নির্বাচন ভবনে অগ্নিকাণ্ডে ক্ষতি অর্ধ কোটি টাকা

মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর, ২০১৯ at ৬:৫২ পূর্বাহ্ণ
11

নির্বাচন ভবনে অগ্নিকাণ্ডে ইলেকট্রনিক ভোটিং মেশিনের অন্তত দুই ডজন যন্ত্রাংশ, দুই জোড়া শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ও বৈদ্যুতিক তার পুড়ে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে হিসাব কষেছে ইসি। ঢাকার আগারগাঁওয়ে ১২ তলা এই ভবনের বেইজমেন্টে আগুন বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে লেগেছিল বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে এবার রক্ষা পাওয়ার পর গুরুত্বপূর্ণ এ ভবনে আগামীতে স্বয়ংক্রিয় অগ্নি নির্বাপন ব্যবস্থা পুনঃস্থাপনের উদ্যোগ নেওয়া হবে বলে ইসি জানিয়েছে। গত রোববার রাত ১১টায় নির্বাচন ভবনের বেইজমেন্টে আগুন লাগে, এক ঘণ্টারও বেশি সময় পর তা নিয়ন্ত্রণে আনা হয়। খবর বিডিনিউজের।
অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতির বিষয়ে জানতে চাইলে ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি উইং) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, শর্ট সার্কিট থেকে এ আগুনের সূত্রপাত বলে আমরা প্রাথমিকভাবে জেনেছি। ৫০-৬০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ইভিএমের ১৫-২০টি ব্যালট ইউনিট, ২৫-৩০টি মনিটর, চারটি এসি ও বৈদ্যুতিক কেবলের ক্ষতি হয়েছে।
ইসি কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা যায়, ভবনের বেইজমেন্টে আগুন লাগার পর ধোঁয়া বেরিয়ে আসার আগ পর্যন্ত কেউ টের পায়নি। ফায়ার এলার্ম কাজ করেছিল কি না, তা নিশ্চিত করা যায়নি। অগ্নি নির্বাপনে বেইজমেন্টে স্বয়ংক্রিয় ব্যবস্থা ছিল কি না, তাও বলছেন না কেউ। বেইজমেন্টের যে বদ্ধ কক্ষে অগ্নিকাণ্ডের সুত্রপাত হয়েছে, তাতে ভেন্টিলেশনের ব্যবস্থা ছিল না, সেটাও জানা যাচ্ছে না।

x