প্রথম এআই প্রসেসর

শুক্রবার , ২৩ আগস্ট, ২০১৯ at ৪:৫০ পূর্বাহ্ণ
55

ইনটেল গত মঙ্গলবার নতুন কম্পিউটার প্রসেসর উন্মোচন করেছে। প্রতিষ্ঠানের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রসেসর এটি। বড় কম্পিউটার সেন্টারগুলোর জন্য নকশা করা হয়েছে নতুন এই চিপটি। ইসরায়েলের হাইফাতে এই প্রসেসরটি বানিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। এটির নাম বলা হয়েছে নির্ভানা এনএনপি-১ বা স্প্রিংহিল।
প্রতিষ্ঠানের ১০ ন্যানোমিটার আইস লেইক প্রসেসরের গঠনের ওপর ভিত্তি করে বানানো হয়েছে নতুন এআই চিপটি। ইনটেলের দাবি, কম শক্তি খরচ করে বেশি ভারী কাজ করতে পারবে প্রসেসরটি। ইতোমধ্যে ফেইসবুক এই প্রসেসর ব্যবহার করা শুরু করেছে বলে জানিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। খবর বিডিনিউজের।
হাবানা ল্যাবস এবং নিউরোব্লেড নামের ইসরায়েলি এআই স্টার্টআপে বিনিয়োগের পরই প্রতিষ্ঠানের প্রথম এআই পণ্য এসেছে বলেও জানিয়েছে ইনটেল। চিপ নির্মাতা প্রতিষ্ঠানটির কৃত্রিম বুদ্ধিমত্তা পণ্য বিভাগের মহাব্যবস্থাপক নাভিন রাও বলেন, ভবিষ্যতে সব জায়গায় এআইয়ের ব্যবহারের সঙ্গে মানিয়ে নিতে বিপুল পরিমাণে ডেটা নিয়ে কাজ করতে হবে এবং আমাদেরকে নিশ্চিত করতে হবে যে প্রতিষ্ঠানগুলো যাতে কার্যকরভাবে ডেটা প্রসেস করতে যা দরকার তা আমরা দিতে পারি এবং ডেটাগুলো যেখানে সংগ্রহ করা হচ্ছে সেখানে প্রসেসর করা যায়। জটিল এআই অ্যাপ্লিকেশনগুলোর জন্য এই কম্পিউটারের গতি বাড়ানো দরকার।
এআই খাতে জটিল গণনা বাড়তে থাকায় বড় প্রতিষ্ঠানগুলোতে জিওন প্রসেসরকে নতুন চিপটি সহায়তা করবে বলে জানিয়েছে ইনটেল।

x