পবিত্র জুমাতুল বিদা পালিত

আজাদী প্রতিবেদন

শনিবার , ১ জুন, ২০১৯ at ১০:৩৫ পূর্বাহ্ণ
29

পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে গতকাল। রমজানের শেষ জুমার নামাজে দেশব্যাপী মসজিদে-মসজিদে ধর্মপ্রাণ মুসল্লীরা নামাজ আদায়ের পাশাপাশি ইবাদত বন্দেগি ও জিকির আজকারের মাধ্যমে জুমাতুল বিদা পালন করেছেন। এদিন জুমার নামাজ শেষে মহান আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেছেন মুসল্লীরা। জুমার খুতবায় বিভিন্ন মসজিদে ইমামরা পবিত্র লাইলাতুল কদর, কুরআন নাজিল, ছদকায়ে ফিতিরের ফজিলত ও তওবা সম্পর্কে আলোকপাত করেন। প্রতিটি মসজিদে মুসলিম উম্মাহ, দেশ ও জাতির শান্তি ও সমৃদ্ধি কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।
জুমাতুল বিদায় আন্দরকিল্লা শাহী মসজিদ, জমিয়তুল ফালাহ, মেহেদিবাগ সিডিএ জামে মসজিদ, ভিআইপি টাওয়ার জামে মসজিদ, আমানত খান (র.) দরগাহ মসজিদ, গরীবুল্লাহ শাহ (র.) দরগাহ মসজিদ ছিল কানায় কানায় পরিপূর্ণ। তাছাড়া নগর ও জেলার প্রতিটি মসজিদে ছিল উপচেপড়া ভিড়। মসজিদের বারান্দা, ছাদ পেরিয়ে রাস্তায় দাঁড়িয়েও মুসল্লিরা নামাজ আদায় করেন।
আন্দরকিল্লা শাহী জামে মসজিদে সড়কের ওপর বয়স্ক মুসল্লীদের সাথে শিশুরাও নামাজ আদায় করেন। দূরদূরান্ত থেকে নামাজ আদায় করতে আসেন মুসল্লীরা। ঈদ মার্কেট করতে আসা লোকজনও জুমাতুল বিদায় শরীক হয়েছেন। চান্দগাঁও থেকে আসা মুসল্লী আবুল কালাম বলেন, রমজানে জুমার নামাজ আন্দরকিল্লা শাহী মসজিদে পড়ে থাকি। এখানে অনেক মুসল্লীর সমাগম হয়। বেশি মুসল্লীর সাথে নামাজ পড়লে দোয়া কবুল হয়।
নগরীর আগ্রাবাদ থেকে আসা শাহীনুর আলম বলেন, মসজিদে আসতে একটু বিলম্ব হয়েছে। খুতরা শুরুর আগেই পুরো মসজিদ ভরে গেছে মুসল্লীতে। তাই বাধ্য হয়ে রাস্তায় নামাজের জন্য দাঁড়িয়েছি। সাথে জায়নামাজ থাকায় তেমন অসুবিধে হচ্ছে না। গরমের কারণে একটু কষ্ট হলেও অনেক বেশি মুসল্লীর সাথে সাথে নামাজ পড়তে পারাও সৌভাগ্যের।

x