পেশায় ব্যবসায়ী জাবেদের ব্যবসায় আয় নামমাত্র

এম নুরুল ইসলাম, আনোয়ারা

বুধবার , ৫ ডিসেম্বর, ২০১৮ at ৬:৩২ পূর্বাহ্ণ
996

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে আওয়ামী লীগের প্রার্থী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তিনি এই আসনের বর্তমান সংসদ সদস্য। চট্টগ্রামের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি ছিলেন। মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামায় পেশা হিসাবে উল্লেখ করেছেন ‘ব্যবসা’। কিন্তু এই ব্যবসা থেকে আয় দেখিয়েছেন নামমাত্র। হলফনামায় সাইফুজ্জামান চৌধুরী ব্যবসা থেকে সারা বছরের আয় দেখিয়েছেন মাত্র ৭৮ হাজার ৫৫২ টাকা। এ হিসাবে ব্যবসায় মাসিক আয় দাঁড়ায় মাত্র ৬ হাজার ৫৪৬ টাকা। কৃষিখাত, বাড়ি ও দোকান ভাড়া, সম্মানী, ব্যবসা ও অন্যান্য আয় মিলিয়ে জাবেদের বার্ষিক আয় ৪৮ লাখ ৮১ হাজার ৮৫৫ টাকা। মাসিক আয় দাঁড়ায় ৪ লাখ ৬ হাজার ৮২১ টাকা।
নগদ ও ব্যাংকে জমানো টাকা, স্বর্ণালংকার, আসবাবপত্র, ইলেক্ট্রনিঙ সামগ্রী মিলিয়ে জাবেদের অস্থাবর সম্পদ ১১ কোটি ১৩ লাখ টাকা। কৃষি-অকৃষি জমি, দালান মিলিয়ে স্থাবর সম্পত্তি ১৯ কোটি ১৬ লাখ টাকা। জাবেদের স্ত্রীর নামেও রয়েছে ৭ কোটি ৯৫ লাখ টাকার সম্পদ। সব মিলিয়ে জাবেদ ও স্ত্রীর নামে সম্পদ রয়েছে ৩৮ কোটি ২৪ লাখ টাকার।
সাইফুজ্জামান জাবেদের নামে ব্যাংকে কোনো দেনা নেই। তবে ছোট ভাই আসিফুজ্জামান চৌধুরীর কাছ থেকে ব্যক্তিগত ঋণ নিয়েছেন ২ কোটি ৪০ লাখ টাকা। এছাড়া আখতারুজ্জামান সেন্টারের দোকান বরাদ্দ বাবদ ব্যবসায়ীদের কাছ থেকে অগ্রিম পেয়েছেন ৫ কোটি ৯৮ লাখ টাকা।
সাংসদ হিসাবে দায়িত্ব পালনকালীন এলাকার সার্বিক উন্নয়নে নির্বাচনী প্রতিশ্রুতিগুলো অর্জিত হয়েছে বলে উল্লেখ করেছেন তিনি। হলফনামার তথ্য অনুযায়ী, জাবেদ শিক্ষাগত যোগ্যতা লিখেছেন ‘বিবিএ’।

x