নিরাপদ খাদ্য সরবরাহে সরকারের পদক্ষেপ জানতে চায় হাই কোর্ট

শুক্রবার , ১৫ মার্চ, ২০১৯ at ১০:০৭ পূর্বাহ্ণ
386

নাগরিকদের জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় মাছ-মাংসসহ নিরাপদ খাদ্য সরবরাহে সরকার কী পদক্ষেপ নিয়েছে তা জানতে চায় হাই কোর্ট। খাদ্যের মান পর্যবেক্ষণ ও নিরীক্ষাকারী প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে আগামী ৫ মের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাই কোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার রুলসহ এ আদেশ দেয়। নাগরিকের জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য সরবারাহ নিশ্চিত করতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং নিরাপদ খাদ্য সরবরাহে সরকারের ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে। খাদ্য সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, বিএসটিআইয়ের মহাপরিচালক ও পুলিশের আইজিসহ ১২ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
জার ও বোতলের পানি নিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী শাম্মী আক্তারের করা রিট আবেদনের সম্পূরক হিসেবে এ আবেদনটি আদালতে শুনানির জন্য আসে। আবেদনকারী পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জে আর খান রবীন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।
জে আর খান রবিন পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সম্প্রতি বিভিন্ন সুপার শপ থেকে মেয়াদোত্তীর্ণ মাছ মাংস জব্দ করার খবর সংবাদপত্রে আসে। সেসব প্রতিবেদন যুক্ত করে এই সম্পূরক আবেদনটি করা হয়। আদালত আগামী ৫ মে শুনানির পরবর্তী তারিখ রেখে এর মধ্যে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে বলে জানান তিনি। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি আদালদত এক আদেশে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বিশুদ্ধ পানি সরবরাহে কী কাজ করেছে তা জানতে চায়। সেই সঙ্গে প্রতিষ্ঠানটির সার্বিক কার্যক্রম সম্পর্কেও জানতে চাওয়া হয় ওই আদেশে।

x