নাচ-গান, আবৃত্তিতে বর্ষবিদায়

আজাদী প্রতিবেদন

রবিবার , ১৪ এপ্রিল, ২০১৯ at ৬:৫২ পূর্বাহ্ণ
188

নানা আয়োজনের মধ্য দিয়ে বিদায় জানানো হয়েছে পুরোনো বর্ষকে। সূর্যোদয়ের সাথে এসেছে নতুন বছর, নতুন আলো। পুরোনো বছরকে বিদায় জানাতে চট্টগ্রামে গতকাল হয়ে গেল বর্ণিল আয়োজন। নাচ-গান, আবৃত্তিসহ সাংস্কৃতিক আয়োজনে মুখর ছিল ডিসি হিল, সিআরবি শিরিষতলা, শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ।
ডিসি হিল : ‘পহেলা বৈশাখ বাঙালির উৎসব, সবার যোগে জয়যুক্ত হোক’ স্লোগানে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের আয়োজনে ডিসি হিলে অনুষ্ঠিত হলো জমজমাট বর্ষবিদায় অনুষ্ঠান। চৈত্রসংক্রান্তি ও নববর্ষ ঘিরে এটি চট্টগ্রামের প্রাচীনতম এবং সেই সাথে ৪১তম আসর। বিকেল ৫টায় দলীয় ও একক নৃত্য, গান ও আবৃত্তি পরিবেশনার মধ্য দিয়ে পুরাতন বছরকে বিদায় দেওয়া হয়। অনুষ্ঠানের শুরুতে ভায়োলিনিস্ট-চট্টগ্রামের বেহালবাদনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভসূচনা ঘটে। এরপর সংগীত পরিবেশন করে মোহরা আইডিয়েল স্কুল এন্ড কলেজ, কুসুম ললিতকলা একাডেমি, শাতঞ্জলি সংগীত নিকেতন, অনুশীলন সাংস্কৃতিক সংসদ, গোসাইলডাঙ্গা কল্পতরু সংঘ, নবকুঁডি। দলীয় ও একক নৃত্য পরিবেশন করে সুরাঙ্গন বিদ্যাপীঠ, ডান্স একাডেমি, নৃত্যম একাডেমি, ঐকতান সাংস্কৃতিক গোষ্ঠী। আবৃত্তি পরিবেশনায় ছিল তারুণ্যের উচ্ছ্বাস, ত্রিতরঙ্গ আবৃত্তি দল, শব্দনোঙর আবৃত্তি সংগঠন। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন মিলি চৌধুরী ও প্রণব চৌধুরী। পহেলা বৈশাখ আজ ভোর ছয়টায় রাগ সংগীতে, কবিতায় ও গানে নববর্ষকে আবাহন করা হবে ডিসি হিলে।
সিআরবি : প্রকৃতির পরিপাটি কোল খ্যাত সিআরবি’র শিরীষ তলায় বর্ষবিদায়ের অনুষ্ঠানমালা পালনের মধ্য দিয়ে দুইদিনব্যাপী বর্ষবিদায় ও বর্ষবরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন পরিষদের সভাপতি দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক।
বিকেলে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সহসভাপতি মোহাম্মদ সাহাব উদ্দিন, রিজুয়ানুর রহমান, স্বপন মজুমদার, সাধারন সম্পাদক হাসান মারুফ রুমি, যুগ্ম সম্পাদক ফারুক তাহের ও শামীম আহমেদ, অনুষ্ঠান সম্পাদক শীলা দাশ গুপ্তা, আপ্যায়ন সম্পাদক অপূর্ব নাথ, অর্থ সম্পাদক মোরশেদ আলম, নির্বাহী সদস্য ডা. চন্দন দাশ, কামরুল হাসান বাদল, অঞ্চল চৌধুরী, সজল চৌধুরী, শেখ শওকত ইকবাল, মোহাম্মদ মোজাহিদুল ইসলাম ও দক্ষিন জেলা আওয়ামী লীগের সম্পাদক মুফিজুর রহমান এবং শ্রমিক লীগের নেতা সিরাজুল ইসলাম। মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে এক মিনিট নিরবতা পালনের মাধ্যমে স্মরণ করে অনুষ্ঠানের সুত্রপাত করা হয়। এরপর রাত আটটা পর্যন্ত বর্ষবিদায়ের অনুষ্ঠান চলে।
শিল্পকলা একাডেমি : জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের আয়োজনে বর্ষবিদায় অনুষ্ঠান গতকাল শনিবার অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, বাংলা নববর্ষ আমাদের জাতীয় জীবনের অবিচ্ছেদ্য অংশ। বিপুল উৎসাহ ও উদ্দীপনায় আমরা এ উৎসব পালন করে থাকি। এর মাঝেই আমাদের সংস্কৃতির ঐতিহ্য, ইতিহাস এবং গৌরবগাঁথা খুঁজে পাই। এর আগে বিকেল ৫টায় বর্ষবিদায়ের শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনিরুদ্ধ বড়ুয়া অনি মুক্তমঞ্চে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, ওয়ার্ড কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু প্রমুখ। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশিত হয়।

x