পূর্ণ অধিকার দিয়ে মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে

কুতুপালংয়ে চীনা রাষ্ট্রদূত

উখিয়া প্রতিনিধি

বুধবার , ১২ জুন, ২০১৯ at ৫:৫১ পূর্বাহ্ণ
13

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জু বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গাদের বিভিন্ন দুর্ভোগ ও ভোগান্তির ব্যাপারে চীন অবগত। এছাড়া বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের পূর্ণ অধিকার নিয়ে মিয়ানমারে ফেরত পাঠাতে কাজ করছে তারা। কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা নেতাদের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকে তিনি এ কথা জানান। এ সময় তিনি চীনের মধ্যস্থতায় রোহিঙ্গারা রাখাইনে ফিরতে সম্মত কিনা জানতে চানতে চান।
গতকাল বিকেল পৌনে তিনটায় শুরু হওয়া ওই বৈঠকে কুতুপালং -১ ও ২নং ক্যাম্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সিনিয়র সহকারী সচিব মো. রেজাউল করিম, আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটস এর চেয়ারম্যান মাস্টার মহিবুল্লাহ, ভাইস চেয়ারম্যান মাস্টার নুরুল আলম এবং ১০ রোহিঙ্গা নেতা উপস্থিত ছিলেন।
চীনা রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গাদের মৌলিক অধিকারসহ পূর্ণ নাগরিকত্ব দিয়ে মিয়ানমারকে ফেরত নিতে হবে। তাদের ওপর চালানো লোমহর্ষক ঘটনা চীন এতদিন একতরফা শোনেছে। তবে ক্যাম্পে এসে রোহিঙ্গাদের সাথে কথা বলে এবং কাগজপত্র দেখে তাদের ভুল ভেঙ্গেছে। পরে তিনি বিকাল সাড়ে ৪টার দিকে কক্সবাজারের উদ্দেশে কুতুপালং ক্যাম্প ত্যাগ করেন।
মাস্টার মহিবুল্লাহ বলেন, চীনা রাষ্ট্রদূতের কথা শোনে মনে হচ্ছে রোহিঙ্গা সমস্যার সমাধানে চীনের পূর্ব নীতির পরিবর্তন ঘটেছে।
উল্লেখ্য, আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের কর্মসূচি রয়েছে। এ সফরের অন্যতম আলোচ্য বিষয় ‘রোহিঙ্গা সমস্যা’ বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর সফরের প্রাক্কালে চীনা রাষ্ট্রদূতের ক্যাম্প পরিদর্শন ও রোহিঙ্গাদের সাথে আলোচনা ইতিবাচক পরিবর্তন বলে ধারণা রোহিঙ্গাদের।

x