পূজার পাতে

রেসিপি দিয়েছেন কাকলী দাশ

রবিবার , ৬ অক্টোবর, ২০১৯ at ৮:১২ পূর্বাহ্ণ
66

নারকেলের নাড়ু

উপকরণ : নারকেল ৪টি, গুড় বা চিনি ১ কেজি, তেজপাতা ১টি, লবণ এক চিমটি, এলাচ গুঁড়া সামান্য, দারচিনি কয়েক টুকরো।
প্রণালি : নারিকেল কুরিয়ে নিন। এবার কোরানো নারিকেল ও গুড় ভালো করে মিশিয়ে পাত্রে দিন। দারচিনি, তেজপাতা, এলাচ গুঁড়া ও লবণ দিয়ে দিন। এরপর ভালোভাবে নাড়ুন যাতে তলায় লেগে না যায়। হালকা আঁচে প্রায় আধাঘণ্টা রান্নার পর নরম ও আঠালো হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। হালকা গরম থাকতেই হাতের তালুতে অল্প ঘি মেখে নারিকেল নিয়ে ছোট বলের মতো গোল করে নাড়ু তৈরি করে নিন।

আলু পনিরের ঝাল

উপকরণ : আলু ও পনির ছোট করে কাটা, আদা ও জিরা বাটা ১ চা চামচ করে, গরমমশলা গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আস্ত এলাচ ১ টি, দারুচিনি ১ টুকরা, তেজপাতা ২ টি, জিরা ১ চা চামচ, চিনি ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল / ঘি ১ কাপ।
প্রণালি : প্রথমে সাদা তেলে আলু আর পনির ভেজে নিয়ে তুলে রাখুন। এরপর তেল/ ঘি দিয়ে আস্ত এলাচ, দারুচিনি, তেজপাতা ও জিরা দিয়ে ফোড়ন দিয়ে অল্প নেড়ে নিন। তারপর একটু পানি দিয়ে তার মধ্যে লবণ, হলুদ, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, আদা ও জিরা বাটা আর অল্প চিনি দিয়ে দিন। তারপর আলু ও পানি দিয়ে কষিয়ে পনির দিয়ে দিন। একটু মাখা মাখা হবে। নামানোর আগে ওপরে একটু ঘি আর গরমমশলা গুঁড়া ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

নারিকেলি ঢেঁড়স

উপকরণ : সরিষা বাটা ১ চা চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, হলুদ পরিমাণমতো, সরিষার তেল ২ টেবিল চামচ, কাজু ও পেস্তাবাদাম বাটা ২ টেবিল চামচ, টক দই ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কালোজিরা অল্প, নারকেল বাটা ২ টেবিল চামচ, নারকেল কুচি সাজানোর জন্য।
প্রণালি : ঢেঁড়স ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর লম্বা লম্বা করে কেটে নিতে হবে। লবণ মাখিয়ে নিতে হবে। তেলে কালোজিরা, সরিষা বাটা, মরিচ বাটা অল্প পানি দিয়ে কষিয়ে লবণ, কাজু ও পেস্তাবাদাম বাটা, হলুদ দিন। তেল ওপরে উঠলে আস্তে আস্তে ঢেঁড়স বিছিয়ে দিন। এরপর অল্প আঁচে ঢেকে রান্না করুন। মাখা মাখা হলে টক দই দিয়ে নামিয়ে নারকেল কুচি দিয়ে সাজিয়ে লুচি বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

সবজির মালাইকারি

উপকরণ: ফুলকপি ২০০ গ্রাম, গাজর ১০০ গ্রাম, বরবটি ১০০ গ্রাম, মটরশুঁটি ১৫০ গ্রাম, ক্যাপসিকাম ৩০০ গ্রাম (লাল, হলুদ, সবুজ), বাঁধাকপি ৭৫ গ্রাম, কাঁচা পেঁপে ১৫০ গ্রাম, আদাবাটা দেড় টেবিল চামচ, টমেটো পিউরি ১ কাপ, হলুদগুঁড়া ১ চা-চামচ, লাল মরিচগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, আস্ত জিরা আধা চা-চামচ, ফ্রেশ ক্রিম ৩ টেবিল চামচ, মেথি পাতা ৫০ গ্রাম, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ, পানি পরিমাণমতো।
প্রণালি: সব সবজি ভালো করে ধুয়ে কেটে নিতে হবে। সবজি অবশ্যই পানি ঝরিয়ে নিন। এবার একটি ফ্রাইপ্যানে তেল গরম করে এতে এক এক করে লাল মরিচ, জিরা, আদা ও টমেটো পিউরি দিয়ে ভুনে নিতে হবে। মসলা ভুনা হয়ে এলে এতে সব সবজি দিয়ে সঙ্গে বাকি মসলাসহ লবণ ও পানি দিয়ে রান্না করে নিন। পানি শুকিয়ে এলে ক্রিম দিয়ে নেড়েচেড়ে আরও ৫-৬ মিনিট রান্না করতে হবে। এবার নামিয়ে ওপরে ঘি ছড়িয়ে লুচি বা সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন সবজির মালাইকারি।

পেঁপে নারকেল ঘন্ট

উপকরণ: কাঁচা পেঁপে ১টি, আলু ২টি (কিউব করে কাটা), নারকেল ১টি (অর্ধেক তাজা কোরানো, তিন ভাগের এক অংশ শুকনো), আদাকুচি ২ চা-চামচ, কাঁচা মরিচ ২-৩টি, সরিষার তেল ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচিগুঁড়া ২-৪টি, দারুচিনি ২-৩ টি, শুকনো মরিচ ২ টি, হলুদগুঁড়া ১ চা-চামচ, লালমরিচের গুঁড়া ১ টেবিল চামচ, আস্ত জিরা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ।
প্রণালি: প্রথমেই পেঁপে ভালো করে ধুয়ে মিহি কুচি করে নিতে হবে। এবার একটি কড়াইতে খুব ভালো করে হালকা আঁচে পেঁপে ভেজে নিতে হবে, যেন ৩ কাপ পেঁপে ২ কাপ হয়ে যায়। এখন একটি কড়াইতে সরিষার তেল দিয়ে তাতে হলুদগুঁড়া ও লবণ দিতে হবে এবং সঙ্গে আলু দিয়ে ভেজে নিতে হবে। একটু সেদ্ধ হয়ে এলে আলুগুলো নামিয়ে রেখে দিন। এবার এই তেলেই বাকি সব মসলা দিয়ে ৩০ মিনিট ভুনে নিন। মসলা ভুনা হয়ে তেল ওপরে উঠে এলে ভেজে রাখা পেঁপে দিয়ে আরও কিছুক্ষণ রান্না করতে হবে। একটু হয়ে এলে ভেজে রাখা আলু দিয়ে সামান্য পানি দিয়ে দিন। সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। পানি শুকিয়ে সেদ্ধ হয়ে গেলে নারকেল দিয়ে ৫-১০ মিনিট রান্না করুন। এবার ওপরে ঘি দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখতে হবে, যেন ঘি এর সুঘ্রাণ ছড়িয়ে যায়। সাদা ভাত অথবা রুটির সঙ্গে পরিবেশন করুন। চাইলে ঘি এর সঙ্গে কিছুটা বাদামবাটাও দিতে পারেন। স্বাদ বেড়ে যাবে।

x