নাভাসের চোখে ফেভারিট ব্রাজিল, জার্মানি ও স্পেন

বুধবার , ১৩ জুন, ২০১৮ at ৫:৪৩ পূর্বাহ্ণ
29

দুইদিন বাদে পর্দা উঠবে রাশিয়া বিশ্বকাপের। উদ্বোধনী দিনে মাঠে নামবে স্বাগতিক রাশিয়া এবং সৌদি আরব। বিশ্বকাপ শুরুর আগে নানান আলোচনা এবং স্বম্ভাবনার গুঞ্জন চলছে অংশগ্রহণকারী দেশগুলোর ব্যাপারে। এই আলোচনায় যোগ দিয়েছেন রিয়াল মাদ্রিদের কোস্টারিকান গোলরক্ষক কেইলর নাভাস। স্পেনিশ ক্লাব রিয়াল মাদ্রিদের গোল রক্ষক কেইলর নাভাস ক্লাব ফুটবলে লিওনেল মেসির বড় প্রতিপক্ষ । তিনি তার ফেভারিটের তালিকায় রাখেনি মেসির দল আর্জেন্টিনাকে। বিশ্বকাপের মূল পর্বে ‘ই’ গ্রুপে রয়েছে কোস্টারিকা। গ্রুপে তাদের তিন প্রতিপক্ষ শক্তিশালী ব্রাজিল, সুইজারল্যান্ড এবং সার্বিয়া। কোস্টারিকান গোলরক্ষকের মতে বিশ্বকাপ জয়ের জন্য অন্যতম ফেভারিট তাদেরই গ্রুপ প্রতিদ্বন্দ্বী ব্রাজিল। স্প্যানিশ সংবাদ মাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে এই কথা জানান কেইলর নাভাস।

এছাড়াও নাভাস মনে করেন শুধু ব্রাজিলই নয়, আসন্ন বিশ্বকাপে শিরোপা জয়ের অন্যতম দাবিদার বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি । আর তাদের সাথে তিনি রেখেছেন ২০১০ সালের আসরের চ্যাম্পিয়ন স্পেনকে। তবে অন্যদের ফেভারিট ভাবলেও বিশ্বকাপে নিজ দলের নিজেদের সম্ভাবনার কথা বলতে গিয়ে প্রাথমিকভাবে গ্রুপ পর্ব পেরুনোর লক্ষ্যের কথা জানান ৩১ বছর বয়সী এই গোলরক্ষক। নাভাসের মতে আসন্ন বিশ্বকাপে স্প্যানিশ তরুণ তুর্কি মার্কো অ্যাসেনসিও বাজিমাত করবেন। দীর্ঘদিন অ্যাসেনসিওর সঙ্গে রিয়াল মাদ্রিদে খেলার অভিজ্ঞতা থেকে এমন প্রত্যাশা করছেন নাভাস। তিনি বলেন এবারের বিশ্বকাপে পরিষ্কার ফেভারিট ব্রাজিল। ষষ্টবারের মত শিরোপা জেতার জন্য দলটি প্রয়োজনীয় রসদ নিয়ে এসেছে রাশিয়ায়। কাজেই নেইমারের পায়ের জাদুতে আরেকটি বিশ্বকাপ ব্রাজিলের ঘরে গেলে অবাক হওয়ার কিছু থাকবেনা।

আর জার্মানরা বরাবরই বিশ্বকাপে আসে সেরা দল নিয়ে। গত আসরে যেমন অনেকটা ছো মেরে ট্রফিটা নিয়ে গেল আর্জেন্টিনার কাছ থেকে। জার্মানরা এমনই একটি দল। আর এই দলটি দীর্ঘ সময় ধরে একজন কোচের অধীনে খেলে আসছে। দলটির কোচ জোয়াচিম লো জানেন কিভাবে তার খেলোয়াড়দের ভেতর থেকে সেরা খেলাটা বের আনতে হয়। তাই জার্মানিকে হিসেবের মধ্যে রাখতেই হবে আপনাকে। আর স্পেনতো সব সময়ই ফেভারিট একটি দল। এই দেশটির ফুটবল অবকাঠামো এতটাই শক্তিশালী যে, তাদের বিশ্বকাপ না জেতাটা হবে দুর্ভাগ্যের। বিশ্বকাপের মূলপর্বে কোস্টারিকার যাত্রা শুরু হবে ১৭ জুন। সামারা এরেনায় সার্বিয়ার মুখোমুখি হবে তারা। ২২ জুন ব্রাজিল এবং ২৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলবে কেইলর নাভাসের দল।

x