পরীক্ষায় সাফল্যের টিপস

কাজী মো. আবদুর রহমান

শনিবার , ১৭ আগস্ট, ২০১৯ at ৮:০৮ পূর্বাহ্ণ
147

দিন-রাত পড়লেই যে ভালো ফলাফল করা যাবে তা কিন্তু ঠিক নয়। যারা পরীক্ষায় ভালো করে তারা বেশ অধ্যয়ন করে এটা যেমন ঠিক, তাদের পড়াশোনার মধ্যে কিছু কৌশলও আছে যেগুলো তাদের ভালো ফলাফল করতে সাহায্য করে। এরকম কিছু বিষয় হলো:
ভালো শিক্ষার্থীদের পড়াশোনার লক্ষ্য
একটি ক্লাসের বেশিরভাগ ছাত্রই পড়তে হবে বলে পড়াশোনা করে বিশেষ করে পাস করার জন্য। অনেকে পড়াশোনা করে আশপাশের চাপে, শিক্ষকের ভয়ে কিংবা বাবা-মায়ের ভয়ে। কিন্তু সেরা শিক্ষার্থীদের যদি প্রশ্ন করা হয় তারা কেন পড়াশোনা করছে তাহলে বেশিরভাগের থেকেই উত্তর আসে, তারা কেউ ইঞ্জিনিয়ার হতে চায়, কেউ বিদেশে বৃত্তি পেতে চায়, কেউ দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়ে নিজের পছন্দের বিষয়ে পড়তে চায়, কেউ বড় সরকারি বা কর্পোরেট কর্মকর্তা হতে চায় ইত্যাদি। যারা শীর্ষে যেতে চায় তারা সবসময়ে একটি লক্ষ্যস্থির করে পড়াশোনা করে। আর এই লক্ষ্যগুলোই তাদের সবসময় ভালো ফলাফল করার জন্য উৎসাহিত করে। পড়াশোনা ও ভালো ফলাফল করার যদি একটি নির্দিষ্ট লক্ষ্য ঠিক করে নেয়া যায় তবে নিজের ভেতর থেকেই ঠিকমতো পড়াশোনা করার একটি তাগাদা থাকে।
ধারাবাহিকতা
অনেকেই মনে করেন ভালো ছাত্র হওয়া মানে দিন-রাত পড়াশোনা করা। কিন্তু অল্প কিছু বাদে, ভালো ফলাফল করা ছাত্ররাও অন্যসব সাধারণ ছাত্রের মতই জীবনযাপন করে। তারাও টেলিভিশন দেখে, খেলাধুলা করে, কম্পিউটার গেম খেলে। তাহলে তাদের পড়াশোনার সাফল্যের গোপন রহস্যটা কী? রহস্য একটাই। তারা ধারাবাহিকতার সূত্র মেনে পড়াশোনা করে। একবারে অনেকখানি পড়ার থেকে প্রতিদিন একটু একটু করে পড়া তৈরি করে রাখে। ক্লাসের পর সারাদিনে কিছুটা সময় তারা অন্যান্য কাজের পাশাপাশি নিয়ম করে পড়ার জন্য রাখে। এতে করে পরীক্ষার আগে তাদের কোনো বাড়তি চাপ নিতে হয় না। কিছু ছাত্র আছে যারা পুরো টার্ম শুধু ক্লাসই করে যায় কিন্তু পড়াশোনার জন্য কোনো সময় বরাদ্দ রাখে না। বাড়িতে বাবা-মায়ের ভয়ে হয়তো টেবিলে বই নিয়ে বসে সত্য কিন্তু সেই পড়ায় তাদের মনযোগ থাকে না। আর পরীক্ষা এলে ঘরের বাইরে তাদের চেহারা দেখা যায় না। কিন্তু টেনশন নিয়ে পড়ার কারণে পড়া তাদের মাথায় সেভাবে থাকে না। ওদিকে যারা ধীরে ধীরে প্রতিদিন কিছু কিছু করে পড়া নিজেদের মাথায় ঢুকিয়ে নিয়েছে তারা খুব সহজেই ভালো ফলাফল করে ফেলে।
চোখ-কান খোলা রাখা
ক্লাসে শিক্ষক গুরুত্বপূর্ণ বিষয়ে লেকচার দিচ্ছেন আর ছাত্রের চোখ চলে গেছে খোলা জানালা দিয়ে সবুজ মাঠের দিকে। চোখ গেলে সমস্যা নেই কিন্তু চোখের সাথে মনটাও চলে যায়। সে শুধু ক্লাসে আছে কিন্তু তার মন পড়ে আছে বাইরে। আর ভালো ছাত্ররা সেসময় চোখ-কান খোলা রেখে শিক্ষকের লেকচার শুনছে। প্রয়োজনে নোট নিচ্ছে। এরকম ছাত্র খুঁজে পাওয়া প্রায় অসম্ভব যে ক্লাসের সেরা রেজাল্ট করা ছাত্রদের একজন কিন্তু ক্লাসে তার উপস্থিতি কম। সেরা ছাত্রদের একটি প্রধান বৈশিষ্ট হলো তারা ক্লাসে সবচেয়ে বেশি উপস্থিত থাকে আর সেইসাথে থাকে মনযোগীও। ক্লাসে যাদের মনযোগ আর উপস্থিতি কম থাকে তাদের ফলাফলও হয় সেইরকম, তারা ভালো ছাত্র-ছাত্রীদের থেকে অনেক পিছিয়ে থাকে।
পরিকল্পনা
যেকোনো টপারের সাফল্যের পেছনে একটি পরিকল্পনা থাকে যা তার ভালো ফলাফলে গুরুত্বপূর্ণ অবদান রেখে থাকে। সঠিক পরিকল্পনা করতে ব্যর্থ হওয়া মানে ব্যর্থ হওয়ার পরিকল্পনা করা। জীবনের প্রায় সব ক্ষেত্রেই এই বাক্যটি সত্য। আর পড়াশোনার ক্ষেত্রে তো তা আরও সত্য। কেউ ঘুম থেকে উঠে মুখ ধুয়ে নাস্তা সেরেই পরীক্ষার হলে গিয়ে ভালো করে না। এই প্রক্রিয়াটি আসলে বহুদিনের পরিকল্পনার সফল বাস্তবায়ন। সত্যি বলতে কি সব সফলতার পেছনেই থাকে একটি নিখুঁত পরিকল্পনা।
লেখক : চেয়ারম্যান, কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন ও ল্যাঙ্গুয়েজ ভার্সিটি

x