নূসরাত হত্যাকারীদের শাস্তি দাবিতে মানববন্ধন

রবিবার , ২১ এপ্রিল, ২০১৯ at ১১:২৯ পূর্বাহ্ণ
36

বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে নূসরাত জাহান রাফি হত্যাকারীদের শাস্তির দাবিতে গতকাল ২০ এপ্রিল চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল চট্টগ্রাম জেলার সহ সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক জাফর ইকবাল, নুর-ই-আকবর চৌধুরী, ইঞ্জিনিয়ার মোহাম্মদ ফারুক হোসাইন, রেহেনা চৌধুরী, আবছার উদ্দিন অলি, গুলশান মুনমুন, আবিদা নুর, মো. ইসহাক, চ বি অধ্যাপক লাইলুল নাহার ও অধ্যাপক মোস্তফা কামাল যাত্রা, সদস্য তানজিদ ইকবাল, মোহাম্মদ ইসমাইল। বক্তারা নূসরাত জাহান রাফিকে ধর্ষণ ও পুড়িয়ে নির্মম ভাবে যারা হত্যা করেছে তাদের গ্রেফতার করে দ্রুত বিচার সম্পন্ন করার দাবি জানান।
আন্‌জুমানে রজভীয়া নূরীয়া

আন্‌জুমানে রজভীয়া নূরীয়া বাংলাদেশের চেয়ারম্যান আল্লামা আবুল কাশেম নূরী বলেছেন, মাদ্রাসা অধ্যক্ষের প্ররোচনায় শিক্ষার্থীকে আগুনে পুড়িয়ে হত্যা আলেম সমাজের ইমেজকে প্রশ্নবিদ্ধ করেছে। এই পাপিষ্টদের জন্য সারা দেশের আলেম সমাজ আজ লজ্জিত হয়েছে।
তিনি অবিলম্বে ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার শিক্ষার্থী নুসরাত জাহান রাফি এবং চট্টগ্রাম ওয়াজেদীয়া কওমী মাদ্রাসার শিশু ছাত্র হাবিবুর রহমানের নির্মম ও পাশবিক হত্যাকান্ডের সঙ্গে জড়িত দুই অধ্যক্ষসহ সকল হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান এবং তাদের অকাল মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন। ১৭ এপ্রিল সংগঠনের অক্সিজেনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে আন্‌জুমানে রজভীয়া নূরীয়া বাংলাদেশের সভায় তিনি এসব কথা বলেন।
এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মুহাম্মদ নুরুল হক, অধ্যাপক আল্লামা কাজী মুহাম্মদ ইউনুচ রজভী, আবু ছালেহ আঙ্গুর, মুহাম্মদ মিয়া জুনায়েদ, মুহাম্মদ ফরিদুল আলম, মাওলানা আব্দুল কাদের রজভী, শায়ের মুহাম্মদ মাছুমুর রশিদ কাদেরী, মুহাম্মদ ছৈয়্যদুল হক, মুহাম্মদ জাকারিয়া, মুহাম্মদ জাহেদ, মিনহাজ উদ্দিন সিদ্দিকী, মুহাম্মদ সাফওয়ান নূরী, মুহাম্মদ রুহুল আমিন, মুহাম্মদ রাশেদ, মুহাম্মদ শাকিল, মুহাম্মদ বরাত প্রমুখ। শেষে দেশ-জাতির সমৃদ্ধি, কল্যাণ এবং বিশ্বের নিপীড়িত মানুষের শান্তি কামনায় মুনাজাত করা হয়।
খাগড়াছড়িতে মানববন্ধন

ফেনীর সোনাগাজী ইসলামীয়া ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাকারীদের ফাঁসির দাবি এবং সারাদেশে নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
শনিবার সকালে খাগড়াছড়ি শাপলা চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে সম্মিলিত নারী ও শিশু অধিকার মঞ্চের ব্যানারে আয়োজিত মানববন্ধনে সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, নারী নেত্রী, উন্নয়ন কর্মী, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন। এর আগে একটি মৌন মিছিল টাউন হল প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
মানববন্ধনে বক্তব্য রাখেন সুশাসনের জন্য নাগরিক সুজনের খাগড়াছড়ি জেলা কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট নাছির উদ্দিন আহম্মেদ, নারী নেত্রী শেফালিকা ত্রিপুরা, সমাজকর্মী মথুরা বিকাশ ত্রিপুরা, সাংবাদিক মুহাম্মদ আবু দাউদ। বক্তারা বলেন, সরকারের কঠোর অবস্থান না থাকার কারণে দিনে দিনে নারী ও শিশু নির্যাতনের ঘটনা বেড়েই চলছে।
নুসরাতের ঘটনা শুরু থেকে গুরুত্ব সহকারে দেখলে তাকে মরতে হতোনা বলেও বক্তারা অভিমত ব্যক্ত করেন। মানববন্ধন থেকে অবিলম্বে নুসরাত হত্যাকান্ডে জড়িত সকলকে দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এতে অধ্যাপক মধু মঙ্গল চাকমা, এডভোকেট রতন কুমার দে, রাজনীতিক সত্যজিৎ চৌধুরী, নারী নেত্রী নমিতা চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি।

x