প্রকল্প বাস্তবসম্মত হলেই কেবল ঋণ

রবিবার , ২১ জুলাই, ২০১৯ at ৪:০৯ পূর্বাহ্ণ
55

প্রকল্প বাস্তবসম্মত কি না এবং সেখান থেকে গ্রহীতা ঋণ ফেরত দিতে পারবেন কি না এসব বাস্তব ভিত্তি বিবেচনা করে ঋণ দিতে ব্যাংকারদের পরামর্শ দিয়েছেন ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান। মিরপুরে বিআইবিএম মিলনায়তনে সম্প্রতি অনুষ্ঠিত ‘কর্পোরেট গ্যারান্টি: ডাজ ইট ওয়ার্ক ইন রিকভারি অব লোন’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি গভর্নর এ পরামর্শ দেন। খবর বিডিনিউজের।
বিআইবিএমের মহাপরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মু. নাজিমুদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসএম মনিরুজ্জামান বলেন, ‘যে প্রকল্পের বিপরীতে ব্যাংক ঋণ দেওয়া হয় সরেজমিন গিয়ে সেই প্রকল্পটি দেখতে হবে।
বিশ্লেষণ করে দেখতে হবে ওই প্রকল্পটি বাস্তবসম্মত কি না। প্রকল্পটির আয় দিয়েই ঋণ শোধ করা সম্ভব কি না দেখে যদি মনে হয় তাহলে ঋণ দেন। এটাই সবচেয়ে বেশি কার্যকর বলে আমি মনে করি।’
ব্যাংক ঋণে কর্পোরেট গ্যারান্টিতে আরও সতর্কতার তাগিদ দেন আলোচকরা। এ বিষয়ে ডেপুটি গভর্নর বলেন, ‘বড় ধরনের ঋণ দেওয়ার ক্ষেত্রে অবশ্যই গ্যারান্টির দরকার আছে। এতে ঋণ আদায়ের ক্ষেত্রে একটা সুবিধাজনক অবস্থান তৈরি হয়। কিন্তু এটা যে সব সময় সুফল দিবে এটা জোর দিয়ে বলা যায় না। মাঝে মধ্যে দেখা যায় এমন সব গ্যারান্টি দেওয়া হয় যা থেকে কোনো বেনিফিট পাওয়া যায় না।
এক্ষেত্রে বেশিরভাগ সময়ই গ্যারান্টির উদ্দেশ্য ব্যর্থ হয়।’ তিনি আরও বলেন, ‘ব্যাংক ঋণে সতর্কতার পাশাপাশি প্রবৃদ্ধি যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকটা বিবেচনায় রাখতে হবে। সার্বিক দিক বিবেচনা করতে হবে যাতে ব্যাংকও ক্ষতিগ্রস্ত না হয় একই সঙ্গে প্রবৃদ্ধি অর্জনে প্রয়োজনীয় অর্থায়ন হয়।’

x