নীট শিল্পে কর্মরতদের ‘পরিবার পরিকল্পনা’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মঙ্গলবার , ৩০ অক্টোবর, ২০১৮ at ১১:১২ অপরাহ্ণ
22

বিকেএমইএ, পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও মেরী স্টোপস বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘গার্মেন্টস শিল্পে কর্মরত ব্যবস্থাপক, মেডিকেল অফিসার, নার্স ও প্যারামেডিকদের ‘পরিবার পরিকল্পনা পদ্ধতি’ বিষয়ক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান আজ মঙ্গলবার (৩০ অক্টোবর) বাংলাদেশ নীটওয়্যার ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিকেএমইএ) চট্টগ্রাম কার্যালয়ের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-১১ আসনের সাংসদ এমএ লতিফ এমপি।

প্রধান অতিথির বক্তব্যে এম এ লতিফ বলেন, ‘মানসম্মত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত প্রায় ৮০ শতাংশ শ্রমিক তাদের নিজস্ব কারখানা থেকে এ প্রকল্পের আওতায় যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার সেবা, পরিবার পরিকল্পনা পদ্ধতি, অনাকাঙ্খিত গর্ভধারণ ও ঝুঁকি, মেনস্ট্রুয়েশন প্রভৃতি বিষয়ে সেবা পাবেন।’

তিনি আরো বলেন, ‘গার্মেন্টস সেক্টরে টেকসই পরিবর্তন আনতে সরকারি-বেসরকারি সংস্থাসমূহ ও এসোসিয়েশনকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর, চট্টগ্রাম-এর রিজিওনাল কনসালটেন্ট ডা. শেলী নার্গিস, মেরী স্টোপস বাংলাদেশ-এর টিম লিডার খালেদা ইয়াসমিন, বিকেএমইএ চট্টগ্রাম কার্যালয়ের সিনিয়র যুগ্ম সচিব মো. আলতাফ উদ্দিন প্রমুখ।

দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় বিকেএমইএ-এর সার্বিক তত্ত্বাবধানে এ প্রকল্পের আওতায় নীটওয়্যার শিল্প কারখানায় অনিরাপদ গর্ভধারণ ও নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে কারখানাতে কর্মরত বিবাহিত মহিলা শ্রমিকদের সম্পূর্ণ বিনামূল্যে পরিবার পরিকল্পনার সকল পণ্য সামগ্রী প্রদান করা হয়। এরই প্রেক্ষিতে স্ব স্ব কারখানায় সেবা প্রদানের নিমিত্তে দায়িত্বপ্রাপ্ত ডাক্তার, নার্স, প্যারামেডিক এবং কারখানার ব্যবস্থাপকদের পরিবার পরিকল্পনা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

দুই দিনব্যাপী কর্মশালায় বিকেএমইএ-এর সদস্যভুক্ত কারখানার ৭০ জন ব্যবস্থাপক, রেজিস্টার্ড ডাক্তার, প্যারামেডিক ও নার্স প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

x