নাচ, গান, কবিতায় বাংলা বর্ষবরণ

আজাদী অনলাইন

রবিবার , ১৪ এপ্রিল, ২০১৯ at ১২:৩১ অপরাহ্ণ
167

নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বরণ করা হচ্ছে বাংলা নববর্ষকে। নগরীর সিআরবি শিরিষতলায় বর্ষবরণের অনুষ্ঠান শুরু হয় আজ রবিবার (১৪ এপ্রিল) সকাল ৮টায় ভায়োলিনিস্ট চিটাগাংয়ের পরিবেশনার মধ্য দিয়ে।

নববর্ষ উদযাপন পরিষদ চট্টগ্রামের আয়োজনে এ অনুষ্ঠানে দলীয় পরিবেশনায় অংশ নেয় আনন্দ ধ্বনি, সংগীত ভবন, বোধন আবৃত্তি পরিষদ।

বর্ষবরণকে কেন্দ্র করে সিআরবি এলাকায় বসানো হয়েছে নাগরদোলা। সেইসাথে সিআরবি এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।

গান, নাচ, আবৃত্তি, নাটকের মাধ্যমে বাংলা নববর্ষকে বরণ করা হচ্ছে নগরীর ডিসি হিলেও।

ডিসি হিলে বর্ষবরণ। ছবি: আমিনুল ইসলাম মুন্না

শ্রুতিঅঙ্গনের ভৈরবী রাগে ধ্রুপদ পরিবেশনায় ‘পহেলা বৈশাখ বাঙালির উৎসব সবার যোগে জয়যুক্ত হোক’ স্লোগানে সকালে সূর্যোদয়ের সময় শুরু হয় এ বর্ষবরণ অনুষ্ঠান।

প্রথম অধিবেশনের পরিবেশনায় আছে সংগীত ভবন, রক্তকরবী, জয়ন্তী, ছন্দানন্দ, গুরুকুল, সুর-সাধনা, সৃজামি, গীতধ্বনি, রাগেশ্রী, বংশী, খেলাঘর, প্রীতিলতা ও সপ্তডিঙা শিল্পাঙ্গন।

আবৃত্তি পরিবেশন করেছে বোধন আবৃত্তি পরিষদ, প্রমা, উচ্চারক, নরেন ও শৈশব আবৃত্তি দল।

নৃত্য পরিবেশন করছে নটরাজ নৃত্যাঙ্গ, ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, গুরুকুল, ঘুঙুর, সঞ্চারী, চারুতা, দি স্কুল অব ক্লাসিক্যাল অ্যান্ড ফোক ডান্স, নৃত্য নিকেতন ও কৃত্তিকা নৃত্যালয়।

x