নাস্তার টেবিলে

রেসিপি দিয়েছেন জিনাত জাহান

রবিবার , ৭ অক্টোবর, ২০১৮ at ১০:৫০ পূর্বাহ্ণ
34

সবজি-রুটি

উপকরণ: ময়দা দুই কাপ, পানি দুই কাপ, লবণ স্বাদমতো, তেল দুই টেবিল চামচ, সবজি ময়দার অনুপাতে (সবজির মধ্যে আলু, গাজর, পেঁপে, পটোল, ক্যাপসিকাম, কাঁচামরিচ ইত্যাদি নেওয়া যায়)
প্রণালি: প্রথমে দুই কাপ ময়দা, সব সবজি ইচ্ছামতো অল্প করে ছিলে পাতলা কুচি কুচি করে কেটে ধুয়ে নিতে হবে। কড়াইয়ে দুই কাপ (পরিমাণমতো পানি) পানি, লবণ দিয়ে সবজিগুলো দিয়ে দিতে হবে। তেল দিয়ে দিতে হবে। পানি ফুটে সবজি সেদ্ধ হয়ে এলে ময়দা দিয়ে ভালো করে নেড়ে নেড়ে মিশিয়ে নিতে হবে। ভালো করে খামির করে নামিয়ে নিতে হবে। একটু ঠান্ডা হলে গরম অবস্থায় ভালো করে ময়ান দিতে হবে। যদি পানি লাগে, তা হলে প্রয়োজনে কুসুম গরম পানি দিয়ে ময়দা মাখিয়ে নিতে হবে। একদম নরম মোলায়েম হবে। এবারে ছোট ছোট গোলা করে পাতলা পাতলা করে রুটি বেলে নিতে হবে। খুব সাবধান রুটি হালকাভাবে বেলতে হবে, তা না হলে ছিঁড়ে যেতে পারে। হালকা জ্বালে রুটি সেঁকে নিতে হবে। ব্যস, হয়ে গেল মজার ভিটামিনে ভরপুর টেস্টি সবজি-রুটি।

আলু-পরোটা

উপকরণ: ময়দা এক কাপ, সেদ্ধ আলু এক কাপ (চটকে নেওয়া), পুদিনা পাতার কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি এক চা চামচ, পেঁয়াজ কুচি এক চা চামচ, তেল/ ঘি দুই চা চামচ, লবণ সামান্য, কুসুম গরম পানি পরিমাণমতো।
প্রণালি: প্রথমে ডো তৈরির জন্য একটি পাত্রে ময়দার সঙ্গে লবণ, তেল ও পরিমাণমতো অল্প কুসুম গরম পানি মিশিয়ে ভালোভাবে ময়ান করুন। এর পর একটি পাত্রে চটকে রাখা আলুর মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, পুদিনাপাতা কুচি ও সামান্য লবণ দিয়ে মাখান। এবার গোল করে পুর তৈরি করে নিন। এখন অল্প ডো নিয়ে একটু বেলে এর মধ্যে আলুর পুর দিন। এরপর রুটির চারপাশে সামান্য পানি নিয়ে ভালো করে মুখ বন্ধ করে দিন, যেন আলুর পুরগুলো বের হয়ে না আসে। ফের রুটিটি বেলে মাঝারি আকার করে নিন।
সবশেষে চুলায় একটি ফ্রাইপ্যান দিন। প্যান গরম হয়ে এলে বেলে রাখা রুটি দিয়ে ভালোভাবে ভাজুন। দুই পিঠ ভালো করে ভাজতে হবে। ব্যস, হয়ে গেল মজাদার আলু-পরোটা। এবার সালাদ ও সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

অমলেট স্যান্ডউইচ

উপকরণ: ডিম চারটি, পেঁয়াজ কুচি চার টেবিল চামচ, কাঁচামরিচ কুচি চার-পাঁচটা, ধনেপাতা কুচি চার চা চামচ, টমেটো কুচি চার চা চামচ, গোলমরিচের গুঁড়া দুই চা চামচ, লবণ স্বাদমতো, টমেটো ক্যাচাপ, মাখন, তেল, চিজ স্লাইস চারটি, পাউরুটি আট টুকরা।
প্রণালি: প্রথমে একটি পাত্রে ডিম, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, টমেটো কুচি, ধনেপাতা কুচি, গোলমরিচের গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে ডিমগুলো ভালো করে ফেটে নিন। এরপর অমলেটগুলো ভাজার আগে রুটিগুলো তৈরি করে নিন। চারটি পাউরুটির এক সাইডে টমেটো ক্যাচাপ লাগিয়ে নিন এবং বাকি চারটি পাউরুটির এক সাইডে মাখন লাগিয়ে নিন। এরপর একটা প্যানে পরিমাণমতো তেল গরম করে নিন। এরপর এই তেলের মধ্যে ডিমের মিশ্রণটা দিয়ে চার কোনা করে চারটি ডিম ভেজে নিন। এরপর টমেটো ক্যাচাপ লাগানো পাউরুটিগুলোতে টমেটো ক্যাচাপের ওপর একটা চিজ স্লাইস এবং একটা করে ভেজে রাখা ডিম দিয়ে দিন। এরপর মাখন লাগানো পাউরুটিগুলো ডিমের ওপর দিয়ে দিন। একটি প্যানে অল্প একটু মাখন গরম করে নিন। এরপর তৈরি করে রাখা স্যান্ডউইচগুলো হালকা চেপে চেপে এপিঠ-ওপিঠ করে ভেজে নিন। এরপর স্যান্ডউইচগুলো কোনাকুনি করে কেটে নিন। এরপর পরিবেশন করুন মজাদার ডিমের অমলেট স্যান্ডউইচ।

মজাদার পনির পরোটা

উপকরণ: ময়দা পাঁচ কাপ, ডিম একটা, ঘি দুই টেবিল চামচ, ঘি ও তেল মেশানো (ভাজার জন্য) পরিমাণমতো, পানি পরিমাণমতো, পনির কুচি দুই কাপ, ধনেপাতা ও মরিচ কুচি এক চিমটি, জিরার গুঁড়া এক চিমটি, বেরেস্তা দুই টেবিল চামচ, চটপটির মসলা হাফ চা চামচ, দুধ দুই টেবিল চামচ, চিনি দুই টেবিল চামচ, লবণ দুই চা চামচ
প্রণালি: ময়দা, চিনি, লবণ, ঘি ও দুধ দিয়ে মাখিয়ে ডিম ও পানি দিয়ে ডো বানাতে হবে। এবার ছয়টা লেচি করে ভেজা কাপড় দিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখতে হবে। ধনেপাতা, কাঁচামরিচ, বেরেস্তা, জিরা গুঁড়া ও চটপটির মসলা দিয়ে পনির ভালো করে মাখিয়ে নিতে হবে। ছয়টা গোল গোল বলের আকৃতি করে নিতে হবে। এবার ময়দার একেকটা লেচিতে এই গোল বল ভরে নিতে হবে। তারপর বেলে নিন সাবধানে। বেশি পাতলা হবে না। এখন ফ্রাইপ্যানে পরোটা দিয়ে প্রথমে শুকনো সেঁকুন। সেঁকা হলে ও হালকা ফুলে উঠলে ঘি মেশানো তেল দিন। বাদামি করে ভেজে পরিবেশন করুন।

x