পিছিয়ে পড়া কন্যা সন্তানদের জ্ঞান-দক্ষতা অর্জনে উদ্যোগ

এইউডব্লিও-কমিউনিটি বেইজড লার্নিং সেন্টারের যাত্রা শুরু

শুক্রবার , ১১ অক্টোবর, ২০১৯ at ৫:১৮ পূর্বাহ্ণ
16

আন্তর্জাতিক গার্লস চাইল্ড ডে’কে সামনে রেখে সামাজিক দায়বদ্ধতা ও কমিউনিটি সার্ভিসের মাধ্যমে স্বপ্নপূরণের অঙ্গীকারে এশিয়ান ইউনিভার্সিটি উইমেনের স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে যাত্রা শুরু করেছে এইউডব্লিও-কমিউনিটি বেইজড্‌ লার্নিং সেন্টার ফর গার্লস। এই সেন্টারের মাধ্যমে আরেফিন নগর এলাকায় বসবাসকারী গার্মেন্টস শ্রমিক, সমাজের সুবিধাবঞ্চিত মানুষ ও তাদের কন্যা সন্তানদের এইউডব্লিউর তত্ত্বাবধানে স্পোকেন ইংলিশ, বেসিক ইংলিশ, বেসিক সায়েন্স, বেসিক ম্যাথ, জীবন দক্ষতা, আইসিটিসহ জীবনমান ও জ্ঞান দক্ষতা অর্জনের জন্য বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। এর উদ্দেশ্য হলো সমাজের পিছিয়ে পড়া কন্যা সন্তানদের কোয়ালিটি এডুকেশনে সম্পৃক্ত করা। সুযোগ-প্রদানের মাধ্যমে তাদের মেধা-মননের বিকাশ এবং ক্ষমতায়ন নিশ্চিত করার। কার্যক্রমটি পরিচালিত হবে এইউডব্লিউর সার্ভিস লার্নিং অ্যান্ড কমিউনিটি এনগেজমেন্ট ম্যানেজার মোহাম্মদ ওবায়দুর রহমানের লিডারশিপ ও তত্ত্বাবধানে।
উদ্বোধনী অনুষ্ঠান এইউডব্লিউর আরেফিন নগর ক্যাম্পাসে গত ৯ অক্টোবর অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে সেন্টারটি উদ্বোধন করেন এইউডব্লিউর ভাইস চ্যান্সেলর প্রফেসর নির্মলা রাও। সার্ভিস লার্নিং অ্যান্ড কমিউনিটি এনগেজমেন্ট ম্যানেজার মোহাম্মদ ওবায়দুর রহমানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন ইউনিভার্সিটি রেজিস্ট্রার ড. ডেভ ডোল্যান্ড, ডিরেক্টর এডমিশন প্রফেসর রেহেনা খান, সায়েন্স অ্যান্ড ম্যাথ প্রোগ্রাম কো-অর্ডিনেটর প্রফেসর একেএম মনিরুজ্জামান মোল্লা, পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের সিনিয়র ম্যাথমেটিকস্‌ অ্যান্ড ইংলিশ ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টর ইথান জে গোল্ডবাচ, ফিন্যান্স কন্ট্রোলার নাজনীন সুলতানা, কারিকুলাম ডেভেলপমেন্ট সহযোগী ইংলিশ ল্যাঙ্গুয়েজ ইন্সট্রাক্টর কাউসার ফেরদৌস, শাহরিয়ার মেহেদী নিশান, সেন্টারের ফ্যাসিলিটেটর (ভলান্টিয়ার) ফাবিহা বুশরা কবির ও মুক্তা দুসাত।
উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির সহকারী পরিচালক (মানবসম্পদ) রফিকুল হক আল আমিন, ইভেন্ট অ্যান্ড লজিস্টিকস ম্যানেজার তপু চৌধুরী, রেসিডেন্স লাইফ কো-অর্ডিনেটর ফাতেমা হারুন ডেইজি, কমিউনিকেশন অফিসার জুমানা আবুওয়ালা, ক্যাম্পাস কো-অর্ডিনেটর জিকু বড়ুয়া, ট্রাভেল অ্যান্ড লজিস্টিকস সুপারভাইজর শেখ ইমরান হোসাইন।
ভাইস চ্যান্সেলর প্রফেসর নির্মলা রাও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের চাহিদা ও প্রত্যাশা, তাদের জীবনমানের ইতিহাস এবং শিক্ষার প্রতি তাদের দৃষ্টিভঙ্গির প্রতি শ্রদ্ধাশীল। আমরা চেষ্টা করি সেভাবেই তাদের চাহিদা ও প্রত্যাশাগুলো পূরণ করতে। আমরা শিক্ষার্থীদের কৌতূহল, যুক্তি, প্রশ্নোত্তর ও সমালোচনামূলক চিন্তা-চেতনাকে উৎসাহিত করি এবং তারই ওপর ভিত্তি করে একাডেমিক সফলতা অর্জন করি। বিশ্বাস, সহানুভূতি, সাহস এবং নিষ্ঠা মানব চরিত্রের মূল উপজীব্য। এইউডব্লিও-কমিউনিটি বেইজড্‌ লার্নিং সেন্টার ফর গার্লস এই বিষয়গুলোর ওপর ভিত্তি করে পরিচালিত হবে। কমিউনিটি শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক শিক্ষার পাশাপাশি সহ-শিক্ষা ও একক্ট্রা কারিকুলাম কার্যক্রমের মাধ্যমে তৈরি করা হবে।
প্রসঙ্গত, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থীরা ৩৫টির অধিক ক্লাবের মাধ্যমে কমিউনিটি সার্ভিস ও স্বেচ্ছাসেবী কার্যক্রমে সম্পৃক্ত। প্রেস বিজ্ঞপ্তি।

x