পাকা আমের মধুর রসে

রেসিপি দিয়েছেন তানজিনা আহমেদ

রবিবার , ৩০ জুন, ২০১৯ at ১০:৩৩ পূর্বাহ্ণ
70

পাকা আমের আইসক্রিম

উপকরণ : তরল দুধ ২ কাপ, ঘন দুধ ১ কাপ, ফেটে নেয়া তিনটি ডিমের কুসুম, চিনি আধাকাপ, আইসিং সুগার ৩ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ক্রিম আধা কাপ, আমের রস এক কাপ।
প্রণালি : প্রথমে তরল দুধ, চিনি আর ডিম মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে হবে। এরপরে মোটামুটি ঘন হয়ে আসলে এতে কর্নফ্লাওয়ার মিশিয়ে আবার ফোটাতে হবে কিছুক্ষণ। ঠাণ্ডা হয়ে এলে বাটিতে ঢেলে ডিপ ফ্রিজে রাখুন।
এক ঘণ্টা পর মিশ্রণটি বের করে এতে আমের রস, ঘন দুধ, আইসিং সুগার মিশিয়ে বিটার দিয়ে ভাল করে বিট করে আবার ফ্রিজে রেখে দিন। দুই ঘণ্টা পর আবার বের করে ক্রীম মিশিয়ে বিটার দিয়ে বিট করে আইসক্রিমের ছাঁচে ঢেলে ডিপে জমান। এবার ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন ম্যাঙ্গো আইসক্রিম।
ম্যাঙ্গো মুজ

উপকরণ : ফ্রেশ ক্রিম পরিমাণমতো, আম ৪টি (পাল্প বের করে রাখা), জেলোটিন ১-২ চা-চামচ, চকো চিপস সাজানোর জন্য। পানি পরিমাণমতো।
প্রণালি: জেলোটিন গরম করে পানিতে ভিজিয়ে রাখুন। এবার ফ্রেশ ক্রিম ও জেলোটিন একসঙ্গে ব্লেন্ডারে ভালো করে ফেটিয়ে নিন। পরিবেশন গ্লাসে প্রথমে ম্যাঙ্গো পাল্প দিন। তার ওপর ফ্রেশ ক্রিম মিকচার দিন। তার ওপরে চকো চিপস দিয়ে ফ্রিজে রাখুন।
পাকা আমের পুডিং

উপকরণ: ৩টি ডিমের কুসুম, ৩ চামচ চিনি, ১ কাপ পাকা আমের রস, ১/২ লিটার দুধ, ১ টেবিল চামচ জেলাটিন, ২ টেবিল চামচ পানি, ক্রিম, ১/২ কাপ টুকরো করা আম, ১/৪ কাপ ডালিম ও পুদিনা পাতা।
প্রণালি: জেলাটিন পানিতে কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। একটি পাত্রে ডিমের কুসুম, চিনি এবং দুধ ভালো করে ফেটে নিন। ভালো করে মেশানো হয়ে গেলে এতে জেলাটিন দিয়ে দিন। জেলাটিন দেওয়ার পর চুলা নিভিয়ে ফেলুন। জেলাটিন ভালো করে মেশান। তারপর এতে আমের রস দিয়ে দিন। আমের রস দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন। এরপর পরিবেশন পাত্রে ঢেলে ফ্রিজে ২ ঘণ্টার জন্য রেখে দিন। দুই ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে ক্রিম, আমের টুকরো, ডালিম এবং পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

x