পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই

তামান্না তাজরিন

রবিবার , ১৩ জানুয়ারি, ২০১৯ at ৮:৫৮ পূর্বাহ্ণ
214

বয়স বেড়ে গেলে অনেকের ঘুমের সমস্যা দেখা যায়। ঘুম আসতে যেমন সমস্যা হয় তেমনি সমস্যা হয় দীর্ঘক্ষণ একটানা ঘুমাতে। কিন্তু স্বাভাবিক শারীরবৃত্তীয় কাজের জন্য প্রতিদিন নিয়ম করে নির্দিষ্ট সময় ঘুমানোর বিকল্প নেই। যদি ঘুমাতে সমস্যা হয় তবে নীচের নিয়ম গুলো মেনে চলুন,
ঘুমানোর বেশ কিছুক্ষণ আগে শোবার ঘর অন্ধকার করুন।
সন্ধ্যায় চা কিংবা কফি অর্থাৎ ক্যাফেইন আছে এমন কিছুই খাওয়া যাবে না যদি কারও ঘুমের সমস্যা থাকে
দিনের বেলায় বিশ মিনিটের বেশি ঘুমাবেন না
অনেকসময় অনেক ওষুধের কারণে ঘুমের সমস্যা হয়। এমন হলে চিকিৎসকের সাথে কথা বলে নেবেন অবশ্যই।
জীবনযাপন পদ্ধতি
তারুণ্য ধরে রাখতে পরিকল্পিত আর সুন্দর জীবনযাপনের বিকল্প নেই। সঠিক সময়ে ঘুম, খাওয়া আর ব্যায়াম করতে হবে। সেইসাথে এড়িয়ে চলতে হবে দীর্ঘক্ষণ বসে থাকার অভ্যাস। বয়স বেড়ে গেলে অনেকেই ঘন্টার পর ঘন্টা টিভি দেখে বা সোফা কিংবা আরামকেদারায় বসে বইপত্র পড়ে কাটান। কিন্তু শারীরিক সুস্থতা ও নিরবচ্ছিন্ন কর্মক্ষমতা পেতে চাইলে দীর্ঘক্ষণ বসে থাকার অভ্যাস বাদ দিতে হবে।
এমনকি দীর্ঘসময় টিভি দেখলে আয়ু কমে যেতে পারে মানুষের। অস্ট্রেলিয়ার এক গবেষণার প্রতিবেদন বলছে পঁচিশ বছর বয়সের পর প্রতি ঘন্টা টিভি দেখায় ২২ মিনিট করে আয়ু কমে যায়। তাছাড়া অতিরিক্ত টিভি দেখার অভ্যাস মানুষকে অসামাজিক করে তোলে। কিন্তু সুস্থ থাকার জন্য সামাজিকতার বিকল্প নাই।
মানসিক চাপমুক্ত থাকতে চেষ্টা করুন
কিছু কিছু গবেষণায় দেখা গেছে অতিরিক্ত মানসিক চাপ মানুষের চেহারায় দশ বছর বেশি বয়সের ছাপ এনে দিতে পারে। মানসিক চাপ নিদ্রাহীনতা, বিষণ্নতা হৃদরোগের জন্য দায়ী। কিন্তু দৈনন্দিন জীবনে মানসিক চাপ মুক্ত থাকা বলতে গেলে অসম্ভব। কিন্তু তারুণ্য ধরে রাখতে এসব চাপ নিয়ন্ত্রণের উপায় আত্মস্থ করার বিকল্প নাই। মেডিটেশন, ব্যায়াম কিংবা শুধুমাত্র নিজের সাথে সময় কাটানোর মাধ্যমে আমরা প্রতিদিনকার মানসিক চাপ কমাতে পারি।
বার্ধক্য রুখতে চাইলে অতিরিক্ত আসক্তি থেকে দূরে থাকতে হবে। আসক্তি হতে পারে মাদকের, এলকোহলের, মিষ্টি জাতীয় খাবারের, সিগারেট, পান কিংবা তামাকের, ফাস্টফুডের, কিংবা অন্য যেকোন খারাপ কিছুর আসক্তি। এসব আসক্তি ডেকে আনতে পারে নানারকম শারীরিক ও মানসিক রোগ। তাই যেকোন আসক্তি থেকে নিজেকে দূরে রাখুন, সুস্থ ও তরুণ থাকুন।

x