নতুন অনুষ্ঠান নির্মাণে সংকট কাটাতে হবে

ব্যাকস্টেজে নান্দনিক পরিবর্তন

আয়শা আদৃতা

বৃহস্পতিবার , ১৮ জুলাই, ২০১৯ at ৫:২৩ পূর্বাহ্ণ
15

বিটিভি চট্টগ্রামের অনুষ্ঠানে ব্যাকস্টেজে (পেছনের পর্দায়) বেশ নান্দনিক পরিবর্তন এসেছে সাম্প্রতিদক সময়ে। অনুষ্ঠানের সাথে সামঞ্জস্য রেখে ব্যাকস্টেজ তৈরি হচ্ছে। যা নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ। এতে করে অনুষ্ঠান দর্শনে দর্শকদের আলাদা আকর্ষণ তৈরি হয়। দীর্ঘদিনের একঘেঁয়ে ব্যাকস্টেজ দেখতে দেখতে বিরক্ত দর্শক নান্দনিক ব্যাকস্টেজ দেখে খুশি হবেন -এমনটা ধারণা করা যায়। শুধু ব্যাকস্টেজ নয়, কোনো কোনো অনুষ্ঠানে পুরো সেটই বেশ আকর্ষণীয় হচ্ছে। অনেকটা ঘরোয়া স্টাইলে তৈরি এসব সেটে আলোচকগণও স্বতঃস্ফূর্ত অনুভব করবেন। তাছাড়া স্ক্রিনে দেখতেও ভালো লাগে। ব্যাকস্টেজ বা সেট যেমন অনুষ্ঠানকে দর্শনীয় করে তুলছে তেমন বাজে ব্যাকগ্রাউন্ড অনুষ্ঠানের সৌন্দর্য, দেখার আকর্ষণ নষ্ট করে। দীর্ঘদিন এমন চলার পর অনুষ্ঠানকে দর্শনীয় করে তুলতে কর্তৃপক্ষের এ উদ্যোগ বেশ প্রশংসনীয়। তবে এ ক্ষেত্রে অনুষ্ঠান গুরুত্ব পেয়েছে ঠিকই, সংবাদ ও অনুষ্ঠান ঘোষণার পেছনের পর্দা এখনো রয়ে গেছে মান্ধাতা আমলের। অনুষ্ঠান ঘোষণার সময় এবং সংবাদ পাঠের সময় যে ডিজিটাল পর্দা তৈরি করা হয়েছে তা অত্যন্ত নিম্নমানের। প্রযুক্তির আধুনিক এ সময়ে এসে এমন ম্যাড়মেড়ে ব্যাকগ্রাউন্ড দেখতে বেশ বাজেই লাগে। আশা করি এ জায়গাটিতেও কর্তৃপক্ষ নজর দেবেন।

বিটিভি চট্টগ্রামের গেল সপ্তাহটিকে পুনঃপ্রচার সপ্তাহ বললে মনে হয় খুব বেশি ভুল হবে না। প্রতিদিন একাধিক অনুষ্ঠান পুনঃপ্রচার করা হয়েছে। পুনঃপ্রচার অনুষ্ঠানের সংখ্যা কমাতে হলে নতুন অনুষ্ঠান নির্মাণ বাড়ানোর কোনো বিকল্প নেই। নতুন অনুষ্ঠান নির্মাণের সংকট কাটাতে হবে।
ক্যাম্পাস পরিক্রমাভিত্তিক অনুষ্ঠান আমাদের ক্যাম্পাসে। সাখাওয়াত সোহাগের উপস্থাপনায় অনুষ্ঠানটির এবারের পর্বে (পুনঃপ্রচার) ছিল চট্টগ্রাম মহিলা কলেজ (এনায়েত বাজার মহিলা কলেজ)। গতানুগতিক অনুষ্ঠানটির ব্যতিক্রম দিক ছিল, কলেজ সম্পর্কিত বিভিন্ন তথ্য উপস্থাপক নিজে না করে কলেজের শিক্ষার্থীদের দিয়ে করিয়েছেন। এটা ভালো লেগেছে। এছাড়া দুটি গান আর একটি নাচ ছাড়া অন্য কোনো বিষয় উপভোগ্য ছিল না। নামবিহীন একটি ছোটদের অনুষ্ঠান প্রচার হয়েছে গত সোমবার। এটিও পুনঃপ্রচার অনুষ্ঠান। উপস্থাপনায় ছিল অধরা রোদসী। দলীয় নৃত্য আর কার্টুন ছোটদের আনন্দ দিতে পারে। তবে, ছোটদের অনুষ্ঠান আরো আকর্ষণীয় হওয়া প্রয়োজন।
বর্ষার কবিতা নিয়ে অনুষ্ঠান কবিতায় শুনি হৃদয়ের ধ্বনি। খুব সম্ভবত এটিও পুনঃপ্রচার অনুষ্ঠান। পৃথা পারমিতা রায়ের উপস্থাপনায় এ পর্বে আবৃত্‌ি করেছেন অঞ্চল চৌধুরী, আয়েশা হক শিমু, মিলি চৌধুরী, বিশ্বজিৎ পাল, ফারুক তাহের, হ্যাপি চৌধুরী, এএইচএম মুজাহিদুল ইসলাম, শ্রাবণী দাশ গুপ্তা।

x