পিবিআইয়ের চার্জশিট আমলে নিল আদালত

যুবলীগ নেতা মেহেদী হত্যা মামলা

আজাদী প্রতিবেদন

বৃহস্পতিবার , ১০ অক্টোবর, ২০১৯ at ৫:১৬ পূর্বাহ্ণ
206

যুবলীগ নেতা মেহেদী হাসান বাদল হত্যা মামলায় ৯ জনের বিরুদ্ধে দেয়া পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশের (পিবিআই) সম্পূরক চার্জশিটকে আমলে নিয়েছে আদালত। একই সঙ্গে মামলাটি আরো অধিকতর তদন্তে পাঠাতে রাষ্ট্রপক্ষের নারাজি আবেদন খারিজ করে দিয়েছে আদালত। গতকাল বুধবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সারোয়ার জাহানের আদালত শুনানি শেষে এ আদেশ দেন। তবে মেহেদী হত্যার দায় থেকে ১৩ আসামি অব্যাহতি পেয়েছেন। যাদেরকে বাদ দিয়ে পিবিআই সম্পুরক চার্জশীট দাখিল করেছিল।
এ বিষয়ে চট্টগ্রাম মহানগর পুলিশের জিআরও (বায়েজিদ) এসআই মোহাম্মদ মনির হোসেন জানান, উভয়পক্ষে শুনানি শেষে আদালত ডিবি ও পিবিআই’র তদন্তে অভিযুক্ত ৯ আসামিকে অভিযুক্ত করে দাখিল করা চার্জশিট আমলে নেন। একইসাথে মামলার দায় থেকে ১৩ আসামিকে অব্যাহতি দেয়ারও আদেশ হয়। অধিকতর তদন্তে পাঠাতে রাষ্ট্রপক্ষের দেয়া নারাজি খারিজ করে দিয়েছেন।
জানা গেছে, ২০১৫ সালের ১ সেপ্টেম্বর রাতে যুবলীগ নেতা মেহেদী হাসান বাদল এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সন্ত্রাস বিরোধী কমিউনিটি পুলিশিংয়ের তালিকা প্রণয়ন শেষ করে ফিরছিলেন। নগরীর শেরশাহস্থ আওয়ামী লীগ অফিস থেকে বাসায় ফেরার পথে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন। এ ঘটনায় মেহেদীর স্ত্রী মোবশ্বেরা মিশু সন্ত্রাসী গোলাম রসুল সাদ্দামকে প্রধান আসামি করে ২২ জনের বিরুদ্ধে নগরীর বায়েজিদ বোস্তামী থানায় মামলা করেন। মামলাটি থানা পুলিশ তদন্ত করলেও পরে তার তদন্ত যায় মহানগর গোয়েন্দা পুলিশের উপর। তদন্তে নেমে ২০১৬ সালের ১১ জানুয়ারি নোয়াখালীর কোম্পানীগঞ্জ থেকে মামলার প্রধান আসামি সাদ্দামকে গ্রেফতার করেন। তদন্ত শেষে ২০১৬ সালের ২৪ মার্চ ডিবির ইন্সপেক্টর আবদুর রহিম এজাহারভুক্ত ২২ আসামির মধ্যে মাত্র ৯ জনকে অভিযুক্ত করে চট্টগ্রাম চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে চার্জশিট জমা দেন তিনি। চার্জশিটভুক্ত নয় আসামি হল- গোলাম রসুল সাদ্দাম, আবদুল কুদ্দুস বাপ্পী, রুবেল, মহিউদ্দিন সবুজ, আবদুল্লাহ আল সজীব, মুমিনুল ইসলাম, মাসুদুর রহমান মাসুদ, আবু তাহের ও তানভীর। ২২ আসামির মধ্যে ৯ জনকে অভিযুক্ত করায় মোবাশ্বেরা মিশু ডিবির দেয়া তদন্ত ক্রটিপূর্ণ দাবি করে আদালতে নারাজি আবেদন দাখিল করেন আদালতে। তদন্তে ১৩ আসামিকে বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছিল। ২০১৮ সালের ২৩ জুলাই চট্টগ্রাম মহানগর হাকিম আল ইমরান খান এর আদালত বাদীর নারাজি আবেদন মঞ্জুর করে মেহেদী হত্যা মামলা অধিকতর তদন্ত করতে পিবিআইকে নির্দেশ দেন। মাত্র সাড়ে তিন মাস অধিকতর তদন্ত করে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর ডিবির দেয়া সেই ৯ আসামিকে ফের অভিযুক্ত করে আদালতে সম্পূরক চার্জশিট দাখিল করে পিবিআই। এ অবস্থায় বাদী আবারো আদালতে নারাজি দাখিল করেন। গত ১ সেপ্টেম্বর মামলার বাদী মোবাশ্বেরা পিবিআই’র দেয়া চার্জশিট আমলে নেয়ার জন্য আবেদন করে বসেন আদালতে। গতকাল সম্পুরক অভিযোগপত্র আমলের নেয়ার আদেশ হয়।

x