পর্নোগ্রাফিক কনটেন্ট সরাচ্ছে টাম্বলার

বৃহস্পতিবার , ৬ ডিসেম্বর, ২০১৮ at ৬:১১ পূর্বাহ্ণ
29

প্ল্যাটফর্ম থেকে সব ধরনের পর্নোগ্রাফিক কনটেন্ট সরানোর পরিকল্পনার কথা জানিয়েছে টাম্বলার। ১৭ ডিসেম্বর থেকে এটি বাস্তবায়ন করবে প্রতিষ্ঠানটি। শিশুদের জন্য যৌন হয়রানিমূলক ছবি প্রকাশ করার দায়ে সমপ্রতি অ্যাপ স্টোর থেকে টাম্বলার অ্যাপটি সরিয়ে নেয় অ্যাপল। এর কয়েক সপ্তাহের মধ্যেই প্ল্যাটফর্মের জন্য নতুন নীতিমালা দিলো সামাজিক মাধ্যমটি।
এক পোস্টে টাম্বলার প্রধান জেফ ডি’ওনোরিও বলেন, সবসময়ই এই ধরনের কনটেন্টে টাম্বলারের ‘শূন্য সহনশীলতা নীতিমালা’ চালু ছিল, কিন্তু তারা সাইটের নিরাপত্তা বাড়াতে চাচ্ছিলেন। আমাদের পদক্ষেপ আমাদের কমিউনিটির জন্য ভালোবাসা এবং ভরসা থেকে এসেছে। খবর বিডিনিউজের।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, টাম্বলারের নতুন নীতিমালায় গ্রাহক ‘যৌনাঙ্গ বা নারীর স্তনবৃন্ত দেখা যায়’ এমন কোনো ছবি আপলোড করতে পারবেন না। এছাড়া ছবিতে কোনো কিছু বাস্তব মনে হলে সেগুলোকে আসল বলেই ধরে নেওয়া হবে।
টাম্বলারের পক্ষ থেকে আরো বলা হয়, পোস্টে যদি এমন নগ্নতা দেখানো হয় যা ‘শৈল্পিক, শিক্ষামূলক, খবর হওয়ার মতো বা রাজনৈতিক’ সেগুলোর অনুমতি দেওয়া হবে এবং সরানো হবে না। যেসব গ্রাহক প্রাপ্তবয়স্কদের কনটেন্ট আপলোড করবেন তাদেরকে একটি নোটিশ পাঠানো হবে। এতে বলা হবে, নিষিদ্ধ কনটেন্টের বিরুদ্ধে কীভাবে আপিল করতে হবে বা ‘কমিউনিটির বাইরে সেগুলো কীভাবে মজুদ করা যাবে’। টাম্বলারের সহায়তা সাইটে বলা হয়, প্ল্যাটফর্মে অবৈধ ছবি পাওয়ার সঙ্গে সঙ্গে তা সরিয়ে ফেলা হবে। প্রাপ্তবয়স্কদের উপাদানে কিছুটা সবুজ সংকেত বরাবরই ছিল টাম্বলারে। এ কারণে আগে ইন্দোনেশিয়ায় বন্ধ করা হয়েছে অ্যাপটি।

x