নতুন প্রত্যাশায় নতুন শহর টনটনে এখন টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক

শুক্রবার , ১৪ জুন, ২০১৯ at ৫:২৭ পূর্বাহ্ণ
33

লন্ডনে জয় আর পরাজয় সমান। লাকি গ্রাউন্ড কার্ডিফে বড় পরাজয়। আর ব্রিস্টলে জিতল বৃষ্টি। ফলে চার ম্যাচে এখন বাংলাদেশের পয়েন্ট মাত্র ৩। এবার ইংল্যান্ডের চতুর্থ শহরে বাংলাদেশ। শহরটির নাম সমারসেটের টনটন। আর এই টনটনে ভাল কিছু প্রত্যাশায় এখন টাইগাররা। আগামী চারদিন এই শহরে থাকবে টাইগাররা। এরপর ট্রেন্ট ব্রিজে ফিরবে মাশরাফিরা। তবে তার আগে টনটনে ভাল কিছু করতে চায় টাইগাররা। ভাল কিছু বলতে কেবলই জয়। যদিও ব্রিস্টল শহরটি বেশ ভালো লেগে গিয়েছিল বাংলাদেশ দলের। সাজানো গোছানো, সুন্দর ও প্রাণবন্ত শহর। কিন্তু সেই ভালো লাগা পরে ভেসে যায় বৃষ্টিতে। না খেলেই পয়েন্ট ভাগাভাগির হতাশা পেছনে ফেলতে নতুন আশা নিয়ে দল পা রেখেছে পরের ম্যাচের শহর টনটনে।
গত বুধবার যখন টনটনে এলো দল, তখন শহরে চলছিল অস্ট্রেলিয়া ও পাকিন্তানের লড়াই। স্থানীয় সময় বিকেল ৪টায় টিম হোটেলে উঠে বাংলাদেশ দল। যদিও আকারে ছোট ্‌এই মাঠে অস্ট্রেলিয়াকে হারাতে পারেনি বাংলাদেশ। তবে টনটনে ম্যাচট িহচ্ছে দেখে আশায় বুক বাঁধছে মাশরাফি। বিশেষ করে পাকিস্তানের পারফরম্যান্স কিছুটা হলেও আশা জাগাচ্ছে মাশরাফির। ফেভারিটদের বিপক্ষে পিছিয়ে থাকা দলের এই পারফরম্যান্স থেকে আশার সুর মাশরাফির কথায়। তাইতো বললেন হারানো পয়েন্টের জন্য হাহুতাশ করলে তো পয়েন্ট ফেরত আসবে না। যা করার সামনের সুযোগেই করতে হবে। আপাতত বাংলাদেশের সামনে ওয়েস্ট ইন্ডিজ। যাদের বিপক্ষে ফেভারিট হিসেবেই মাঠে নামবেন মাশরাফিরা। গত বছর ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। পরে সিরিজ জিতেছিল নিজেদের মাটিতেও। বিশ্বকাপের আগেই আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে তিনবারের দেখায় প্রতিবারই ক্যারিয়ানদের হারিয়েছে বাংলাদেশ।
তবে বিশ্বকাপের লড়াই ভিন্ন। বিশ্ব মঞ্চে প্রত্যাশার চাপ আছে। ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণ দুর্দান্ত পারফর্ম করছে এখনও পর্যন্ত। সব মিলিয়ে লড়াইয়ের আগে বাংলাদেশ এগিয়ে থাকলেও কাজটা সহজ হবে না। এখনই অবশ্য ক্যারিবিয়ানদের হারানোর রণকৌশলে ডুবে যেতে চাইছে না বাংলাদেশ দল। বিশ্বকাপের প্রথম ১০ দিনের মধ্যেই চারটি ম্যাচ ছিল দলের। এখন যেহেতু কয়েকদিনের বিরতি পাচ্ছে তাই ক্রিকেটারদের ফুরফুরে ও চাঙা করতে দুই দিনের ছুটি দেওয়া হয়েছে। দলের বেশ কয়েকজন সদস্য ব্রিস্টল থেকে টনটনে না এসে নিজের মতো করে সময় কাটাতে গেছেন লন্ডনে। টনটনে যারা এসেছেন তারা সবাই দুই দিন থাকবেন বিশ্রামে। আজ শুক্রবার থেকে আবার শুরু হবে অনুশীলন। শুরু হবে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর প্রস্তুতিও। বিশ্বকাপ অভিযানে শেষ চারের লড়াইয়ে টিকে থাকতে হলে এই ম্যাচে বাংলাদেশের জয় প্রয়োজন খুব করেই। আপাতত অপেক্ষা সেই চ্যালেঞ্জ জয়ের।

x