পবিত্র লাইলাতুল কদর আজ

আজাদী ডেস্ক

শনিবার , ১ জুন, ২০১৯ at ১০:২৩ পূর্বাহ্ণ
100

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে আজ দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর পালিত হবে। ধর্মপ্রাণ মুসলমানের কাছে শবে কদরের রাত হাজার রাতের চেয়ে পুণ্যময়। মহান আল্লাহ ঘোষণা দিয়েছেন, ‘হাজার রাতের চেয়েও উত্তম’ পবিত্র শবে কদর সমগ্র মানবজাতির জন্য অত্যন্ত বরকতময় ও পুণ্যময় রজনী। পবিত্র শবে কদরের রাতে ধর্মপ্রাণ মুসলমানগণ আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত বন্দেগী করবেন। পবিত্র রমজান মাসে লাইলাতুল কদরে পবিত্র আল কোরআন নাজিল হয়েছিল। তাই মহান আল্লাহর প্রতি শুকরিয়া আদায়ে ধর্মপ্রাণ মুসলমানগণ আজ দিবাগত রাতে মসজিদসহ বাসা-বাড়িতে এবাদত বন্দেগিতে মশগুল থাকবেন। এ রাতে মুসলমানগণ নফল নামাজ আদায়, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আসকার, দোয়া, মিলাদ মাহফিলসহ ইবাদতের মাধ্যমে রাত কাটাবেন। এ উপলক্ষে রোববার সরকারি ছুটি। বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিওসমূহ বিশেষ অনুষ্ঠানমালা সমপ্রচার করবে। এছাড়া সংবাদপত্রগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশ করা হবে।
গাউসিয়া কমিটি জামাল খান ওয়ার্ড শাখা : গাউসিয়া কমিটি জামাল খান ওয়ার্ড শাখার উদ্যোগে পবিত্র শবে ক্বদর উপলক্ষে কদম মোবারক শাহী জামে মসজিদে রাত ১২টায় খতমে গাউসিয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা, রাত ১টা সালাতুজ তজবী নামাজ, তাহাজ্জুদের নামাজ জামাতসহ আদায় করা হবে। এসব কর্মসূচিতে ধর্মপ্রাণ মুসলমানদের শরীক হওয়ার জন্য অনুরোধ করেছেন মুহাম্মদ ইমরান হোসেন জুয়েল।
বলুয়ার দীঘি খানকাহ শরিফ : নগরীর কোরবানিগঞ্জস্থ বলুয়ার দীঘি খানকাহ এ কাদেরিয়া সৈয়দিয়া তৈয়্যবিয়ায় পবিত্র শবে কদর উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বাদে আছর থেকে খতমে গাউসিয়া মিলাদ মাহফিল, ইফতার, বাদে মাগরিব থেকে শবে কদরের উপর আলোচনা সভা, রাত ৯টায় এশার নামাজ, তারাবির শেষ খতমে কুরআন, মিলাদ ও দোয়া মাহফিল। এরপর রাত ১১টায় জামাতে শবে কদরের নামাজ এবং রাত দুইটায় তাহাজ্জুদ শেষে সাহরির ব্যবস্থা করা হয়েছে। এতে ধর্মপ্রাণ মুসলমান ও পীর ভাইদের অংশগ্রহণের জন্য খানকাহ শরীফ কর্তৃপক্ষ অনুরোধ জানিয়েছেন।

x