পটিয়ায় পাওয়ার প্ল্যান্ট পরিদর্শনে সিআইইউর ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীরা

মঙ্গলবার , ১৬ জুলাই, ২০১৯ at ৬:৪৭ অপরাহ্ণ
148

পটিয়ার শিকলবাহার এনার্জি প্যাক পাওয়ার প্ল্যান্ট পরিদর্শন করেছেন চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ)-এর স্কুল অভ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের একঝাঁক মেধাবী শিক্ষার্থী।
সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের দু’জন শিক্ষকের নেতৃত্বে ছাত্র-ছাত্রীরা ১০৮ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন পাওয়ার প্ল্যান্টটি পরিদর্শন করতে সেখানে যান। এসময় তারা পুরো প্রক্রিয়াটির কার্যক্রম ঘুরে দেখেন ও বিভিন্ন প্রশ্নের জবাব খুঁজে বেড়ান।
পাওয়ার প্ল্যান্ট পরিদর্শনকালে শিক্ষার্থীদের সঙ্গে ছিলেন সিআইইউ’র ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই)-এর সহকারী অধ্যাপক মো. মোরশেদ আলম ও একই বিভাগের লেকচারার মো. রিজওয়ানুল আরেফীন নিয়ন।
শিক্ষকরা জানান, পাঠ্যবই-সিলেবাসের বাইরে শিক্ষার্থীদের অভিজ্ঞতামূলক জ্ঞানের সঙ্গে পরিচয় করিয়ে দিতে নিয়মিতভাবে নানামুখী উদ্যোগ হাতে নিয়ে আসছে স্কুল অভ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্তৃপক্ষ।
সিআইইউ’র ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থীদের কাছে খুবই পছন্দের একটি কোর্স হলো ‘পাওয়ার সিস্টেম প্রটেকশন’। এই কোর্সটি পড়তে গিয়ে বারবারই ছাত্র-ছাত্রীদের ভেতর পাওয়ার প্ল্যান্ট নিয়ে নানা প্রশ্ন জেগেছে।
তাই সরজমিনে পুরো বিষয়টির সঙ্গে তাদের ভাবনার সমন্বয় ঘটাতে ডিজেলে পরিচালিত এনার্জি প্যাক পাওয়ার প্ল্যান্ট পরিদর্শন করেছেন শিক্ষার্থীরা। যতক্ষণ তারা সেখানে ছিলেন বিভিন্ন ধাপের কাজগুলো ঘুরে হাতে-কলমে-নোটবুকে তথ্য নিয়েছেন।
নুসরাত বিনতে চৌধুরী নামের একজন ছাত্রী বলেন, ‘ভীষণ ভালো লেগেছে। পাওয়ার প্ল্যান্টগুলো আরও যুগোপযুগী করা গেলে নিশ্চয়ই একদিন বাংলাদেশ উন্নয়নের পথে অনেক দূর এগিয়ে যাবে।’
একই রকম অভিমত জানালেন সাজ্জাদ, জিতু, রুমান নামের আরও বেশ কয়েকজন শিক্ষার্থীও।

x