পাকিস্তানের কাছে হেরেছে টাইগার নারীরা

দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক

বৃহস্পতিবার , ৮ নভেম্বর, ২০১৮ at ৮:২৪ পূর্বাহ্ণ
23

বিশ্বকাপে খেলতে বাংলাদেশ নারী দল এখন ওয়েস্ট ইন্ডিজে। একদিন আগে দারুণ এক জয় দিয়ে প্রস্তুতি পর্ব শুরু করেছিল বাংলাদেশের মেয়েরা। সে ম্যাচে আয়ারল্যান্ডের মেয়েদের বেশ দাপটের সাথে হারিয়েছিল সালমা খাতুনের দল। কিন্তু দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে এসে হেরে গেল বাংলার নারীরা। প্রথম ম্যাচে আয়ারল্যান্ড নারী দলকে ৬ উইকেটে হারালেও নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৮ রানে হেরেছে বাংলাদেশ নারী দল। আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে চলছে প্রস্তুতি পর্ব। প্রতিটি দল দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে বিশ্বকাপে অংশ নেওয়া দল গুলোর বিপক্ষে। বাংলাদেশ নারী দল একটি ম্যাচে জিতলেও হেরেছে একটি ম্যাচে।
আগামীকাল শুক্রবার থেকে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে পর্দা উঠবে এবারের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের। চলবে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত। এই টুর্নামেন্টে বাংলাদেশের সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও ইংল্যান্ড। আর ‘বি’ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। বলা যায় দুটি গ্রুপই বেশ কঠিন। আর সে কঠিন গ্রুপে রয়েছে বাংলাদেশ। যেখানে শক্ত সব প্রতিপক্ষের বিপক্ষে খেলতে হবে তাদের। এদিকে বিশ্বকাপের মূল পর্বে মাঠে নামার আগে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে অলরাউন্ড পারফরম্যান্স করে ৬ উইকেটের জয় পেয়েছিল বাংলাদেশ দল। কিন্তু পাকিস্তানের বিপক্ষে জয়ের বন্দর পর্যন্ত পৌঁছাতে পারেনি সালমা-রুমানারা। ব্যাটিং ব্যর্থতায় জয় পাওয়া হয়নি সালমাদের। বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে নিজেদের মাটিতে এই পাকিস্তান নারী দলের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইট ওয়াশ হয়েছিল বাংলাদেশের নারীরা। আর সে হারের ধারা বজায় থাকল বাংলাদেশের মেয়েদের।
গতকাল বুধবার সকালে অনুষ্ঠিত ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৬ রান সংগ্রহ করে পাকিস্তানের নারীরা। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ৯৮ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ২৮ রান করেন ফারজানা হক। এছাড়া ১০ রান করেন রুমানা আহমেদ ও লতা মন্ডল। বাকি আর কেউই ১০ এর ঘর পার হতে পারেননি। ইনিংসের শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশের নারী দল। শুরুতে দ্রুত রান তোলার দায়িত্ব যার, সেই আয়েশা রহমান আউট হয়েছেন দুই বাউন্ডারি মেরে। পিঞ্চ হিটার হিসেবে তিনে প্রমোশন পেয়ে জাহানারা আলম আউট হন ২ রানেই। মিডল অর্ডারে ফারজানা হক আঁকড়ে রেখেছিলেন এক প্রান্ত। কিন্তু তাকে সঙ্গ দিতে পারেননি আর কেউ। ২৮ করেছেন ফারজানা। এছাড়া ১০ রান ছাড়াতে পারেননি আর কোন ব্যাটসম্যান। বাংলাদেশ তাই ছুঁতে পারেনি একশ। পাকিস্তানের পক্ষে দুটি করে উইকেট নেন আইমান আনোয়ার, সানা মীর ও বিসমাহ মাহরুফ। একটি উইকেট নেন আনাম আমিন। আর বাংলাদেশের দুইজন ব্যাটসম্যান হয়েছেন রান আউট।
অথচ প্রথমে ব্যাট করতে নামা পাকিস্তানের শুরুটা তেমন ভালো হয়নি। দলীয় মাত্র ১০ রানেই আউট হয়ে ফেরেন ৬ রান করা নাদিয়া খান। তবে এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকলেও রানের চাকা সচল রাখেন পাকিস্তানি নারীরা। দলের হয়ে ২২ রান করেন বিসমাহ ও ২১ রান করেন অধিনায়ক জাভেরিয়া খান। বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন সালমা খাতুন ও খাদিজা তুল কুবরা। একটি করে উইকেট নিয়েছেন রুমানা আহমেদ ও ফাহিমা খাতুন। এই ম্যাচ দিয়ে শেষ হলো বাংলাদেশের প্রস্তুতি পর্ব।
বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের মেয়েদের প্রতিপক্ষ স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। গায়ানায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আগামী শনিবার সকালে।

x