নতুন ফ্ল্যাগশিপ ফোন

শুক্রবার , ২২ জুন, ২০১৮ at ৮:১৪ পূর্বাহ্ণ
85

নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন উন্মোচন করেছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান অপ্পো। মঙ্গলবার ফ্রান্সের রাজধানী প্যারিসের ল্যুভে ফাইন্ড এঙ স্মার্টফোনটি উন্মোচন করে প্রতিষ্ঠানটি। অনেকের কাছেই নতুন এই ডিভাইসটি ভবিষ্যতের স্মার্টফোন।

২০১৮ সালের স্মার্টফোনগুলোতে পর্দার আকার যতটা সম্ভব বেশি রাখতে ডিভাইসের ওপরে নচ এবং নিচে চিন দেখা গেছে। কিন্তু বলা হচ্ছে, ফাইন্ড এঙ দিয়ে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের নতুন এক যুগ শুরু করতে যাচ্ছে অপ্পো। খবর বিডিনিউজের।

নতুন স্মার্টফোনটির ওপরে রাখা হয়নি কোনো নচ। তবে নিচে সামান্য চিন দেখা গেছে। ওপরে নচ না থাকায় ডিভাইসটিতে দেখা যায়নি কোনো ক্যামেরা। এমনকি ডিভাইসের পেছনেও ক্যামেরা দেখা যায়নি। এখন প্রশ্ন উঠতে পারে তবে কী ফ্ল্যাগশিপ ডিভাইসে কোনো ক্যামেরা রাখেনি অপ্পো?

প্রশ্নের উত্তর পাওয়া গেছে ডিভাইসের সফটওয়্যারে। সেখানে আগের মতোই রয়েছে ক্যামেরা অ্যাপ। ক্যামেরা অ্যাপ চালু করা হলে মোটরের মাধ্যমে ডিভাইসের ওপরের পুরো অংশটি কিছুটা বাইরের দিকে বের হয়। আর এই মডিউলটিতেই রাখা হয়েছে সামনের ক্যামেরা, পেছনের ডুয়াল ক্যামেরা, ফ্ল্যাশ এবং অন্যান্য সেন্সর।

ডিভাইসটির বডি অনুযায়ী পর্দার অনুপাত বলা হয়েছে ৯৩.৮ শতাংশ, যা স্মার্টফোনের নতুন রেকর্ড। ৬.৪ ইঞ্চি বাঁকানো ওলেড পর্দা রয়েছে ডিভাইসটিতে। ফাইন্ড এক্সের পপআপ মডিউলে ডিভাইসটির সামনে রাখা হয়েছে ২৫ মেগাপিক্সেল ক্যামেরা, ৩ডি ফেসিয়াল স্ক্যানিং ব্যবস্থা এবং পেছনে ১৬ মেগাপিক্সেলও ২০ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা। অপ্পোর দাবি মাত্র ০.৫ সেকেন্ডে বের হয় ডিভাইসটির ক্যামেরা মডিউল।

বেশ কিছু আকর্ষণীয় ফিচার রাখা হলেও ডিভাইসটি থেকে বাদ দেওয়া হয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং ৩.৫ মিলি মিলিমিটার হেডফোন জ্যাক। ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বাদ দেওয়া ৩ডি ফেসিয়াল আনলকিং ব্যবস্থা যোগ করেছে অপ্পো। অনেকটা আইফোন এঙএর ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির মতো কাজ করে অপ্পোর ৩ডি ফেসিয়াল আনলকিং।

অন্যান্য নকশার পাশাপাশি ২০১৮ সালের অন্যান্য হাইএন্ড স্মার্টফোনের মতো স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর এবং আট গিগাবাইট র‌্যামের সঙ্গে ২৫৬ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ পাওয়া যাবে ডিভাইসটিতে। ৩৭৩০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি রয়েছে ডিভাইসটিতে।

ফাস্ট চার্জিং সমর্থন রাখা হলেও ডিভাইসটিতে নেই ওয়্যারলেস চার্জিং ব্যবস্থা। আর পানি ও ধুলানিরোধীও করা হয়নি ফাইন্ড এঙ। ডিভাইসটির বাজার মূল্য বলা হয়েছে ৯৯৯ ইউরো। ডিভাইসটির ল্যাম্বরগিনি সংস্করণের মূল্য হবে ১৬৯৯ ইউরো। চলতি বছরের আগস্টে ডিভাইসটি বাজারে আনবে অপ্পো। নতুন এই ডিভাইসটি দিয়ে প্রথমবারের মতো উত্তর আমেরিকা এবং ইউরোপের বাজারে প্রবেশ করবে অপ্পো।

x