীয় পরিষদ ও সদস্যদের ধন্যবাদ জানান।
তিনি বলেন, ‘শিক্ষকতা পেশা আর গবেষণা-দুটোই একে অপরের সঙ্গে জড়িত। গবেষণার লক্ষ্য হওয়া উচিত নতুন কিছুর সন্ধান। আর সেই সন্ধানে ডুবে থেকে সিআইইউ’র শিক্ষকরা আরও বহুদূর এগিয়ে যাবেন এমনটা প্রত্যাশা আমার।’

উপাচার্য এই সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা কার্যক্রমে সব ধরনের সহযোগিতা প্রদান করার কথা উল্লেখ করেন।
জার্নালের সম্পাদক অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসার নাহিদ বলেন, ‘প্রথম সংখ্যাতেই আমরা ভালো সাড়া পেয়েছি। সিআইইউ’র শিক্ষকদের পাশাপাশি এখানে ঢাকা বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়া ও কাজাখস্তানের খ্যাতনামা গবেষকরা অহর্নিশ কাজ করেছেন।

গুণগত মান বজায় রেখে প্রতি বছরের ডিসেম্বর মাসে একটি করে জার্নাল নিয়মিত প্রকাশ করার জন্য অভিজ্ঞতাসম্পন্ন সম্পাদকীয় বোর্ড কাজ করছে বলে জানান তিনি।

৯০ পৃষ্ঠার গবেষণাপত্রটিতে ঠাঁই পেয়েছে ৫টি নতুন প্রবন্ধ। আছে বই পর্যালোচনা। সম্পাদকীয় বোর্ডে কাজ করেছেন অভিজ্ঞ শিক্ষকরা যাদের মধ্যে রয়েছেন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান, অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, ড. সৈয়দ মনজুর কাদের ও ড. আসিফ ইকবাল।

লিখেছেন অস্ট্রেলিয়ার সিনিয়র লেকচারার ও অর্থনীতি বিষয়ক গবেষক খোরশেদ চৌধুরী, কাজাখস্তানের অধ্যাপক মনোয়ার মাহমুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিউম্যান রিসোর্স বিভাগের সহযোগী অধ্যাপক মো. আফতাব উদ্দিন, সিআইইউ’র বিজনেস স্কুলের দুই তরুণ গবেষক ড. ইমন কল্যাণ চৌধুরী ও সহকারী অধ্যাপক কামরুদ্দিন পারভেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মোহাম্মদ মোহাব্বত খান প্রমুখ।

যৌথভাবে বই পর্যালোচনা লিখেছেন সিআইইউ’র সহকারী অধ্যাপক রাহাত বারী তুহিন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রভাষক আমিনুল ইসলাম চৌধুরী। অনলাইন ও প্রিন্ট-দুটো ভার্সনেই পড়া যাবে জার্নালটি।

- Advertistment -