প্রথম মহিলা আয়কর মেলায় স্বতঃ স্ফূর্ত অংশগ্রহণ

১৬৭টি রিটার্ন দাখিল, ৩৪ লক্ষাধিক টাকা রাজস্ব আদায়

আজাদী প্রতিবেদন

মঙ্গলবার , ২৮ নভেম্বর, ২০১৭ at ৪:১৭ পূর্বাহ্ণ
55

চট্টগ্রামে পরীক্ষামূলক পদ্ধতিতে দেশের সর্বপ্রথম মহিলা আয়কর মেলা গতকাল অনুষ্ঠিত হয়েছে। নগরীর আগ্রাবাদ পেলিকেন মেহজাবিনে (পিএইচপি ভবন) চলা একদিনের এই মেলায় মহিলা ব্যবসায়ী, পেশাজীবী, চাকরিজীবী ও উদ্যোক্তারা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। এ সময় তারা ১৬৭টি আয়কর রিটার্ন দাখিল করেন। বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৩৪ লাখ ২৭ হাজার ৫৪২ টাকা। এসময় ৮ জন মহিলা করদাতা ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন। এছাড়া মোট ১০ জন মহিলা করদাতাকে অনলাইনে কর প্রদানের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হয়। কর কর্মকর্তারা জানান, শুধুমাত্র কর সংগ্রহ মেলার মূল উদ্দেশ্য নয়, মহিলা উদ্যোক্তাদের করভীতি দূর করা ও উৎসাহিত করতেই এ মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলে সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

মেলার উদ্বোধক কর অঞ্চল১ এর কমিশনার মাহবুব হোসেন বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) নজিবুর রহমান মহোদয়ের নির্দেশনা অনুযায়ী দেশে প্রথমবারের পরীক্ষামূলকভাবে একদিনের মহিলা আয়কর মেলা আয়োজন করা হয়। কর সংগ্রহ করা আমাদের উদ্দেশ্য ছিল না। করবান্ধব পরিবেশ সৃষ্টি, মহিলা উদ্যোক্তাদের কর নিয়ে ভীতি দূর ও সচেতনতা সৃষ্টি করাই ছিল প্রধান লক্ষ্য।

অতিরিক্ত কর কমিশনার সফিনা জাহানের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত আয়কর মেলায় সহযোগী হিসেবে উপস্থিত ছিলেন উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট আবিদা মুস্তাফা। মেলায় অংশ নেয়া মহিলা উদ্যোক্তা ফেরদৌসী আক্তার বলেন, মহিলা আয়কর মেলা মহিলা করদাতাদের জন্য সম্মানের। এতে স্বাচ্ছন্দ্যে কর প্রদান করাও সম্ভব হয়। মেলায় মহিলা উদ্যোক্তা, ব্যবসায়ী ও চাকরিজীবীরা ২০১৭২০১৮ করবর্ষের আয়কর রিটার্ন দাখিল করেন। করদাতাদের সেবা নিশ্চিতকরণের জন্য হেল্প ডেস্ক, রিটার্ন গ্রহণ বুথ, টিআইএন বুথ, অনলাইন রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান বুথ এবং আয়করের টাকা জমাদানের জন্য সোনালী ব্যাংকের বুথ স্থাপন করা হয়।

x