পাইলট-ক্রু-যাত্রীদের জিজ্ঞাসাবাদ করা হবে

বিমান ছিনতাই চেষ্টা প্রসঙ্গে আইজিপি

আজাদী প্রতিবেদন

শুক্রবার , ১ মার্চ, ২০১৯ at ৪:৪৩ পূর্বাহ্ণ
41

বিমান ছিনতাই চেষ্টার ঘটনায় পাইলট, কেবিন ক্রু ও যাত্রীদের জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী। গতকাল বিকালে দামপাড়া পুলিশ লাইন্স মাঠে সিএমপির বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও পুলিশ সমাবেশে একথা বলেন তিনি।
এসময় আইজিপি আরও বলেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট মামলাটির তদন্ত শুরু করছে। তারা আলামতও সংগ্রহ করেছে। আদালতের আদেশ নিয়ে আলামতগুলো সিআইডির ফরেনসিক ল্যাবে পাঠানো হবে। অন্যান্য বিষয়গুলো এখনও শুরু করতে পারেনি তদন্ত কর্মকর্তা। তদন্ত কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং অন্যান্য বিষয়গুলোও পর্যায়ক্রমে হবে জানিয়ে তিনি বলেন, পাইলট, ক্রু, যাত্রী সবাইকে জিজ্ঞাসাবাদ করা হবে। এ মামলার অগ্রগতি নিয়ে সিএমপি কমিশনার নিয়মিত সাংবাদিকদের অবহিত করবেন। গত রোববার ঢাকা থেকে চট্টগ্রামে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ‘ময়ূরপঙ্খী’ ছিনতাইয়ের চেষ্টা করেন একজন যাত্রী। পরে ঘটনার ধারাবাহিকতায় কমান্ডো অভিযানে নিহত হন তিনি।
নিহত যুবকের হাতে খেলনা পিস্তল ছিল বলে জানিয়েছিল আইন শৃঙ্খলা বাহিনী। পরদিন রাতে বেসামরিক বিমান কর্তৃপক্ষ (বেবিচক) চট্টগ্রাম বিমান বন্দরের প্রযুক্তি সহকারী দেবব্রত সরকার এই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনের ১৩ ও ৬ (১) ধারা এবং বিমান-নিরাপত্তা বিরোধী অপরাধ দমন আইনের ১১ (২) ও ১৩ (২) ধারায় মামলা করেন। মামলায় কমান্ডো অভিযানে নিহত আহমেদ পলাশের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও কয়েকজনকে আসামি করা হয়। মামলা তদন্তের দায়িত্ব পাওয়ার পর কাউন্টার টেরোরিজম ইউনিট ওই যুবকের হাতে থাকা খেলনা পিস্তলসহ বিভিন্ন আলামত সংগ্রহ করে।
এদিকে চট্টগ্রামে সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মিতু হত্যার তদন্ত নিয়ে এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, মামলাটি এখনও তদন্তাধীন। আমাদের গোয়েন্দা বিভাগ তদন্ত করছে। যত দ্রুত সম্ভব মামলাটির তদন্ত শেষ করার জন্য তাদের নির্দেশনা দিচ্ছি।
ক্রীড়া প্রতিযোগিতা ও পুলিশ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বলেন, এই দিনটির জন্য পুলিশ পরিবারের প্রত্যেক সদস্য অপেক্ষায় থাকেন। প্রতিটি জেলায় আমরা বার্ষিক পুলিশ সমাবেশ করি। এটি শুধু সমাবেশ নয়, এটি একটি মিলনমেলার মতো। প্রতি বছরই আমরা এই লক্ষ্য নিয়ে সমাবেশের আয়োজন করি, যেন সমাজের গণ্যমান্য ব্যক্তি, জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধারা উপস্থিত থাকেন।
এসময় অনুষ্ঠানে অন্যদের মধ্যে সিএমপি কমিশনার মাহাবুবর রহমান, জেলা পুলিশ সুপার নূরে আলম মিনাসহ পুলিশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

x