পাঁচ মিনিটেই প্রতিটি ট্রেন কানায় কানায় পূর্ণ

দ্বিগুণ যাত্রীর চাপে বগি কাত

শুকলাল দাশ

শনিবার , ১০ আগস্ট, ২০১৯ at ৮:১১ পূর্বাহ্ণ
279

পাঁচ মিনিটের মধ্যেই ভেতরে-বাইরে প্রতিটি ট্রেন কানায় কানায় পূর্ণ। একটি ট্রেনের ধারণ ক্ষমতা কতো-ট্রেনটি চলতে পারবে কিনা সেই চিন্তা নেই কারো। প্রতিটি ট্রেনের ভেতরে যাদের জায়গা হচ্ছেনা তারা সবাই দল বেঁধে উঠে যাচ্ছেন ছাদে। রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্য, জিআরপি পুলিশ কেউ ঘরমুখি এই জনস্রোত থামাতে পারছেননা।
এরকম দ্বিগুণ চাপে চট্টগ্রাম রেল স্টেশনে গতকাল বিকাল সাড়ে ৩টায় চাঁদপুর স্পেশাল ২ এর একটা বগির এক পাশে হেলে যায়। ছাদে দ্বিগুণ যাত্রী উঠে পড়ায় ট্রেনের বগিটি কাত হয়ে গেলে সবার মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা এসে ছাদ থেকে জোর করে যাত্রীদের নামিয়ে ট্রেনটি স্বাভাবিক করা হয়। একই সময়ে একই অবস্থা ছিল ময়মনসিংহ এক্সপ্রেসেও। ধারণ ক্ষমতার অধিক যাত্রী সামাল দিতে সীমাহীন বেগ পেতে হয়েছে রেল কর্মকর্তা-কর্মচারীদের।
গতকাল চট্টগ্রাম রেল স্টেশনে গিয়ে দেখা যায়, ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ও নাছিরাবাদ এক্সপ্রেস ট্রেনে, চাঁদুপর গামী প্রতিটি ট্রেনে এবং সিলেটগামী পাহাড়িকা ও উদয়নে ধারণ ক্ষমতার দ্বিগুণ যাত্রী। একটি ট্রেন নির্দিষ্ট সময়ে প্লাটফর্মে আসার দুই থেকে তিন ঘন্টা আগে হাজার হাজার যাত্রী স্টেশনে অপেক্ষায় ছিলেন।
এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভিাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আনসার আলী আজাদীকে জানান, ছাদে অতিরিক্ত যাত্রী উঠায় চাঁদপুর স্পেশাল ২ এর একটা বগি এক পাশে হেলে গিয়েছিল। পরে আমাদের নিরাপত্তা বাহিনীর সদস্যরা ছাদ থেকে অতিরিক্ত যাত্রী নামিয়ে ট্রেনটি ছাড়া হয়েছে। ময়মনসিংহগামী একটি ট্রেনে এবং চাঁদপুরগামী ট্রেনে অধিক যাত্রীর চাপ ছিল। অতিরিক্ত যাত্রীর চাপ সামাল দিতে আমাদের নিরাপত্তা বাহিনীর সদস্যদের হিমশিম খেতে হয়েছে। তবে অন্যান্য সব ট্রেন ঠিক মতো স্টেশন ছেড়ে গেছে বলে জানান তিনি।
স্টেশন মাস্টারের সাথে কথা বলে জানা গেছে, চাঁদপুরগামী চাঁদপুর স্পেশাল ২ এর জন্য দুপুর দুইটা থেকেই ভিড় জমতে শুরু করে ৫ নম্বর প্লাটফর্মের দু’পাশে। ঠিক তিনটায় প্লাটফর্মে আসে ট্রেনটি। মুহূর্তের মধ্যেই কানায় কানায় পূর্ণ হয়ে যায় ট্রেনটি। ট্রেনের ছাদে বিছানা চাদর পেতে বসেন অনেকে। এসময় রেলের এক উর্ধ্বতন এক কর্মকর্তা যাত্রীদের উদ্দেশ্যে বলেন, আপনারা ছাদ থেকে নেমে যান। না নামলে ট্রেন প্ল্যাটফর্ম ছেড়ে যাবে না। বিকাল ৫ টায় আরো ট্রেন আছে। ওই ট্রেনে যেতে পারবেন।

x